দেশনতুন খবরবিশেষরাজনৈতিকরাজ্য

জম্মু-কাশ্মীরের পর এবার “বাংলারভাগ”-চেয়ে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ কে চিঠি বিজেপি সাংসদ রাজু বিস্তের,আর তারপর..

কয়েকদিন আগে কেন্দ্রীয় সরকার কাশ্মীর 370 ধারা বিলোপ করেছে। একই সঙ্গে লাদাখের দীর্ঘদিনের দাবি টিকে মেনে নিয়ে কেন্দ্রীয় সরকার জম্মু-কাশ্মীর ও লাদাখকে দুটি পৃথক কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করেছে। তবে এবার কেন্দ্র সরকারের এই পদক্ষেপের পথকে কেন্দ্র করে দার্জিলিং কে আলাদা রাজ্য করার দাবি তুলে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ কে চিঠি লিখলেন বিজেপি সাংসদ রাজু বিস্ত।তবে রাজ্য বিজেপির তরফ থেকে এটা স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে দার্জিলিংয়ের সংসদের এই দাবিকে সমর্থন করবেন না তারা।

আপনাদের বলে রাখি দেশ স্বাধীন হওয়ার পর থেকে লাদাখে বসবাস করা লাদাখ বাসীরা দাবি করে আসছিলেন লাদাখকে যেন কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করা হয়। তাই এবার কেন্দ্রীয় সরকার জম্মু- কাশ্মীর থেকে ধারা 370 বিলোপ করার পরই লাদাখ বাসীর এই দাবি পূরণ করেছেন। আগামী 31 শে অক্টোবর পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল হিসাবে আত্মপ্রকাশ করতে চলেছে জম্মু-কাশ্মীর ও লাদাখ।

আর এরপরই দার্জিলিং কে কেন্দ্র করে আলাদা কেন্দ্রশাসিত অঞ্চল করে তোলার দাবি নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী কে চিঠি লিখলেন সেখানকার বিজেপি সাংসদ রাজু বিস্ত। আপনাদের বলে রাখি এই রাজু বিস্ত বিজেপির প্রতীক এই জিতেছেন মোর্চা ও জিএনএলএফের বাছাই করা প্রার্থী হলেন ইনি। দুর্গাপুরের চিন্তন বৈঠকে হাজির ছিলেন আর এই বিষয় নিয়ে বৈঠকে ও আগে আলোচনা করা হয়েছে।এই বিষয় নিয়ে রাজ্য বিজেপির সাধারণ সম্পাদক সায়ন্তন বসু বলেন দার্জিলিং পশ্চিমবঙ্গেই থাকবে এই নিয়ে কোনো প্রকার আলোচনা হয়নি’। দার্জিলিং এর সঙ্গে জড়িয়ে রয়েছে অনেক বাঙালির আবেগ জম্মু- কাশ্মীর ও লাদাখ কে দুটি কেন্দ্রশাসিত রাজ্যে ভাঙ্গার পর দার্জিলিং এর অবস্থান নিয়ে বিজেপি চিন্তা কি এই নিয়ে প্রশ্ন উঠেছে ইতিউতি।

তবে বাঙালিদের মনের কথা বোঝে এ নিয়ে সতর্ক রয়েছে রাজ্য বিজেপির, মত রাজনৈতিক মহলের একাংশের।

Related Articles

Back to top button