হাতে রয়েছে বড় সুযোগ, টেলিকম পরিষেবাকে উন্নত করতে বিনামূল্যে সিম দিচ্ছে BSNL

টেলিকম সেক্টরে জিও (Jio) যবে থেকে আত্মপ্রকাশ করেছে তখন থেকে টেলিকম দুনিয়ায় এয়ারটেল (Airtel), ভোডাফোন (Vodafone-Idea)- আইডিয়াকে কড়া টক্কর দিচ্ছে। জিও আসার পর থেকে টেলিকম কোম্পানি গুলির মধ্যে প্রতিযোগিতা আগের তুলনায় এখন অনেক গুণ বেড়ে গেছে, তা সে রিচার্জ প্ল্যানের দিক থেকে হোক কিংবা নতুন নতুন অফার এর দিক থেকেই হোক। অন্যদিকে একসময় যে দেশে ভারত সঞ্চার নিগম লিমিটেড অর্থাৎ বিএসএনএলের রমরমা চলতো তা পরবর্তীকালে আর্থিক ক্ষতির বিপর্যস্ত হয়। যার ফলে সেই বিএসএনএলের যে ঐতিহ্য আগে ছিল দেশের বাজারে তা এখন অতীত হয়ে দাঁড়িয়েছে। তবে এবার সেই ঐতিহ্য সেই জৌলুস কে ফেরত আনতেই আর্থিক সাহায্য দিয়ে সরকার এখন BSNL কে চাঙ্গা করতে চাইছে।যার ফলে বর্তমানে একদিকে যেমন বিএসএনএল এর তরফ থেকে একাধিক নিত্য নতুন প্ল্যান আনতে দেখা যাচ্ছে ঠিক সেরকম আকর্ষণীয় অফার ও আনতে দেখা যাচ্ছে। এমনকি বর্তমানে অন্য সংস্থাগুলি থেকে গ্ৰাহক টানতে বিএসএনএল এর তরফ থেকে ফ্রী সিম বিলি করা হচ্ছে। তবে এক্ষেত্রে কিছু শর্তাবলী প্রযোজ্য করা হয়েছে।

 

 

বলে রাখি এই মুহূর্তে এই সরকারি সংস্থা BSNL-এর তরফ থেকে প্রত্যেক নতুন সিম কার্ডের জন্য গ্রাহকদের কাছে 20 টাকা চার্জ করা হয়ে থাকে। আর অন্যান্য যে টেলিকম কোম্পানী গুলি রয়েছে সেগুলোর মতোই টাকার বিনিময়ে নতুন সিম দেওয়ার পথে হেঁটে থাকে এই সরকারি সংস্থা তবে এবার প্রমোশনাল অফার এর অঙ্গ হিসাবে ফ্রী-তে দিচ্ছে এই সংস্থা। তবে বলে রাখি কোন গ্রাহক যদি এই সিম ফ্রিতে নিয়ে থাকেন তাহলে তাকে প্রথমবারের জন্য কমপক্ষে 100 টাকা রিচার্জ করতে হবে এটি অবশ্যক আর এটিই শর্ত।তবে বিএসএনএল এর তরফ থেকে এই যে প্রমোশনাল অফার টি আনা হয়েছে সেটি সীমিত সময়ের জন্য যার বৈধতা রাখা হয়েছে মাত্র 15 দিনের জন্য আর একটি শুরু করা হয়েছে 14 ই নভেম্বর 2020 থেকে যার বৈধতা রাখা হয়েছে 28 শে নভেম্বর 2020 অব্দি। তবে এই অফার শেষ হয়ে গেলে গ্রাহকেরা আবার কুড়ি টাকা দিয়ে বিএসএনএল নতুন সিম কার্ড নিয়ে নিতে পারবেন।

যেহেতু এই মুহূর্তে সারা দেশেই উপলব্ধ রয়েছে BSNL-এর এই পরিষেবা সেহেতু সব জায়গাতেই মিলবেই ফ্রী তে সিম। শুধু তাই নয় এমনকি 2021 সালের জানুয়ারি মাসেই MTNL এর লাইসেন্স এক্সপায়ার হয়ে যাবে আর তারপর থেকেই গোটা দেশে ছড়িয়ে পড়বে বিএসএনএলের পরিষেবা।সূত্রের খবর খুব শীঘ্রই দিল্লী মুম্বাই ত মোবাইল সার্ভিস পরিষেবা শুরু করতে চলেছে বিএসএনএল এই মুহূর্তে মুহূর্তে উপর রয়েছে বিএসএনএলের এই পরিষেবা যেখানে বাজ রয়েছে মুম্বাই এবং দিল্লির নাম কারণ সেখানে এই মুহূর্তে চালু রয়েছে আর এক সরকারি সংস্থা টেলকো MTNL, যার লাইসেন্স আগামী বছরের শুরুতে শেষ হয়ে যাচ্ছে। আর তারপরই সেখানে চালু করা হবে বিএসএনএলের পরিষেবা।

কীভাবে মিলবে বিএসএনএলের ফ্রি সিম কার্ড? একেবারে বিনামূল্যে বিএসএনএল সিম কার্ড নিতে চাইলে আপনাকে যেতে হবে সরকারি সংস্থা স্থানীয় রিটেলার স্টোরে। তারপর বিএসএনএলের পরিষেবা উপভোগ করতে নুন্যতম FRC 100 টাকা রিচার্জ করাতে হবে যেটা এই সিম কার্ড নেওয়ার জন্য অতি আবশ্যক রয়েছে। তবে সেক্ষেত্রে রয়েছে একাধিক FRC প্ল্যান, BSNL এর যে প্ল্যান গুলি আপনি আপনার নিজের মত রিচার্জ করাতে পারেন। এর কিছুদিন আগে বিএসএনএলের তরফ থেকে নতুন বোট বানানো হয়েছিল গ্রাহকদেরকে আকর্ষিত করার জন্য যেখানে মাত্র 600 টাকা খরচ করে গ্রাহকেরা পেয়েছিলেন fibre basic plus plan টি যেখানে গ্রাহকেরা পেয়ে যাচ্ছেন 60 এমবিপিএস স্পিডে 3300GB ইন্টারনেট ব্যবহার করার সুবিধা সাথে সাথে পাচ্ছেন আনলিমিটেড কলিং সহ একাধিক অফার।