মাত্র ১ টাকার ব্যবধান, আর তাতেই BSNL দিচ্ছে দুটি বার্ষিক প্ল্যানে রোজ 2 জিবি ডাটা সহ আনলিমিটেড কল

নভেম্বরের শেষের দিক থেকেই যেভাবে বেসরকারি টেলিকম সংস্থার গুলি আমাদের একের পর এক হার্ট অ্যাটাক দিয়ে যাচ্ছে, তাতে আমরা কিছুটা হলেও অভ্যস্ত হয়ে গেছি। তবে আমাদের অস্বস্তিতে ফেলে এরকম সংস্থাগুলিও স্বস্তিতে নেই তা বোঝা যাচ্ছে আরো নতুন কিছু প্ল্যান নিয়ে আসা দেখে। প্রত্যেক টেলিকম সংস্থা ইতিমধ্যেই সংযোজন করেছে নতুন বেশ কিছু প্ল্যান যা আপনার এবং আমাদের মত সাধারন মানুষকে কিছুটা হলেও স্বস্তি দিতে পারবে।

এই তালিকায় পিছিয়ে নেই সরকারি সংস্থা বিএসএনএল। ভারত সঞ্চার নিগম লিমিটেড গ্রাহকদের ভরসা বৃদ্ধি করার জন্য ইতিমধ্যেই বেশ কিছু নতুন প্ল্যান নিয়ে এসেছেন যা বেশ লাভজনক প্রত্যেক গ্রাহকের কাছে। এমনিতেই এই সংস্থার রিচার্জ প্ল্যানগুলি অন্যান্য টেলিকম সংস্থার থেকে অনেকটাই কম। তবে ইন্টারনেটের স্পিড ততোধিক বেশি নয় বলে অনেকেই বিএসএনএল ইউজ করেন না। তবে সম্প্রতি বিএসএনএল নিজেকে আরো একবার পরিবর্তন করার চেষ্টা করছে। নতুন করে গ্রাহককে ধরে রাখার জন্য দুটি বার্ষিক প্রিপেড প্ল্যান নিয়ে এসেছে বিএসএনএল।

মাত্র এক টাকার হেরফেরে এই দুটি প্লানে আপনি কী কী পেয়ে যাবেন চলুন জেনে নেওয়া যাক।প্রথমে কথা বলব ১৪৯৯ টাকার প্রিপেড প্ল্যানের সম্পর্কে বিস্তারিত। এই প্ল্যান রিচার্জ করলে আপনি পেয়ে যাবেন ২৪ জিবি ডাটা। আললিমিটেড ভয়েস কলিং, সঙ্গে ১০০ টি এসএমএস করার সুযোগ সুবিধা। এই প্ল্যানের নাম রাখা হয়েছে বিন্দাস বোল। সম্পূর্ণ এক বছরের জন্য এই প্ল্যানের সুযোগ-সুবিধা আপনি পাবেন।

এবার মাত্র এক টাকা কমে অর্থাৎ ১৪৯৮ টাকার প্রিপেড প্ল্যান সম্পর্কে চলুন জেনে নেওয়া যাক। এটি একটি ডাটা ভাউচার। এক বছরের এই প্ল্যানের বৈধতার মধ্যে আপনি পেয়ে যাবেন প্রত্যেকদিন ২ জিবি করে নেট। প্রত্যেকদিন নির্ধারিত ডাটা শেষ হয়ে যাবার পর আপনি পেয়ে যাবেন ৪০ কেবিপিএস গতিতে ইন্টারনেট করার সুযোগ সুবিধা। তবে এই প্ল্যানে আপনি কোন কলিং অথবা এসএমএস করার সুযোগ সুবিধা পাবেন না।

এই দুটি প্ল্যানের মধ্যে একটি পার্থক্য সেটি হল, একটিতে আপনি পেয়ে যাবেন আনলিমিটেড ভয়েস কল এসএমএস এবং সীমিত ডেটা। উল্টোদিকে অন্য রিচার্জের মধ্যে আপনি পেয়ে যাবেন আনলিমিটেড ইন্টারনেট করার সুযোগ সুবিধা, কিন্তু পাবেন না কোন এসএমএস অথবা কথা বলার সুযোগ সুবিধা।