পাকিস্তানের সঙ্গে যুদ্ধের জন্য তৈরি ভারতীয় সেনবাহিনী, দরকারে পাকিস্তানের ভিতরে ঢুকে যুদ্ধ করতে তৈরি তারা।

পুলওয়ামায় হামলার পরের ঘটনা সম্পর্কে প্রায় সকলেই অবগত। তবে ঠিক কতটা প্রস্তুতি নিয়েছিল ভারতীয় সেনাবাহিনীরা? এবার সেটাই জানালেন দেশের সেনাপ্রধান বিপিন রাওয়াত। বললেন, যুদ্ধের জন্য প্রস্তুত ছিল ভারতীয় সেনা। এমনকি পাকিস্তানে ঢুকে প্রতিশোধ নিয়ে আসার জন্যও তৈরি ছিল বাহিনী। সোমবার একটি অনুষ্ঠানে গিয়ে এমনটাই দাবি করেন ভারতীয় সেনাপ্রধান বিপিন রাওয়াত।পুলওয়ামার শাস্তি পাকিস্তানকে দেওয়ার জন্য বিমান থেকে অ্যাটাক করা বা অন্য যে কোনও অভিযানের জন্য যে ভারতীয় সেনা প্রস্তুত সেকথা সরকারকেও জানানো হয়েছিল।

গতকাল সোমবার দিন অবসরপ্রাপ্ত আর্মি অফিসারদের সঙ্গে এক বৈঠক ছিল সেনাপ্রধান বিপিন রাওয়াত। আর সেখানেই তিনি এই কথাগুলি তুলে ধরেন তিনি বলেন বালাকোটের পর ভারত সবদিক থেকে প্রস্তুত ছিল পাকিস্তানের সাথে মোকাবিলা করার জন্য। সেনা প্রধান বলেছেন, ‘পাকিস্তানের সঙ্গে যুদ্ধের জন্য তৈরি সেনবাহিনী। দরকারে পাকিস্তানের ভিতরে ঢুকে যুদ্ধ করতে তৈরি তারা।’

পুলওয়ামা হামলার বদলা হিসাবে পাকিস্তানকে শিক্ষা দিতে কী পন্থা নেওয়া যায় তা নিয়ে কেন্দ্রকে পরামর্শ দিতে গিয়ে বিপিন রাওয়াত বলেন, দরকারে বালাকোটের মতো পাকিস্তানের ভূখণ্ডে ফের জঙ্গিঘাঁটি ভাঙতে পাঠানো যেতে পারে যুদ্ধবিমান। তাছাড়া উরি হামলা পর থেকে 11,000 কোটি টাকার অস্ত্র কেনার চুক্তি সেরে ফেলেছে ভারত। ইতিমধ্যে তার 95 শতাংশ এসে গিয়েছে বাহিনীর হাতে। অন্যদিকে বালাকোটের যে জঙ্গি ঘাঁটিগুলোর ভারতীয় বায়ুসেনা ভেঙ্গে দিয়ে এসেছিল তা কথা কখনো পাকিস্তান মেনে নিচ্ছিল না তবে এবার পাকিস্তানের স্বাধীনতা দিবসের দিন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান সে কথা স্বীকার করেন।এখন পাকিস্তান কাশ্মীর নিয়ে এতটাই ব্যস্ত রয়েছে যে তারা ভুল করে এই পাকিস্তানের বালাকোটের ভারতীয় সেনাবাহিনীর অভিযান ও স্বীকার করে নেই।

এই দিন পাক প্রধানমন্ত্রী আরও দাবি করেন যে বালাকোটের চেয়েও বড় হামলার ছক ভারত কষছে চলেছে পাকিস্তানের জন্য।

Related Articles

Close