দেশনতুন খবরবিশেষলাইফ স্টাইল

বাজেটে বড় ঘোষণার ইঙ্গিত! এক ধাপে 21 হাজার টাকা পর্যন্ত বাড়তে চলেছে সরকারি কর্মীদের বেতনের পরিমাণ…

কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য আবারো বেরিয়ে এলো নতুন সুখবর খুব শিগগিরই বাড়তে চলেছে তাদের বেতনের পরিমাণ। সপ্তম বেতন কমিশনের সুপারিশ অনুযায়ী, বাজেটের পর প্রায় 21 হাজার টাকা পর্যন্ত বেতন বাড়তে চলেছে তাদের এমনটাই প্রাপ্ত খবর অনুযায়ী জানতে পারা যাচ্ছে।তবে যেমনটা আমরা জানি 2020 সালের ফেব্রুয়ারি মাসে সংসদে পেশ হতে চলেছে বাজেট।

আর সেখানেই এবার প্রায় 1.1 কোটি কেন্দ্রীয় সরকারি কর্মচারী ও পেনশনভোগীদের ডিএ-র পরিমাণ 4 শতাংশ হারে বাড়তে চলেছে এমনটায় এক প্রকাশিত জাতীয় সংবাদপত্রের রিপোর্ট অনুযায়ী জানতে পারা যাচ্ছে। অর্থাৎ যেখানে 17% থেকে বৃদ্ধি পেয়ে হতে চলেছে 21%। গত নভেম্বর মাসে কনজ্যুমার প্রাইস ইনডেক্স 328 এর ঘরে পৌঁছেছিল। আর এখন ডিএ 4 শতাংশের নিচে নেমে যাবে তখনই যখন সিপিআই 12 পয়েন্ট উপরে উঠে যাবে।

তবে বলে রাখি বর্তমানে যেভাবে মূল্যস্ফীতির পরিস্থিতি রয়েছে তাতে এটা কোনোভাবেই সম্ভব হবে না। আর যেমনটা আমরা জানি মূলত বছরে দুবার ডিএ বৃদ্ধি করা হয়, যা একবার জানুয়ারি মাসে আর একবার করা হয় জুলাই মাসে।তবে এ বছর এখনো পর্যন্ত তা ঘোষণা করা হয়নি তাই আপাতত মনে করা হচ্ছে যে বাজেট পেশের পর আগামী মার্চ মাসে এই ডিএ-র ঘোষণা করবে কেন্দ্র। তবে আরো বলে রাখি যে কেন্দ্রীয় সরকারের লেভেল ওয়ানে যেসব কর্মীরা রয়েছেন তাদের ন্যূনতম বেতন রয়েছে 18 হাজার টাকা আর অন্যদিকে ক্যাবিনেট সেক্রেটারি কর্মচারীদের বেসিক বেতন রয়েছে 2.5 লক্ষ টাকা। তাই এবার যদি ডিএর পরিমাণ চার শতাংশ হারে বৃদ্ধি করা হয় তাহলে সেখানে তাদের ন্যূনতম বেতন বেড়ে দাঁড়াবে 720 টাকা থেকে 10 হাজার টাকা পর্যন্ত। আর এ ক্ষেত্রে রেল কর্মচারীদের বেতনের পরিমাণ বৃদ্ধি পেতে পারে 5000 টাকা থেকে 21 হাজার টাকা পর্যন্ত।

Related Articles

Back to top button