Breaking News- 3 কোটি রেশন কার্ড বাতিল করল সরকার ! লিস্টে আপনার নাম নেই তো,জানতে..

করোনা সংক্রমণকে ঠেকানোর জন্য গত 24 মার্চ থেকে চলছে লকডাউন। ফলে সমস্ত যানবাহন থেকে শুরু করে কল-কারখানা সব কিছু বন্ধ রয়েছে।এমন অবস্থায় কাজ হারিয়ে বসে আছেন বহু মানুষ। আর তাদের কথায় ভেবে কেন্দ্র ও রাজ্য সরকার মিলে বিনামূল্যে চাল-গম দেওয়ার ঘোষণা করেছে। যাতে দরিদ্র মানুষরা দুবেলা-দুমুঠো খাবার খেতে পারে এই লকডাউনের সময়। কিন্তু লকডাউন এর মধ্যেই কেন্দ্রীয় মন্ত্রী রামবিলাস পাসওয়ান একটি গুরুত্বপূর্ণ ঘোষণা করলেন।

তিনি জানান, ‘দেশের প্রায় তিন কোটি রেশন কার্ড বাতিল বা বন্ধ করে দেওয়া হয়েছে।’ এরপর থেকে সবারই মনে প্রশ্ন আছে কেন এই পদক্ষেপ নেওয়া হলো কেন্দ্রীয় সরকার তরফ থেকে। এর উত্তরে কেন্দ্রীয় মন্ত্রী রামবিলাস পাসোয়ান স্পষ্টভাবে জানিয়েছেন যে,” রেশন কার্ড ডিজিটাল করা হয় এবং আধার কার্ডের সঙ্গে লিংক করা হয় সেই সময় তিন কোটি রেশন কার্ড পাওয়া গেছে যে গুলি জাল। এই বিষয়টি নিয়ে আমি সচিব, রাজ্য ও বন্টন বিভাগের নির্দেশ দিয়েছি যে বন্ধ হয়ে যাওয়া রেশন কার্ডের বদলে গ্রাহকরা নতুন রেশন কার্ড পেয়েছে কীনা সে বিষয়টিও লক্ষ্য রাখার  নির্দেশ দেওয়া হয়েছে।”

বর্তমানে রেশন ব্যবস্থা নিয়ে সাধারণ মানুষের নানান অভিযোগ উঠে আসছে বিভিন্ন জায়গা থেকে। যে মানুষেরা সত্যি কম দামে বা বিনামূল্যে সঠিকভাবে রেশন পাচ্ছেন কিনা তা নিয়ে বিভিন্ন জায়গা থেকে উঠে আসছে অভিযোগ। আর এই সমস্ত কিছু অভিযোগ যাতে আর না আসে তার জন্য কেন্দ্র সরকার থেকে রেশন কার্ডের সঙ্গে আধার কার্ডের লিঙ্ক করার সিদ্ধান্ত নেওয়া হয়। এরপর গত শনিবার কেন্দ্রীয় মন্ত্রী রামবিলাস পাসোয়ান এই ধরনের ঘোষণা করার পর অনেকে স্বস্তি পেয়েছেন আবার অনেকেই এই নিয়ে চিন্তিত রয়েছেন।

এছাড়াও কেন্দ্রীয় মন্ত্রী রামবিলাস পাসোয়ান রেশন ব্যবস্থা নিয়ে আরও জানিয়েছেন যে, “2011 সালের আদমশুমারি অনুযায়ী রেশন ব্যবস্থা সঙ্গে মোট 81.34 কোটি মানুষের যুক্ত থাকা দরকার। 39 লক্ষ মানুষ যারা এখনো পর্যন্ত রেশন ব্যবস্থার সঙ্গে কোনো কারণে যুক্ত হতে পারেনি তাদেরকে যাতে রেশন ব্যবস্থা সঙ্গে যুক্ত করা হয় তাই রাজ্যগুলিকে বারবার চিঠি পাঠানো হচ্ছে কেন্দ্র সরকারের তরফ থেকে।”
যদি আপনি রেশনের ন্যায্য দাবিদার হওয়ার পরেও আপনার রেশন কার্ড কোন কারণে বাতিল হয়ে থাকে তাহলে আপনাকে খাদ্য দপ্তর এর সঙ্গে যোগাযোগ করতে হবে এ নিয়ে।

এবং সেখানে গিয়ে আপনাকে বিষয়টি বলতে হবে এবং আপনার বাতিল হয়ে যাওয়া রেশন কার্ড এবং আধার কার্ড দেখাতে হবে। তবে এখানেই শেষ নয় এর পাশাপাশি কেন্দ্রীয় মন্ত্রী রামবিলাস পাসোয়ান জানিয়েছেন, ” দেশের যেকোন জায়গা থেকে নিজের অধিকারের রেশন যাতে মানুষরা তুলতে পারে তার জন্য 1 লা জুন থেকে 20 টি রাজ্য নিয়ে চালু হচ্ছে ‘এক ন্যাশন, এক রেশন কার্ড’ ব্যবস্থা। ইতিমধ্যে কেন্দ্র সরকারের প্রকল্প জানুয়ারি মাসে 12 টি রাজ্যে এবং এপ্রিল মাসে পাঁচটি রাজ্যে চালু হয়ে গেছে।”