BSNL-এর বাজিমাত! দেশের প্রথম টেলিকম সংস্থা হিসেবে এই বিশেষ পরিষেবা নিয়ে হাজির

BSNL-এর এক নতুন চমক। পিছিয়ে পড়া এই সংস্থাটি নিজেকে আপগ্রেড করার জন্য একের পর এক নতুন নতুন ব্যবস্থাপনা নিয়ে আকর্ষন করছে ভারতে জনগণকে।Reliance Jio, Airtel, Vi কে পিছনে ফেলে প্রথম ভারতীয় টেলিকম অপারেটর হিসেবে ভারত বিল পেমেন্ট সিস্টেম এর সঙ্গে যুক্ত হল ভারত সঞ্চার নিগম লিমিটেড বা BSNL (Bharat Sanchar Nigam)। ইতিমধ্যে BHIM (Bharat Interface for Money) UPI (Unified Payments Interface) অ্যাপে এই বিভাগ চালু হয়ে গিয়েছে। BSNL এই প্লাটফর্ম এর সঙ্গে যুক্ত হওয়ার পরেই এবার বেসরকারি কোম্পানি গুলো এই প্লাটফর্ম এর সঙ্গে যুক্ত হতে পারে। এর ফলে সিম কার্ডের মাধ্যমে গোটা দেশের মোবাইল গ্রাহকেরা রিচার্জের সুবিধা পাবেন।

এছাড়াও নতুন একটি মোবাইল অ্যাপ্লিকেশন নিয়ে হাজির হয়েছে BSNL। নতুন এই অ্যাপের নাম BSNL Selfcare। গ্রাহককে ফোন নম্বর রিচার্জের সুবিধা করে দিতেই এই অ্যাপ লঞ্চ করেছে রাষ্ট্রায়ত্ত এই কোম্পানিটি। নিজের নম্বর ছাড়াও পরিবার ও বন্ধুদের ফোন নম্বর রিচার্জ করা যাবে এই নতুন অ্যাপ থেকে। এক কথায় বলা যেতে পারে BSNL Self care অ্যাপটি হল আসলে মাই My BSNL App এর আপগ্রেডেড ভার্সন।

এখন জেনে নেওয়া যাক BBPS এর সঙ্গে যুক্ত হওয়ার কি কি সুবিধা পাওয়া যাবে-

BBPS (Bharat Bil Payment System) এর সঙ্গে যুক্ত হওয়ার কারণে BSNL এর গ্রাহকেরা আরো বেশি সহজ উপায়ে নিজের ফোন নম্বরটি রিচার্জ করার সুবিধা পেয়ে যাবেন। এই মুহূর্তে ভারত বিল-পে ব্যবহার করে ডিটিএইচ DTH, গ্যাস এডুকেশন লোন রি-পেমেন্ট, সাবস্ক্রিপশন ফি ও অন্যান্য পেমেন্ট করা যায়।

এবার ভারত বিল-পে ব্যবহার করে প্রিপেইড রিচার্জের সুবিধা পাওয়া যাবে। আর প্রথম অপারেটর হিসাবে ভারতের সঙ্গে হাত মিলিয়েছে BSNL। তাই মনে করা হচ্ছে, শিগগিরই অন্যান্য টেলিকম অপারেটররা এই রিচার্জ প্ল্যাটফর্মের সঙ্গে হাত মেলাতে পারে।

এই বিষয় BSNL-এর এক শীর্ষ আধিকারিক দাবি করেছেন, “ভারত বিল-পে সঙ্গে প্রথম টেলিকম কোম্পানি হিসেবে হাত মিলিয়ে আমরা খুবই খুশি। এর ফলে আরও একাধিক উপায় BSNL গ্রাহকেরা নিজের ও অন্যের নম্বর রিচার্জ করতে পারবেন।” এছাড়াও অন্যদিকে আবার BSNL Selfcare অ্যাপ ডাউনলোড করেও রিচার্জ করতে পারবেন BSNL এর গ্রাহকেরা।