Categories
দেশ নতুন খবর বিশেষ রাজ্য

ব্রেকিং নিউজ- 3 মে পর্যন্ত লকডাউন বাড়ানোর সাথে সাথে আরও বিশেষ কিছু ঘোষণা প্রধানমন্ত্রীর..

যত সময় বাড়ছে তত প্রাণঘাতী হয়ে উঠছে এই নোভেল করোনা (COVID-19) ভাইরাস, যত দিন বাড়ছে তত এর পরিস্থিতি যেন আয়ত্তের বাইরে চলে যাচ্ছে এখনো পর্যন্ত এই ভাইরাসের জেরে বিশ্বের লক্ষাধিক মানুষ নিজের প্রাণ হারিয়েছে। আর অন্যদিকে মার্কিন মুলুকে এই করোনার জেরে মৃত্যু সংখ্যা পিছিয়ে দিয়েছে ইতালি এবং চীন শহরকেও। এখনো পর্যন্ত এই ভাইরাসের জেরে সবচেয়ে বেশি বিশ্বে যদি কোথাও প্রাণ গেছে সেটা হল সেই মার্কিন মুলুক।

এর পাশাপাশি যদি ভারতের কথা বলা হয় তাহলে ভারতে এই ভাইরাসের জেরে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে 324 জন আর আক্রান্তের সংখ্যা পেরিয়ে গেছে 9000 এর ও বেশি। অন্যদিকে স্বাস্থ্য দপ্তর এর রিপোর্ট অনুযায়ী জানতে পারা গেছে পশ্চিমবঙ্গে এই ভাইরাসের দরুন আক্রান্ত হয়েছে 110 জন আর এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গিয়েছে 7 জন। আর আজ সকাল দশটায় প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদির জাতির উদ্দেশ্যে ভাষণ দেওয়ার কথা ছিল সেই ভাষণ ইতিমধ্যে শেষ হয়ে গিয়েছে যেখানে তিনি বেশকিছু গুরুত্বপূর্ণ ঘোষণা করেছেন দেশজুড়ে এই করোনা ভাইরাসের সংক্রমণ রুখতে। বক্তব্যের শুরুতেই তিনি বাবাসাহেব আম্বেদকরের জন্মবার্ষিকীতে শ্রদ্ধাজ্ঞাপন করেন ও সকল দেশবাসী কে আজ বিভিন্ন উৎসবের শুভেচ্ছা জানান। এদিন প্রধানমন্ত্রীর ঘোষণা করলেন লকডাউনকে 3 মে পর্যন্ত বাড়ানোর 21 দিনের লকডাউন শেষে এই ঘোষণা করলেন মোদী। মঙ্গলবার সকালে জাতির উদ্দেশ্যে ভাষণ দিতে গিয়ে একথা জানালেন প্রধানমন্ত্রী। জানালেন সব রাজ্যই চেয়েছে লকডাউন বাড়ানো হোক, তাই করোনা মোকাবিলায় লকডাউন এর কড়া নিয়ম মানতে হবে বলে জানালেন প্রধানমন্ত্রী।

সেই সঙ্গে তিনি জানান, আগামী 20 এপ্রিল পর্যন্ত প্রত্যেকটি রাজ্যের জেলার উপর নজরদারি চলবে। যেখানে হটস্পটের সংখ্যা কমবে, সেখানে লকডাউন শর্তসাক্ষেপে সামান্য শিথিল করা যেতে পারে পরবর্তী কালে। তবে নিয়ম ভাঙলে ফের নির্দেশিকা বদলে যাবে একথাও তিনি স্পষ্ট জানিয়ে দিলেন এই দিন তার বক্তব্যে।আর দেশজুড়ে করোনা সংক্রমণ রুখতে দেশবাসীকে আগের তুলনায় আরও বেশি সতর্ক থাকার আহ্বান জানালেন তিনি এই দিন। তারই সাথে সকল মানুষকে সোশ্যাল ডিস্ট্যান্স(social distance) মেনে চলার পাশাপাশি আরোগ্য সেতু (Arogya Setu) নামক মোবাইল অ্যাপটি ডাউনলোড করার পরামর্শ দিলেন এই দিন তিনি। এর পাশাপাশি এই করোনা সংক্রমণের জেরে বাড়ির বয়স্কদের প্রতি বিশেষ ধ্যান দেবার পরামর্শ দিলেন প্রধানমন্ত্রী।তার পাশাপাশি সকল যুব বিজ্ঞানীদের তিনি করোনা ভ্যাকসিন তৈরিতে আহ্বান জানালেন। রাজ্য সরকার ও কেন্দ্র সরকারের তরফ থেকে কৃষকদের ওপর বিশেষভাবে ধ্যান দেওয়া হবে একথা জানিয়ে তিনি তার নিজের বক্তব্য শেষ করলেন।

By The India Desk

Indian famous bengali portal, covers the breaking news, trending news, and many more. Email: [email protected]