প্রতি মাসে মাত্র হাজার টাকা করে বিনিয়োগ করে এখন আপনি পেয়ে যাবেন 26 লক্ষ টাকা, বিস্তারিত জানতে

প্রবাদে লেখা আছে ছোট থেকেই ধীরে ধীরে বড় হতে হয়। সুতরাং ভবিষ্যতের দিনগুলি রঙিন করে তুলতে হলে ছোট থেকেই কিছু কিছু করে টাকা সঞ্চয় করা উচিত। তবে সেই টাকাটি যদি নেহাত ১০০০ টাকা হয়, হ্যাঁ ঠিকই শুনেছেন এবার থেকে ১০০০ টাকা করে মাসে বিনিয়োগ করলেও আপনারও ভবিষ্যৎ সুরক্ষিত অসুখের হতে পারে। পাবলিক প্রভিডেন্ট ফান্ড (PPF) স্কিমে রয়েছে এমনই সুযোগ-সুবিধা।

পাবলিক প্রভিডেন্ট ফান্ডের স্কিমের বিস্তারিত জানলে আপনিও এই স্কিমে টাকা রাখতে আগ্রহী প্রকাশ করবেন। পাবলিক প্রভিডেন্ট ফান্ডে অনেকেই টাকা বিনিয়োগ করে নিজের ভবিষ্যৎ জীবন সুখে স্বাচ্ছন্দে কাটাচ্ছেন। মাত্র ২০ বছর বয়স হয়ে গেলেই আপনিও এই স্কিমের আওতায় আসতে পারেন। এই ফান্ডের মেয়াদ ১৫ বছর। আপনি যদি মাসে ১০০০ টাকা করে জমা করেন তাহলে ১৫ বছরে ৭.১ শতাংশ সুদে আপনি পাবেন ৩.২৫ লক্ষ টাকা।

এই স্কিমের নিয়ম অনুযায়ী প্রথম ১৫ বছর শেষ হয়ে গেলে আরো ৫ বছর মেয়াদ বাড়ানো যেতে পারে সেক্ষেত্রে ১০০০ টাকা করে বিনিয়োগ করতে নাও পারেন টাকা সঞ্চয় না করেও সুদের উপর নির্ভর করা যায়। ২০ বছর বয়সে যদি ১০০০ টাকা করে মাসে বিনিয়োগ করে ১৫ বছরে শেষ করা হয় এবং আরও ২৫ বছর ওই টাকা সঞ্চয় করা যায় তাহলে প্রায় ২৬ লক্ষ ৩২ হাজার টাকা পাওয়া যেতে পারে সেক্ষেত্রে প্রথম ৫ বছরে ৫ লক্ষ ৩২ হাজার টাকা, দ্বিতীয় মেয়াদে ৮ লক্ষ ২৪ হাজার টাকা এবং তৃতীয় মেয়াদে ১২ লক্ষ ৩৬ হাজার টাকা এবং চতুর্থ মেয়াদে ১৮ লক্ষ ১৫ হাজার টাকা ও পঞ্চম মেয়াদে ২৬ লাখ ৩২ হাজার টাকা দাঁড়াবে।