Facebook-এ আসতে চলেছে বড়োসড়ো আপডেট, একসাথে জুড়ে যাবে ইনস্টাগ্রাম ও মেসেঞ্জার…

ভারতের সবচেয়ে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া অ্যাপ ফেসবুক (Facebook) তাদের প্লাটফর্মে আনতে চলেছে বড়োসড়ো পরিবর্তন। যেমনটা আমরা জানি গোটা বিশ্বে ফেসবুক হচ্ছে এমন একটি সোশ্যাল মিডিয়া অ্যাপ যার জনপ্রিয়তা সব সময় সর্বদা উপরেই থাকে। আর Facebook এর তরফ থেকে তাদের ইউজারদের কথা ভেবে একাধিকবার বড়োসড়ো পরিবর্তন আনা হয় তাদের এই প্লাটফর্মে। আর এখন যে খবরটি বেরিয়ে আসছে সেটি শুনে ইউজাররা বেশ খুশি হতে পারেন।

 

কারণ এবার ফেসবুক, ইনস্টাগ্রাম এবং মেসেঞ্জার প্ল্যাটফর্মের চ্যাট সিস্টেমকে একসাথে যুক্ত করতে চলেছে।যদি এই বিষয়টিকে আরো পরিষ্কারভাবে বলা হয়, তাহলে বলা যেতে পারে এবার একসাথে যুক্ত হতে চলেছে ইনস্টাগ্রাম এবং মেসেঞ্জার। গত শুক্রবার দিন এই বিষয়টি প্রকাশ্যে এসেছে যেখানে দেখতে পাওয়া গেছে The Verge ও কিছু সূত্র তাদের অ্যান্ড্রয়েড (android) ও আইওএস (IOS) ডিভাইসে ইনস্টাগ্রাম মোবাইল অ্যাপ্লিকেশনের একটি পপ-আপ দেখতে পান।

যেখানে এই features মধ্যে রয়েছে নতুন চ্যাট ইন্টারফেস, তার পাশাপাশি শো একটু রিপ্লাই করার সুবিধা এবং নতুন ইমোজি রিএকশন সহ একাধিক সুবিধা। তাই বলা যেতে পারে এই যে ফিচারস গুলি রয়েছে সেগুলি ইনস্টাগ্রাম মেসেজিংয়ের (Instagram messaging app) একটি নতুন আপডেট। যারা হয়তো আগে থেকেই ইনস্টাগ্রাম ব্যবহার করে আসছেন তারা এই বিষয়টিকে লক্ষ্য করতে পারবেন যেখানে এতদিন পর্যন্ত ইন্টারফেস টেক্সট মেসেজ অ্যাপ্লিকেশন এর মতো সাধারন ছিল এতে শুধু লাভ রিয়েক্ট ও হাতে গোনা কয়েকটি স্টিকার ফিচারস দেখা যেত।

 

তবে এবার থেকে এই নতুন আপডেটের পর ইন্সটাগ্রাম এর উপরের ডান দিক গুলোতে ডায়রেক মেসেজ আইকনটি (direct message icon) ফেসবুক মেসেঞ্জার লোগোতে পরিবর্তিত হবে। অর্থাৎ ইনস্টাগ্রাম থেকে ফেসবুক ফ্রেন্ড দের মেসেজ করা যাবে তাছাড়া নতুন ইনস্টাগ্রাম চ্যাট UI লক্ষ্য করা যাবে যা আগের তুলনায় আরো অনেক রঙিন হয়ে উঠবে। ফেসবুক তাদের জনপ্রিয় মেসেজিং অ্যাপ গুলিতে নতুন নতুন ফিচার এনে ইউজারদের দৃষ্টি আকর্ষিত করতে চাইছে।

আর তাই ম্যাসেজিং প্লাটফর্ম (messaging platform) গুলিকে একত্রিত করতে মেসেঞ্জার ইনস্টাগ্রাম এবং হোয়াটসঅ্যাপের মধ্যে ক্রস মেসেজিং ফিচার আনতে চাইছে। প্রসঙ্গত, যেমনটা আমরা জানি গত 2012 সালে ফেসবুক 1 বিলিয়ন ডলার খরচা করে ইনস্টাগ্রাম কে কিনে নিয়েছিল তারপর আবার 2014 সালে ফেসবুক সংস্থা হোয়াটসঅ্যাপকেও কিনে নিয়েছিল 19 মিলিয়ন ডলারের মাধ্যমে।