দেশনতুন খবররাজনৈতিক

রাফাল নিয়ে করা রাহুলের 10 টি অভিযোগের যোগ্য জবাব দিল বিজেপি! যার ফলে রাহুল ও বাকরুদ্ধ হয়ে গেল।

রাফাল বিতর্কে রাহুল গান্ধীর বিরুদ্ধে ট্যুইটারে যুদ্ধে নেমে পড়েছে বিজেপি। রাহুল গান্ধীর দশটি তথ্যের উপর ভিত্তি করে পাল্টা জবাব দিয়েছে বিজেপি। বিজেপির বক্তব্য কংগ্রেস সভাপতি মিথ্যা কথা বলছেন। রাহুলের 10 টি তথ্যের দাবিতে গেরুয়া শিবির টুইটে দশটি পাল্টা তথ্য দিয়েছে।
রাহুল দাবি করেছেন,
1) অক্সাইড পার্টনার হিসেবে রিলায়েন্সকে যে দাসো  নিয়েছে, সেটি শুধুমাত্র সমঝোতার জন্য। ভারতে ব্যবসা করতে চায়েই এই সমঝোতা।
এই তথ্যের ওপর বিজেপির পাল্টা দাবি, সুপ্রিম কোর্ট বা দাসোর সিইও দুই তরফেই জানানো হয়েছে, অফসেট পাটনা নির্বাচনের জন্য আমাদের কোনো হাত নেই।

2. রাহুল গান্ধীর দাবি, রাফাল চুক্তিতে সুপ্রিম কোর্ট বড়োসড়ো অনিয়ম খুঁজে পেয়েছে।
অপরদিকে এ নিয়ে বিজেপি দাবি করেছে, সুপ্রিম কোর্ট কংগ্রেসের দাবি খারিজ করে দিয়েছে। সুপ্রিম কোর্ট জানিয়ে দিয়েছে সরকার এই চুক্তিতে কোন ভুল করেনি।

3. এই চুক্তি নিয়ে ভিন্নমত জানিয়ে নোট দিয়েছিলেন এক প্রতিরক্ষা কর্তা। এরপর তাকে শাস্তি দেওয়া হয়েছিল।
এই তথ্যের ভিত্তিতে বিজেপির মত, রাহুলের এই মিথ্যে দাবি বেশিদিন চলেনি। কারণ যে কটা কে শাস্তি দেওয়ার কথা বলা হয়েছে, সে মিডিয়ার সামনে স্বীকার করেছে তাকে কোন শাস্তি দেওয়া হয়নি।

4. কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী দাবি করেন কেন্দ্রীয় সরকারি নাকি তৎকালীন প্রেসিডেন্ট ও দশকে অফসেট পার্টনার হিসাবে বেছে নেওয়ার কথা বলেছিলেন।
তবে তৎকালীন ফ্রান্সের প্রেসিডেন্ট সমস্ত দাবি গুলি কে উড়িয়ে দিয়েছেন বলে দাবি বিজেপির।আর ফ্রান্স এর তরফ থেকে একটি সরকারি বিবৃতি জারি করা হয় যেখানে তারা বলেন কংগ্রেস সভাপতির এই বক্তব্য সম্পূর্ণ মিথ্যে।

5. রাহুল গান্ধী দাবি করেছেন, ফ্রান্সের বর্তমান প্রেসিডেন্ট ইমানুয়েল মাকর তাঁকে ব্যক্তিগতভাবে জানিয়েছিলেন যে, রাফাল চুক্তিতে কোন গোপনিয়তা নেই।
বিজেপির মতে, এমন দাবি অসত্য বলে ফরাসি সরকার ঘোষণা করেছে। চুক্তি অনুযায়ী গোপন তথ্য প্রকাশে বাধা রয়েছে।

6. ইউপি আমলে রাফাল চুক্তি নিয়ে নানান সময় নানান দামের কথা বলেছেন রাহুল গান্ধী। বিজেপি কমপক্ষে 5 রকমের দামের কথা তুলে ধরেছেন।
বিজেপির দাবি, মিথ্যা কথা বলার জন্য রাহুলকে মেডেল দেওয়া উচিত।

7. রাফাল চুক্তি তে প্রতিরক্ষা ক্ষেত্রে কোন নিয়ম কানুন মানেনি বিজেপি, বলে দাবি করেছেন রাহুল।

অপরদিকে বিজেপি জানিয়েছে, সুপ্রিম কোর্ট জানিয়েছে রাফাল চুক্তি তে কোন বিনিয়োগ হয়নি।

8. রাহুল গান্ধী দাবি করেছিলেন, ইউপি আমলে প্রতি রাফাল এয়ারক্রাফট এর দাম ছিল 526,520 এবং 540 কোটি টাকা। আর এনডিএ বিমান  1600 কোটি টাকা দিয়ে কিনতে চাইছে।

অপরদিকে গেরুয়া শিবির পাল্টা দাবি করেছে, মুড়ি মিছরির একদর করেছেন রাহুল। এনডিএ আমলে অসম্পূর্ণ প্যাকেজ ধরা হয়েছে এই অসম্পূর্ণ প্যাকেজের মধ্যে বিমান উপস্থিতি রয়েছে।

9. এই যুক্তি অনেকটা পুঁজিবাদীদের মতন, এমনই অভিযোগ করেছে রাহুল গান্ধী।
এই তথ্যের ভিত্তিতে বিজেপির মত, সুপ্রিম কোর্ট জানিয়েছে এই চুক্তির ফলে বায়ু সেনা আরো শক্তিশালী হবে। ভারতীয় বায়ুসেনা এতে খুশি হয়েছে।

10. প্রতিরক্ষা মন্ত্রকের নোটের অসম্পূর্ণ অংশ প্রকাশ করেছেন কংগ্রেস সভাপতি। রাহুলের দাবি, ফরাসি সরকারের সাথে সমান্তরাল ভাবে দরকষাকষি চালিয়েছিলো কেন্দ্রীয় সরকার।
অপরদিকে বিজেপির অভিযোগ, কংগ্রেস ফটোশপে ওস্তাদ। কিন্তু পরে তারা নিজেরাই বুঝেছে সত্যমেব জয়তে।

Related Articles

Back to top button