চাপ বাড়তে চলেছে Jio, Airtel, Vi এর, একদম জলের দরে সস্তা দামে 4G প্ল্যান আনবে BSNL

Ranbir Kapoor

এই মুহূর্তে সবথেকে বড় চমক হয়ে উঠতে পারে বিএসএনএল, এমনকি আগামী দিনেও এয়ারটেল জিও এবং ভিআইপিদের বিরুদ্ধে কড়া চ্যালেঞ্জ ছুঁড়ে দিতে পারে বিএসএনএল। এমনই সূত্র মারফত খবর পাওয়া যাচ্ছে, কারণ এ বছরের মধ্যেই সারাদেশে নির্বাচিত বিভিন্ন অঞ্চলে তাদের দেশীয় প্রযুক্তির উপর নির্ভর করে সম্পূর্ণ নিজস্ব ৪জি ব্যবস্থা চালু করতে চলেছে বিএসএনএল। যে কারণে এয়ারটেল জিও এবং ভিআই বেসরকারি সংস্থাগুলিকে পিছনে ফেলে দিতে পারে বলে মনে করছে অনেকেই এবং এই ফোর জি সিস্টেমের উপর ভর করেই বিএসএনএল আবার ফের ঘুরে দাঁড়াবে বলে আশঙ্কা করা হচ্ছে।

তেমনি অন্যান্য প্রাইভেট টেলিকম অপারেটররা এই মুহূর্তে দাঁড়িয়ে ৫জি নেটওয়ার্ক রোলাউডকে কেন্দ্র করে ব্যস্ত। তবে গত সোমবার টেলিকম ইকুইপমেন্ট প্রস্তুতকারক সংস্থা এরিকসন জানান ২০২৭ সাল পর্যন্ত দেশের জনসংখ্যার প্রায় ৫৫ শতাংশ মানুষই ৪জি নেটওয়ার্কের আওতাতেই থাকবেন, যে কারণেই বিএসএনএলের সেই ৪জি পরিষেবার সাথে প্রাইভেট টেলিকম সংস্থাকে পিছনে ফেলবে বলেই মনে করা হচ্ছে। কারণ টাটা কনসালটেন্সি সার্ভিস ও সেন্টার ফর ডেভেলপমেন্ট অফ টেলিম্যাট্রিক্সের সহায়তায় বিএসএনএল এই নেটওয়ার্ক ব্যবস্থা গড়ে তুলছে বলে জানা যাচ্ছে।

তাদের পরিষেবার উন্নত মানই গ্রাহকদের আকর্ষণ করবে, তাই এই রাষ্ট্র সংস্থাটি তাদের অক্লান্ত পরিশ্রমের মাধ্যমে নিজেদের ক্যাপেক্স লেভেল উন্নত করতে মরিয়া চেষ্টা করছে, যে কারণে গ্রাহকেরা বি এস এন এল এর পরিষেবাকে নিঃসংকোচে বেছে নেবেন এবং ভরসাযোগ্য হয়ে উঠবেন সমস্ত মানুষের কাছে, এমনটাই তাদের আশা, কারণ মানুষ একই প্রাইভেট টেলিকোত্রীয় বাইরে একটি বিকল্প কানেকশন ব্যবহারের সুযোগ পাবেন। তাই সেটা হয়ে উঠতে পারে বিএসএনএল, এমনটাই মনে করছেন বিশেষজ্ঞ মহল।