কর্ণাটকে বিজেপি খেলে দিলো এমন চাল যে টলমলিয়ে গেল কংগ্রেসের কুমারস্বামী সরকার !

লোকসভা নির্বাচনের আগেই কোন কর্ণাটকের রাজনীতিতে তালবেহাল অবস্থা। এখন যা পরিস্থিতি সেখান যেকোনো মুহূর্তে ঘুরে যেতে পারে সেখানকার রাজনৈতিক সমীকরণ দল এমনটাই আশঙ্কা করা হচ্ছে। আর এই খবর সামনে আসার পর থেকে চাপে রয়েছেন কর্নাটকের মুখ্যমন্ত্রী কুমারস্বামী। সূত্র অনুসারে জানতে পারা গেছে যে, কর্নাটকে বিজেপি রাজ্য সভাপতি সেখানকার জিডিএস এবং কংগ্রেস বিধায়ককে ভাঙিয়ে সরকার গঠন করার দিকে অনেকটাই এগিয়ে গেছে।যেমন কি আপনারা সকলেই জানেন কর্ণাটকে বিধানসভা ভোটে সবচেয়ে বেশি আসন পেয়েছিল বিজেপি।

 

কিন্তু সেখানে সরকার গঠন করা সম্ভব হয়ে উঠেনি তাদের। এর কারণটি হল একটি মাত্র আসনের জন্য সেখানে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে পারেনি বিজেপি। যার ফলে সব থেকে কম আসনে জিডিএসকে নিয়ে কংগ্রেস সেখানে সরকার গঠন করে এবং তার বিনিময়ে জিডিএস এর কুমারস্বামীকে মুখ্যমন্ত্রীর পদ ছেড়ে দিতে হয়। খবর অনুযায়ী জানতে পার যায় সেই সময় কংগ্রেসে অনেক বিধায়ক বিজেপিতে যোগদান করতে চেয়েছিলেন তবে কংগ্রেসের নিজেদের বিধায়কদের একটি গেস্ট হাউস এর মধ্যে বন্দী করে রেখেছিলেন বলে সে যাত্রায় বেঁচে গিয়েছিল কংগ্রেস। তবে সরকার গঠন করা পরে কংগ্রেস ও জিডিএস বিধায়কের সাথে যোগাযোগ রাখতে শুরু করেছিলেন ইয়েদুরাপ্পা।

এই ব্যাপারে ভালো ভাবে আলোচনা করার জন্য কর্নাটকে বিজেপি বিধায়ক দের ডেকে পাঠিয়েছিলেন দিল্লি বিজেপি মহল খবর জানতে পারা গিয়েছে ইয়েদুরাপ্পা যোগাযোগ রেখেছে 3 জন জিডিএস ও কংগ্রেসের 10 জন বিধায়ক এর সাথে। এখন খবর সূত্রে জানতে পারা যায় যে ইয়েদুরাপ্পা এবার নতুন সরকার গঠন করতে চলেছে কংগ্রেস ও জিডিএস এর মোট 13 জন বিধায়ক কে সাথে নিয়ে। তবে এ ব্যাপারে তারা কতখানি সাফল্য অর্জন করবেন তা কিছুদিনের মধ্যেই জানতে পারা যাবে নতুন সরকার গঠনের পরই। এ ব্যাপারে আপনাদের কি মতামত তা আমাদের অবশ্যই জানান।

Related Articles

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Open

Close