শেষ হতে চলেছে JIO এর দিন, BSNL নিয়ে এল তাদের 4G পরিষেবা এখন কম দামে মিলবে বেশি ডাটা ব্যবহার করার সুযোগ…

বর্তমান দিনে ভারতের টেলিকম বাজারে প্রতিযোগিতা কতটা বেড়েছে তা আমরা সবাই খুব ভালোভাবে বুঝতে পারছি। এই প্রতিযোগিতার বাজারে বিএসএনএল (BSNL) তার গ্রাহকদের জন্য নিয়ে এলো 4জি পরিষেবা। টেলিকম বাজারে মূলত রাজ করা জিও কে টেক্কা দিতে বিএসএনএল এই পদক্ষেপ নিতে চলেছে। কলকাতার বেশ কয়েকটি জায়গায় পরীক্ষামূলকভাবে বিএসএনএল 4জি পরিষেবা ইতিমধ্যে চালু করে দিয়েছে।

কলকাতার বড়বাজার, এসপ্ল্যানেড, এবং দ্বিতীয় হুগলি সেতুর মতো কয়েকটি বড় বড় জায়গায় বিএসএনএল তাদের 4জি পরিষেবা বসাতে সক্ষম হয়েছে। এমন কী বিএসএনএল তাদের গ্রাহকদের অনেক আগে থেকে পুরানো সিম কার্ড গুলি 4জি সিম কার্ডে পরিণত করার প্রক্রিয়া চালু করে দিয়েছে। কলকাতা ছাড়াও রাজ্যের আরো কয়েকটি জায়গায় বিএসএনএল তাদের 4জি পরিষেবা চালু করা শুরু করে দিয়েছে। এছাড়াও দেশের  বিভিন্ন জায়গা যেমন, কর্ণাটক, কেরালা, চেন্নাই, গুজরাট মধ্যপ্রদেশ, অন্ধপ্রদেশ এবং তেলেঙ্গানায় 4জি পরিষেবা পরীক্ষামূলক ভাবে চালু করে দিয়েছে বিএসএনএল কর্তৃপক্ষ। অনুমান করা যাচ্ছে 2020 সালের মার্চ মাসের মধ্যে বিএসএনএল আনুষ্ঠানিকভাবে তাদের 4জি পরিষেবা চালু করবে গোটা দেশে। বিএসএনএল তাদের 4জি পরিষেবা চালু করার ক্ষেত্রে কোন অফিশিয়ালি ভাবে ঘোষণা না করলেও বিএসএনএল কর্মীদের সূত্রে জানা গিয়েছে কলকাতার আরো বেশ কয়েকটি জায়গায় বিএসএনএল 4জি পরিষেবা পরীক্ষামূলক ভাবে চালু করতে চলেছে। তবে যে সমস্ত জায়গায় বিএসএনএল পরীক্ষামূলকভাবে ফোরজি পরিষেবা চালু করেছে সেই জায়গাগুলিতে 96 টাকা 10 জিবি করে ডাটা দেওয়া হচ্ছে গ্রাহকদের এবং তার বৈধতা থাকছে 28 দিন।

এছাড়াও 236 টাকায় আরেকটি প্ল্যান রয়েছে যাতে বিএসএনএল গ্রাহকদের প্রতিদিন 10 জিবি করে ডাটা দিচ্ছে এবং এই প্ল্যান এর বৈধতা 84 দিন।
যে সমস্ত গ্রাহকরা বিএসএনএলের এই 4জি পরিষেবা ব্যবহার করছে তাদের কাছ থেকে রিপোর্ট পাওয়া গেছে যে, কলকাতায় 10.8 এমবিপিএস ডাউনলোড এবং 1.97 এমবিপিএস আপলোড স্পিড পাওয়া যাচ্ছে। তবে বিএসএনএলের তরফ থেকে জানানো হয়েছে যে ডাউনলোড স্পিড 17.9 এমবিপিএস এবং এবং আপলোড স্পিড 7.37 এমবিপিএস পর্যন্ত পাওয়া যাচ্ছে।

এখন দেখার বিষয় বিএসএনএল 4g পরিষেবা নিয়ে আসার পর জিওর সাথে কতটা টেক্কা দিতে পারে। এবং এর সাথে এটাও দেখা যে বিএসএনএল বর্তমান দিনে টেলিকম দুনিয়াতে যেমন ধুকছে তার থেকে আদৌওকি বেরিয়ে আসতে পারবে?

Related Articles

Close