দেশনতুন খবররাজনৈতিকরাজ্য

বিজেপি প্রার্থী তালিকা, জেনে নিন কে কোন কেন্দ্র থেকে লড়বেন এবারের নির্বাচন।

সমস্ত দলগুলির পর শেষে বিজেপি প্রার্থী তালিকা প্রকাশ করল। বর্তমানে প্রধান বিরোধী দল মঙ্গলবার তাদের ষষ্ঠ প্রার্থী তালিকা  প্রকাশ করেছে। অপরদিকে বিজেপি তাদের প্রার্থী নির্বাচন করতে হিমশিম খেয়ে যাচ্ছে। মঙ্গলবার দলের কেন্দ্রীয় নির্বাচন কমিটির বৈঠকের ডাক দেওয়া হয়। এই বৈঠকে বিভিন্ন রাজ্যের প্রার্থীদের নাম ঘোষণা করা হয়। অনেকক্ষণ ধরে এই বৈঠক চলে। কিন্তু এই বৈঠকের পরেও কিছু সমস্যার মুখে পড়তে হচ্ছে দলকে। এই সমস্যার সমাধান করতে বুধবার ফের আলোচনায় বসবে নির্বাচন কমিটি। তবে বিজেপি সূত্রে খবর পাওয়া গেছে যে, মঙ্গলবার এর এই বৈঠকে উত্তর- পূর্বের সাতটি রাজ্য, বিহার, মহারাষ্ট্র, অন্ধ্রপ্রদেশ ও তেলেঙ্গানা প্রার্থীদের নাম মোটামুটি ভাবে ঠিক করে নিয়েছে তারা।বুধবার এই সব রাজ্যের প্রার্থীদের নাম ঘোষণা করা হবে বলে জানিয়েছে বিজেপি। বিজেপির তরফ থেকে জানানো হয়েছে যে, কয়েকটি রাজ্যে প্রার্থী তালিকায় চমক থাকবে। পুরনো সাংসদদের বদলে অনেক নতুন মুখ দেখতে পাওয়া যাবে এই তালিকায়। এবার দেখে নেওয়া যাক বিজেপির সম্ভাব্য প্রার্থী তালিকা।

  • উত্তর প্রদেশ:-
    বারানসি : নরেন্দ্র মোদি ,
    লখনউ : রাজনাথ সিং,
    আমেথি : স্মৃতি ইরানি,
    কানপুর : হেমা মালিনী,
    মথুরা : মহেশ শর্মা,
    নয়ডা : সতীশ মহানা,
    গাজিপুর : মনোজ সিনহা,
    ভাগবত : সত্যপাল সিং,
    বৈরিলি : সন্তোষ গঙ্গভর,
    গাজিয়াবাদ : ভিকে সিং,
    চন্দৌলি : মহেন্দ্র পান্ডে,

বিজেপি সূত্রে জানা গিয়েছে, উত্তর প্রদেশের 18 জন সাংসদকে টিকিট দেওয়া হয়নি তার জায়গায় নতুন প্রার্থী নির্বাচন করা হয়েছে।

  • ছত্রিশগড় : এ রাজ্যের মোট 11 টি লোকসভা আসনে ভোট হবে। এই 11 টি আসনের সব কটিতেই নতুনদের প্রার্থী করা হবে বলে জানা গিয়েছে। যারা যারা নতুন প্রার্থী হতে পারেন তাদের নামগুলি হলো রমন সিং( রাজনন্দগাও), ব্রিজমোহন আগারওয়াল (রায়পুর), প্রেম প্রকাশ পান্ডে (দুর্গ), অমর আগারওয়াল (বিলাসপুর) ।

উত্তরাখণ্ড:-

নৈনিতাল : অজয় ভাট,

পাউরি : তীর্থ সিং রাওয়াত,

হরিদ্বার : রমেশ পি নিশাঙ্ক,
আলমোরা : অজয় তামতা,
তিহির গারওয়াল : মালা রাজলক্ষী,
মহারাষ্ট্র:-
নাগপুর : নীতিন গড়করি,
মুম্বাই নর্থ : পুনাম মহজন,
মুম্বাই নর্থ-ইস্ট : কীর্তি সৌমিয়া,
বিহার:-
পাটনা সাহিব : রবি শংকর প্রসাদ
আরহ : আর কে সিং
বক্সার : অশ্বিনী চৌবে
পাটনা রুরাল : রাম কৃপাল যাদব
শরন : রাজীব প্রতাপ রুডি
বেট্টিযা : সঞ্জয় জয়সওয়াল
যারা বিজেপির হয়ে ভোটে দাঁড়াচ্ছেন না তারা হলেন –
লালকৃষ্ণ আদবানী : ইনি বিজেপির লোহা পুরুষ আদবানী নামে পরিচিত। ইনি এবার ভোটে দাঁড়াচ্ছেন না। তাঁর আসন থেকে তার নীলে লড়বে বলে জানা গিয়েছে।
মুরলী মনোহর যোশী : 85 বছর বয়সী বিজেপির প্রবীণ নেতা ভোটে দাঁড়াবেন না বলে জানিয়ে দিয়েছেন দলকে। এবার লোকসভা নির্বাচনে তার কানপুর কেন্দ্র থেকে লড়ছেন সতীশ মহানা।সুষমা স্বরাজ : ইনি বিজেপির অন্যতম প্রধান নেত্রী। তিনি গত বছরে জানিয়ে দিয়েছিলেন যে এবারের লোকসভা নির্বাচনে  দাঁড়াতে চান না।

অমিত শাহ : ইনিও আরেক বিজেপির অন্যতম নেতা। তিনি লোকসভা নির্বাচনে না দাঁড়িয়ে দলের নির্বাচনের সমস্ত দায়িত্ব নিজের কাঁধে তুলে নিয়েছেন।

Related Articles

One Comment

Back to top button