দেশনতুন খবরবিশেষলাইফ স্টাইল

ব্রেকিং- অষ্টম থেকে দ্বাদশ শ্রেণীর পড়ুয়াদের নিয়ে জুলাই মাসে খোলা হবে স্কুল, বড় ঘোষণা কেন্দ্রের..

করোনাভাইরাস এর জেরে সারা দেশজুড়ে চলছে লকডাউন। যেদিন থেকে কেন্দ্র সরকার লকডাউন ঘোষণা করেছে সেই দিন থেকে দেশের সমস্ত স্কুল কলেজ থেকে শুরু করে পঠন-পাঠন কেন্দ্র বন্ধ রাখার নির্দেশ দিয়েছিল। তবে শেষমেষ কবে থেকে স্কুল খোলা হবে সেই সম্পর্কে চূড়ান্ত সিদ্ধান্ত জানালো কেন্দ্রীয় সরকার। জুলাই মাসে স্কুল খোলার নির্দেশ দিল কেন্দ্র। কিন্তু কিছু কিছু নিয়ম মেনে স্কুল খুলতে হবে বলে জানানো হয়েছে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে।

বলা হয়েছে স্কুলে উপস্থিতির হার যেন কম থাকে অর্থাৎ মাত্র 30% ছাত্র-ছাত্রীদের নিয়ে স্কুল খুলতে বলা হয়েছে। এছাড়া বলা হয়েছে প্রথম শ্রেণী থেকে সপ্তম শ্রেণী পর্যন্ত সমস্ত ছাত্র-ছাত্রীদের স্কুলে আসতে হবে না। শুধুমাত্র অষ্টম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত ছাত্রছাত্রীরা স্কুলে আসতে পারবে।কেন্দ্রীয় সরকারের তরফ থেকে জানানো হয়েছে যে জোন ভিত্তিক অনুসারে ধাপে ধাপে সমস্ত স্কুল খোলা হবে। যেমন গ্রীন জোনের স্কুলগুলি আগে খোলা হবে এরপর অরেঞ্জ জোনের স্কুলগুলি খোলার নির্দেশ দেওয়া হবে তারপর সব থেকে শেষে রেড জোনের স্কুলগুলি খোলা হবে। রিপোর্টে স্পষ্টভাবে জানিয়ে দেওয়া হয়েছে, প্রাথমিক শ্রেণির সমস্ত পড়ুয়ারা লকডাউন এর নীয়ম কানুন মেনে চলতে পারবে না তাই সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে তারা বাড়িতে থেকে পড়াশোনা চালিয়ে যাবে এখন। এরপরের নির্দেশ অনুসারে যখন সমস্ত স্কুল গুলি খেলা হবে তারপরেই অভিভাবকরা তাদের ছেলে-মেয়েদের স্কুলে পাঠাতে পারবেন। খবর পাওয়া গেছে, স্কুল খোলার জন্য কিছু নিয়ম কানুন বানানো হবে এক্ষেত্রে। আর এই সমস্ত কিছু ঠিক করবে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী। সম্ভবত এই সপ্তাহের শেষের দিকেই তা প্রকাশ পেয়ে যাবে।

এছাড়াও সামাজিক দূরত্ব বজায় রেখেই দুটি শিফটে ভাগ করে দেওয়া হবে। পড়ুয়ারা ঠিকমতো সামাজিক দূরত্ব মানছে কিনা তা দেখার দায়িত্ব থাকবে শিক্ষক- শিক্ষিকাদের।14 ই মে মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল  আগে ইঙ্গিত দিয়েছিলেন যে খুব তাড়াতাড়ি মধ্যেই স্কুল খুলে যাবে। শিক্ষক- শিক্ষিকা দের মাস্ক ও গ্লাভস ব্যবহার করতে হবে বলে জানানো হয়েছে। এছাড়াও প্রত্যেকটি স্কুলে থার্মাল স্ক্রিনিংয়ের ব্যবস্থাও থাকবে। তিনজন বসার বেঞ্চগুলিতে দু জন করে পড়ুয়া বসার জন্য বলা হয়েছে। তবে এক্ষেত্রে পড়ুয়াদের সিলেবাস ছোট করা হবে কিনা সেই সম্পর্কে এখনো কিছু জানা যায়নি।

Related Articles

Back to top button