করোনা আতঙ্কের মাঝেই আবারও নতুন ভাইরাসের আতঙ্ক, দেশজুড়ে জারি সতর্কবার্তা! মানুষের শরীরেও ছড়াতে পারে এই ভাইরাস

করোনা আতঙ্কের মাঝেই ব্লাড ফ্লু আতঙ্ক ছড়িয়ে পড়ছে। এখন অবধি 25 হাজার পাখির মৃত্যু হয়েছে বার্ড ফ্লুর কারণে। হরিয়ানা, রাজস্থান, মধ্যপ্রদেশ, কেরল, হিমাচল, প্রদেশে সর্তকতা জারি করা হয়েছে। গবেষকরা বলছেন এভিয়ান ইনফ্লুয়েঞ্জা সংক্রমণ ছড়িয়েছে।

মানুষের শরীরে ভাইরাস সংক্রমিত হতে পারে। অ্যানিম্যাল হাজবেন্ড্রি এন্ড ডেভেলপমেন্ট ফিশারির কেন্দ্রীয় মন্ত্রী বলেন মৃত পাখি, অপরিষ্কার পোল্ট্রি থেকেই ভাইরাস মানুষের দেহে সংক্রমিত হতে পারে। এই ইনফ্লুয়েঞ্জা ভাইরাস এর হিউম্যান ট্রান্সমিশন সম্ভব। বিশেষ ধরনের এই ইনফ্লুয়েঞ্জা ভাইরাস কেবল পাখি নয় মানুষ ও অন্যান্য পশুর শরীরে সংক্রামিত হতে পারে।

এই ধরনের ইনফ্লুয়েঞ্জাকে বলা হয় এভিয়ান ইনফ্লুয়েঞ্জা। থুতু, লালা, মাধ্যমে ভুতু লালা এবং এর মাধ্যমে এই ভাইরাস সংক্রামিত হয় ভারতে এখন অব্দি দু’ধরনের বার্ড ফ্লু ভাইরাসের পাওয়া গিয়েছে। H5N1, H7N9 বিশেষজ্ঞদের মতে মানুষের শরীরে এই ভাইরাস সংক্রমিত হলে করোনার মতই দ্রুত বিভাজিত হতে পারে। দ্রুত সংক্রমণ ছড়ায়। পাখিদের দ্বারা বাহিত এই ভাইরাস। বিশ্ব স্বাস্থ্য সংস্থা হাজার 1997 সালে প্রথম মানুষের শরীরে এই ভাইরাসকে আবিষ্কার করে।

পাখির দেহের সংস্পর্শে এসে মানুষের শরীরে এই ভাইরাস সংক্রমণ হয়েছিল বলে মনে করা হয়। মানুষের ক্ষেত্রে এক শরীর থেকে অন্য শরীরে এই ভাইরাস সংক্রমিত হতে পারে কিনা সেই তথ্য এখনো পাওয়া যায়নি। তবে হ্যাঁ মানুষের শরীরে এই ভাইরাসের প্রভাব মারাত্মক।

চেক পেমেন্ট এর ক্ষেত্রে ‘পজিটিভ পে সিস্টেম’ চালু করেছে SBI, রয়েছে পাঁচ’টি গুরুত্বপূর্ণ বিষয়

শুকনো কাশি, পেট খারাপ, শ্বাসকষ্ট, কাঁপুনি দিয়ে জ্বর, মাথা যন্ত্রণা, সর্দি-কাশি থাকবে। ঘন ঘন গলা শুকিয়ে যাবে। বিজ্ঞানীরা বলছেন পাখির শরীরে এভিয়ান ইনফ্লুয়েঞ্জা ভাইরাস সংক্রমিত হওয়ার 10 দিনের মধ্যেই এই সংক্রমণ ছড়াতে শুরু করবে। সংক্রামিত পাখিদের সংস্পর্শে থাকলে ভাইরাস ইনফেকশন এর হাই চান্স৷

অনেকেই অনেক সময় সাধারণ ভাইরাল ফিভার মনে করে এই ভাইরাসকে গুরুত্ব দিতে চান না। তবে উপসর্গ বেশি হলে real-time rt-pcr টেস্ট করানো বাধ্যতামূলক। এর সংক্রমণ মৃত্যুর হার খুব বেশি। মানুষের শরীরে ছড়ালে মৃত্যুর ঝুঁকি থাকে ৬০%। একিউট রেস্পিরাটরি দিস্ট্রেস মতোই উপসর্গ দেখা যায় তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।