বড় খবরঃ দেশজুড়ে কৃষি ব্যবস্থাকে উন্নত করে তুলতে আগামীকাল 1 কোটি টাকার কৃষি তহবিল উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী…

ক্ষমতায় আসার পর থেকেই প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদী কৃষকদের জন্য একাধিক প্রকল্পের ঘোষণা করেছেন। এবার কৃষি প্ররিকাঠামোকে উন্নয়নের জন্য নয়া সিদ্ধান্ত নিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এর জন্য তিনি এক লক্ষ কোটি টাকার একটি তহবিল গঠন করার ঘোষণা করেন। প্রধানমন্ত্রীর দপ্তর থেকে জানানো হয়েছে যে, রবিবার সকাল 11 টায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কৃষি পরিকাঠামো তহবিলের আনুষ্ঠানিকভাবে সূচনা করবেন। এছাড়াও জানা গিয়েছে ওই দিন প্রধানমন্ত্রী কিষাণ প্রকল্পে 17 হাজার কোটি টাকার ষষ্ঠ কিস্তির অর্থ বিতরন করবেন।

এর দরুন প্রায় সাড়ে 8 কোটি কৃষক উপকৃত হবেন বলে জানা গিয়েছে। ভার্চুয়াল ভাবে প্রধানমন্ত্রী এর সূচনা করবেন বলে জানা গেছে। এবং এর সাক্ষী থাকবেন কয়েক লাখ কৃষক এবং সমবায় গুলো। এবং এই অনুষ্ঠানে উপস্থিত থাকছেন কেন্দ্রীয় কৃষি ও কৃষক উন্নয়ন মন্ত্রী নরেন্দ্র সিং তোমার। প্রসঙ্গত কয়েক দিন আগে COVID-19 মহামারীর কারণে কেন্দ্রীয় সরকার তরফ থেকে কুড়ি লক্ষ কোটি টাকার আর্থিক প্যাকেজ ঘোষণা করা হয়। তারই একটি মাত্র অংশ নিয়ে এই তহবিল গঠন করা হয়।

এই তহবিল গঠন করার পর কেন্দ্রীয় সরকার মনে করেছে যে , ফসল কাটার পরিবর্তে ব্যবস্থাপনায় পরিকাঠামো, কৃষি গোষ্ঠী, কোল্ডস্টোরেজ, কৃষি ফসল সংগ্রহ এবং প্রক্রিয়াকরণ এর ক্ষেত্রে ব্যাপকভাবে কাজ করবে। এর ফলে কৃষকরা যে ফসল উৎপন্ন করবে তার দাম আগের তুলনায় অনেক বেশি পাবে। এতদিন ধরে অভিযোগ উঠে আসছিল কৃষকরা ফসল বিক্রি করার সময় সঠিক দাম পাই না। তাই কেন্দ্রীয় সরকারের এমন সিদ্ধান্ত। এছাড়াও কৃষকদের কাছে সমস্ত সুবিধা পৌঁছে দেওয়ার জন্য কেন্দ্রীয় সরকারের সাথে ইতিমধ্যেই 12 টি রাষ্ট্রায়ত্ত ব্যাংক চুক্তিবদ্ধ হয় ।

এবং এই ব্যাংক গুলি 3 শতাংশ হারে সুদ দেবে বলে জানা গিয়েছে। এবং সর্বোচ্চ দু’কোটি টাকা পর্যন্ত ঋণ দেওয়া হবে। সম্প্রতি 2018 সালের 1 লা ডিসেম্বর কৃষকদের জন্য কেন্দ্রীয় সরকারের তরফ থেকে কিষান সম্মননিধি যোজনা আনা হয়। এই প্রকল্পের দরুন কৃষকদের হাতে সরাসরি 75 হাজার টাকা করে দেওয়া হয় কেন্দ্রীয় সরকারের তরফ থেকে। কেন্দ্রীয় সরকারের রিপোর্ট অনুসারে এই প্রকল্পের দরুন প্রায় 9.9 কোটি কৃষক উপকৃত হন।