ব্রেকিং নিউজ- ইতিহাসে এই প্রথমবার যখন জলের চেয়েও সস্তা হতে পারে তেলের দাম..

গোটা বিশ্ব জুড়ে এখন করোনা মহামারী সংকট আর এই করোনা মহামারী সংকট থেকে বেরিয়ে আসার পরেই খুব শীঘ্রই গোটা বিশ্ব আর্থিক সংকটের মুখোমুখি হবে তাতে কোন সন্দেহ নেই।এর পাশাপাশি অনেক নামিদামি সংস্থার দাবি এই মহামারী করোনা ভাইরাসের জেরে বিশ্বের অনেক কোটি কোটি মানুষ ছাঁটাই পড়বেন তাদের কাজ থেকে। গোটা বিশ্ব জুড়ে জাকিয়ে ধরেছে করোনা ভাইরাসের প্রকোপ, যার জেরে বিশ্বজুড়ে প্রায় সব দেশেই চলছে লকডাউন যার ফলে হু হু করে বিশ্ব বাজারে কমেছে তেলের দাম ও। আর এবার তারই প্রভাব পড়েছে আমেরিকার কয়েকটি বাজারে।

যার দরুন সোমবার দিন ঐতিহাসিকভাবে কমেছে তেলের দাম যা কল্পনাও করা যায় না। শুধু তাই নয় এই তেলের দাম আগামী দিনে আরো কমার আশঙ্কা রয়েছে, ভবিষ্যতের বাজারে মে মাসে তেলের দাম গিয়ে দাঁড়াতে পারে প্রতি ব্যারেল জিরো ডলারের নিচে আরো যদি এটিকে সম্পূর্ণভাবে বলা যায় তাহলে ডলার প্রতি দাঁড়াতে পারে 0.01 ব্যারেল, অর্থাৎ এক প্রকার বলতে গেলে একই জলের দামের চেয়েও কম দামে মিলবে তেল। এই আগে কখনো এত দাম কমতে দেখা যায়নি তেলের।

যেহেতু এই মুহূর্তে করোনা ভাইরাসের প্রকোপ সেহেতু আন্তর্জাতিক বাজারের দিন দিন কমছে জ্বালানি তেলের বাজার বিশ্বজুড়ে হু হু করে কমছে এই দাম। যুক্তরাষ্ট্রের তেল সংরক্ষাণাগার গুলি ও অতিরিক্ত তেল সংরক্ষণের চাপ নিতে পারছে না যার ফলে কমে যাচ্ছে আরও দাম। ফিউচার মার্কেট এর মে মাসে যে দাম হবে তা একধাক্কায় কমে গিয়েছে একদিনে 90 শতাংশের কাছাকাছি অর্থাৎ রবিবার দিন যে দামটি ছিল 90 শতাংশ বেশি । কারণ এই মুহূর্তে লকডাউনের জেরে বন্ধ রয়েছে সমস্ত অটোমোবাইল সংস্থাগুলিও ফলে তেলের চাহিদার ওপর ও প্রভাব পড়েছে।

এ বিষয়ে তেলের বাজারে একমাস ধরে কম চাহিদার চাপ ও উৎপাদন কমানোর নিয়ে তর্ক বিতর্ক চলছে। এই চলতি বছরে করোনাভাইরাস প্রকোপ বাড়ার পর থেকেই যার একাধিক প্রভাব পড়তে শুরু করেছে তেলের ওপর, যার ফলে গত 18 বছরের মধ্যে কমে এসেছে সর্বনিম্ন অবস্থানে তেলের দাম। তাই এরকম এক পরিস্থিতিতে নিয়ন্ত্রণে আনতে আলোচনা শুরু করা হয়েছে তেল উৎপাদনকারী দেশ গুলির মধ্যে গত 13 এপ্রিল নানা আলোচনার মাধ্যমে ওপেক প্লাস ও তেল উৎপাদক মৃত দেশগুলি উৎপাদন কমানোর ঐতিহাসিক সমঝোতায় পৌঁছেছে দৈনিক 97 লাখ ব্যারেল তেল উৎপাদন কমানোর ব্যাপারে একমত হয়েছে তেল উৎপাদক ও রপ্তানি সংস্থাগুলি আর এটি গোটা বিশ্বের প্রায় 10% হবে।

Related Articles

Close