দেশনতুন খবরবিশেষ

Breaking News- জাতির উদ্দেশ্যে বড় ঘোষণা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর,আগামী নভেম্বর মাস পর্যন্ত দেওয়া হবে বিনামূল্যে রেশন পরিষেবা..

আজ আবারও আনলক ওয়ানের শেষ দিনে জাতির উদ্দেশে ভাষণ দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভাষণের প্রথমেই প্রধানমন্ত্রী বর্তমানে করোনা পরিস্থিতি নিয়ে একাধিক কথা তুলে ধরলেন।আর পাশাপাশি এরকম এক পরিস্থিতিতে নিজের যত্ন নেওয়ার কথা বললেন দেশের সকল জনগণকে। তার পাশাপাশি মনে করিয়ে দিলেন করোনা পরিস্থিতির জেরে বিশ্বের অন্য দেশের তুলনায় ভারতের অবস্থা বেশ ভালো। আর সরকারের সঠিক সময়ে নেওয়া সঠিক সিদ্ধান্ত- যেমন লকডাউন, জেরে কয়েক লক্ষ মানুষের প্রাণ বাঁচানো সম্ভব হয়েছে। তবে আনলক ওয়ান শুরু হওয়ার পর মাস্ক পরা, সামাজিক দূরত্ব নিয়ে কিছুটা গাফিলতি দেখা গিয়েছে বলেও একথা তিনি তুলে ধরলেন।

করোনা সংক্রমণ ঠেকাতে প্রধানমন্ত্রী এদিন সাফ জানলেন, অনেক জায়গায় সুরক্ষা বিধি উপেক্ষা করা হয়েছে যাঁরা নিয়ম মানছেন না তাঁদের থামাতে হবে এবং বোঝাতে হবে এই বিষয়ে। তবে এই দিন প্রধানমন্ত্রীর এই ভাষনে উল্লেখযোগ্য বিষয় হিসাবে উঠে এল গরীব কল্যাণ যোজনায় নাম যেখানে গত তিন মাসে 80 কোটি মানুষকে বিনামূল্যে রেশন দেওয়া হয়েছে বলে জানান তিনি । আর যদি এর পরিসংখ্যান হিসাবে দেখতে যাওয়া হয় তাহলে এটি আমেরিকার মত জনসংখ্যার আড়াই গুণ বেশি মানুষকে ফ্রি রেশন দেওয়া হয়েছে।

আর এবার গরীব কল্যাণ যোজনায় দশহেরা, দীপাবলী ও ছটপূজার, দুর্গাপূজা ইত্যাদির কথা মাথায় রেখেই আগামী নভেম্বর পর্যন্ত বিনামূল্যে রেশন দেওয়া হবে বলে জানান তিনি। তার পাশাপাশি, এইদিন এক রাষ্ট্র এক রেশন কার্ড ব্যবস্থার কথাও বলেন মোদী।প্রধানমন্ত্রী গরীব কল্যাণ অন্ন যােজনা নভেম্বর পর্যন্ত চলবে জুলাই , অগস্ট , সেপ্টেম্বর , অক্টোবর এবং নভেম্বর মাস পর্যন্ত 80 কোটি মানুষকে প্রতি মাসে 10 কিলাে করে বিনামূল্যে খাদ্যশস্য পাবেন । যেখানে পাঁচ কিলাে চাল অথবা পাঁচ কিলাে গম দেওয়া হবে এক এক জনের জন্য।

আর তারই সাথে এবার থেকে এক কিলাে করে ছােলাও দেওয়া হবে পরিবার পিছু । আর যদি বিগত তিন মাস এবং আগামী নভেম্বর পর্যন্ত এই প্রকল্পের খরচ যােগ করা হয় তাহলে এটি দেড় লক্ষ কোটি টাকা হয় । এর পাশাপাশি 9 কোটি কৃষকের অ্যাকাউন্টে 18 হাজার টাকা করে জমা পড়েছে‌।তাছাড়া আত্মনির্ভর ভারত গড়ে তুলতে দিনরাত কাজ করে যাওয়া হবে একথা জানান তিনি এই দিন।

Related Articles

Back to top button