বড় সিদ্ধান্ত: ১০০-র ওপরে সব ভারতীয় নোট ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করল…

ভারত সরকার দেশের মানুষের সুবিধার জন্য চালু করেছেন ২০০০ টাকার নোট। সেই সাথে ভারতে ২০০ টাকা এবং ৫০০ টাকার নোট রয়েছে। কিন্তু ভারতে সেই নোট রমরমিয়ে চললেও এই ২০০, ৫০০ এবং ২০০০ টাকার নোট ব্যবহারে আগেই আপত্তি জানিয়েছিল ভারতের প্রতিবেশী দেশ নেপাল। আর এবার এই সমস্ত বড় অঙ্কের ভারতীয় নোট ব্যবহারে পুরোপুরি ভাবে নিষেধাজ্ঞা জারি করে দিল নেপাল সরকার। এমনই খবর পাওয়া যাচ্ছে “দ্য কাঠমান্ডু পোস্ট” এবং “দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের” খবরে।জানা গিয়েছে যে, এমন সিদ্ধান্ত নেপাল সরকার নিয়েছে একটা ক্যাবিনেট মিটিং করে।

মিনিস্টার অফ ইনফরমেশন গোকুলের তরফে বৃহস্পতিবার একটা বিশেষ বিজ্ঞপ্তি জারি করে এমন খবর জানানো হয়েছে। আর নেপাল সরকারের এমন সিদ্ধান্তের ফলে যে বেশ প্রভাব পড়তে চলেছে নিম্নমধ্যবিত্ত এবং মধ্যবিত্ত ভারতীয় পর্যটকদের উপর এটা ভালোভাবেই বোঝা যাচ্ছে।প্রসঙ্গত উল্লেখ্য, গত ২০১৬ সালের নভেম্বর মাস নাগাদ ভারত সরকার এক বিরাট সিদ্ধান্ত নিয়ে নেন। সেখানে ঘোষণা করা হয় যে ভারতের সমস্ত পুরনো ৫০০ এবং ১০০০ টাকার নোট বন্ধ করে দেওয়া হয়। এবং তার পরিবর্তে ভারতে নুতন ৫০০ এবং ২০০০ টাকার নোট চালু  করার সিদ্ধান্ত নেওয়া হয়। কিন্তু সেই সময় নুতন ভারতীয় নোট যে নেপালে ব্যবহার করা যাবে না এমন কোনো ঘোষণা করা হয় নি নেপাল সরকারের তরফে।

তাই নুতন নোট যথেষ্ট ভালোভাবেই এতদিন নেপালে চলছিল। কিন্তু সেই সময়ে অনেকেই ধারণা করেছিল যে ভারত সরকারের এমন সিদ্ধান্তের জন্য নেপালে পরিস্থিতি পরিবর্তন হতে পারে অবশেষে এটাই হল।অপনাদের একটি বিশেষ তথ্য জানিয়ে রাখি, আগামী ২০২০ সালে নেপাল সরকারের তরফে আয়োজন করা হচ্ছে “VISIT NEPAL YEAR” । আর সেই উপলক্ষে নেপালে উপস্থিত থাকবেন বিভিন্ন দেশের প্রায় ২ মিলিয়ন মানুষজন। আর সবচেয়ে অবাক করা ব্যাপার এটাই যে সেইসকল মানুষজনের মধ্যে বেশিরভাগই উপস্থিত হবেন ভারতীয়। আর এমন পরিস্থিতিতে নেপাল সরকারের এমন সিদ্ধান্ত যথেষ্ট চিন্তার ভাঁজ ফেলেছেন ভারতীয় পর্যটকদের মধ্যে।

#অগ্নিপুত্র

Related Articles

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Close