ব্রেকিং নিউজ- সারাদেশে ভোট সম্পন্ন হবে 7 দফায়,ফল ঘোষণা 23শে মে…

সারাদেশের 543 টি আসনে লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট  ঘোষণা করছে নির্বাচন কমিশন। তাদের তরফ থেকে জানানো হয়েছে সাত দফায় এবারে এই লোকসভা নির্বাচন সম্পন্ন হবে। মুখ্য নির্বাচন কমিশনার সুনিল আরোরা জ্ঞান ভবনে সাংবাদিক বৈঠকে হাজির আছেন। বর্তমান লোকসভার মেয়াদ শেষ হয়ে যাচ্ছে চলতি বছরের 3 জুন। সারাদেশে লোকসভা নির্বাচনে সাথে বিধানসভা নির্বাচন হবে উড়িষ্যা, অন্ধ্রপ্রদেশ, সিকিম, অরুণাচল প্রদেশ এই চারটি রাজ্যে।সারা দেশে চালু হতে চলেছে নির্বাচনের আচরণবিধি এবার তাহলে এবার নতুন করে কোন প্রকল্পের ঘোষণা করতে পারবেনা কেন্দ্র বা রাজ্য সরকার।  ইতিমধ্যে জানিয়ে দেওয়া হয়েছে প্রথম দফায় ভোট হবে 11 এপ্রিল, দ্বিতীয় দফায় ভোট হবে 18 এপ্রিল, তৃতীয় দফার ভোট 23, এপ্রিল চতুর্থ দফায় ভোট 29 এপ্রিল, পঞ্চম দফার ভোট 6 মে, ষষ্ঠ দফার ভোট 12 মে এবং সপ্তম দফায় ভোট গ্রহণ হবে 19 শে মে।

এই সাত দফায় ভোট সম্পন্ন হওয়ার পর ভোট গণনা হবে 23 রা মে। মোট সাতটি দফায় হবে এই নির্বাচন সম্পন্ন। গুগল, ফেসবুক, টুইটার সহ সমস্ত সোশ্যাল মিডিয়ায় প্রচার এর নথি জমা দিতে হবে নির্বাচন কমিশনে। এবং স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে ভোটের 48 ঘণ্টা আগে সমস্ত কেন্দ্রে মাইক, লাউড স্পিকার ব্যবহার নিষেধ। সারাদেশে মোট 10 লক্ষ ভোট গ্রহণ কেন্দ্র থাকবে। ভোটাররা যাতে নিশ্চিন্তে তাদের ভোট দিতে পারেন তার জন্য থাকবে রুট মার্চ এবং পেট্রোলিং এর ব্যবস্থা।এছাড়াও জানিয়ে দেওয়া হয়েছে ভোটের দিন যদি কোন প্রকার অশান্তি সৃষ্টি হয় তাহলে তার কড়া হাতে মোকাবেলা করা হবে। এছাড়া একটি অ্যাপ চালু করা হবে যাতে সাধারণ মানুষ কমিশনে অভিযোগ জানাতে পারবে। 17.4 লক্ষ্য ভিপিপ্যাট ব্যবহার করা হবে লোকসভা নির্বাচনে। এই ভিপিপ্যাট ব্যবহার করা হবে সমস্ত ভোটকেন্দ্রে তা জানিয়ে দিলে নির্বাচন কমিশনার।

এবারের নির্বাচনে নতুন ভোটারের সংখ্যা প্রায় দেড় কোটি লোকসভা নির্বাচনে সারাদেশে ভোটারের সংখ্যা কমপক্ষে 90 কোটি। এছাড়া আবহাওয়া, ধর্মীয় উৎসব ,পরীক্ষার কথা মাথায় রেখে এই নির্বাচনে ডেট তৈরি করা হয়েছে।

Related Articles

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Close