আবারো বড়সড় ধাক্কা! পয়লা এপ্রিল থেকে বাড়তে চলেছে নিত্যপ্রয়োজনীয় একাধিক জিনিসপত্রের দাম, তালিকাতে রয়েছে

চিরাচরিত নিয়ম অনুযায়ী আর্থিক বছরের শেষ দিন হল ৩১ মার্চ। আর্থিক বছর শুরু হয় ১ এপ্রিল থেকে। এবার অর্থাৎ ২০২১ সালের ১ এপ্রিল থেকে মানুষের বেশ কিছু নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম বাড়তে চলেছে। যার জেরে অসুবিধায় পড়তে হবে সাধারণ মানুষকে।

 

মানুষের দৈনন্দিন জীবন যাত্রায় অপরিহার্য জিনিস গুলো হল -দুধ, এয়ার কন্ডিশনার, মোটর সাইকেল প্রভৃতি। এবার এই জিনিসগুলোর খরচ বাড়তে চলেছে। আর সেটা বাড়ানো হবে ১ এপ্রিল থেকে।

Advertisements

কৃষকদের কাছ থেকে জানা যায় দুধের দাম প্রতি লিটারে ৩ টাকা করে বাড়ানো হচ্ছে। এবার থেকে ১ লিটার দুধের দাম দাঁড়াবে ৪৯ টাকা। দুধের দাম বাড়ানোর ফলে বাড়বে মিষ্টিজাত দ্রব্য, ঘি, মাখন প্রভৃতির দাম। এর ফলে আমজনতা বেশ সমস্যার সম্মুখীন হতে পারে। বাড়ানো হবে মোটর সাইকেলের দাম। হিরো স্কুটার বা বাইক প্রতি দাম বাড়বে ২৫০০ হাজার টাকা মতো।

Advertisements

এবার আর্থিক বছরের শুরুর প্রথম দিন থেকেই এসি ও ফ্রিজের দাম বাড়তে পারে ১,৫০০ থেকে ২,০০০ টাকা পর্যন্ত৷ প্রতিটি টিভিতে দাম বাড়তে চলেছে ২,০০০ থেকে ৩,০০০ টাকা পর্যন্ত। ডিসিজিএর পক্ষ থেকে জানানো হয়েছে বিমানের ভাড়া ৫% করে বাড়ানো হবে। বিমানের ক্ষেত্রে দেশীয় যাত্রীদের সিকিউরিটি মানি হিসেবে ২০০ টাকা এবং বিদেশি যাত্রীদের ১২ ডলার জমা দিতে হবে।

করোনার সংক্রমণের বহু কল-কারখানা বন্ধ হয়ে গেছে। চাকরি চলে গেছে বহু মানুষের। কত মানুষ অনাহারে দিন কাটিয়েছে। এরইমধ্যে নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম বাড়ার ফলে বেশ অসুবিধার মধ্যে দিনযাপন করতে হবে সাধারণ মানুষকে।

তবে এখানেই শেষ নয়, অন্যদিকে ১ এপ্রিল থেকে বদলে যাচ্ছে আরও অনেক কিছু। যার মধ্যে রয়েছে ব্যাঙ্ক সংযুক্তিকরণ,যার ফলে আবারও বড় ধাক্কার সম্মুখীন হতে চলেছে গ্রাহকেরা। এই দিন অর্থাৎ ২০২১ সালের ১ এপ্রিল থেকে সাতটি ব্যাঙ্কের চেক বই এবং পাসবুকগুলি অবৈধ হয়ে যাবে। যে সমস্ত রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক ২০১৯ সালের ১লা এপ্রিল এবং ২০২১ সালের ১ এপ্রিল অন্য ব্যাঙ্কের সঙ্গে সংযুক্ত হয়েছে তাদের ক্ষেত্রে এই নিয়ম কার্যকর হতে চলেছে। এই সাতটি ব্যাঙ্ক হল- দেনা ব্যাঙ্ক, বিজয়া ব্যাঙ্ক, কর্পোরেশন ব্যাঙ্ক, অন্ধ্র ব্যাঙ্ক , ওরিয়েন্টাল ব্যাঙ্ক অফ কমার্স, ইউনাইটেড ব্যাঙ্ক এবং এলাহাবাদ ব্যাঙ্ক।