আগামী শিক্ষাবর্ষ স্কুলে ছুটির তালিকায় বড়সড় পরিবর্তন

গরমের ছুটি কমছে। দীর্ঘ হচ্ছে পুজোর ছুটি। ফলে স্কুলপড়ুয়াদের ভারি মজা। সদ্যই রাজ্য শিক্ষা দপ্তর আগামী শিক্ষাবর্ষ স্কুলের ছুটির তালিকা প্রকাশ করেছে। দেখা যাচ্ছে 2021 এর সরকারি স্কুলগুলোতে মে মাসের 24 তারিখ থেকে জুন মাসের 3 তারিখ পর্যন্ত গরমের ছুটি থাকবে। কিন্তু পুজোর ছুটি থাকবে টানা 26 দিন। 11 অক্টোবর থেকে 6 নভেম্বর পর্যন্ত পুজোর ছুটি৷

আরও দুটি ছুটি যোগ হয়েছে এই তালিকায়। 18 ফেব্রুয়ারি পঞ্চানন বর্মার জন্মদিন। এবং 9 এপ্রিল হরিচাঁদ ঠাকুরের জন্মদিন। নেপালের কবি ভানুভক্তের জন্মদিন 13 জুলাই। সেদিন দার্জিলিং এবং কালিম্পং এর স্কুলগুলোতে ছুটি ঘোষণা করা হয়েছে।

যেসব মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্কুলে পরীক্ষা হবে তাদের অতিরিক্ত ছুটি থাকবে মাধ্যমিকের জন্য ৯ দিন এবং উচ্চ মাধ্যমিকের জন্য 13 দিন। সেইসঙ্গে স্কুলগুলি আরও অতিরিক্ত 5 দিন ছুটি নিতে পারবে বলেও জানানো হয়েছে। বিদ্যালয় কর্তৃপক্ষ নিজের সিদ্ধান্ত অনুযায়ী নিতে পারবেন এই ৫ দিনের ছুটি৷

করোনা আবহে রাজ্যের সমস্ত স্কুল বন্ধ। কবে খুলবে সে সম্পর্কে এখনো কোনো নিশ্চয়তা নেই৷ আগামী শিক্ষাবর্ষে মোট 233 দিন ছুটি নির্দিষ্ট হয়েছে পঠন-পাঠনের জন্য। যেসব স্কুলে মাধ্যমিকের সিট পড়বে সেখানে ২২৩ দিন স্কুল হবে৷ ছট পূজার জন্য আগামী বছর টানা দুদিন ছুটি পাবে রাজ্যের ছাত্রছাত্রীরা।

করোনার সঠিক পূর্বাভাস দেওয়া বাবা ভেঙ্গা জানালেন ২০২১ সাল হতে চলেছে আরো ভয়াবহ

ছুটির তালিকা নিয়ে মিশ্র প্রতিক্রিয়া দেখা গিয়েছে। শিক্ষক দেশবন্ধু চিত্তরঞ্জন দাশের এবার দ্বিশততম জন্মবার্ষিকী। অক্ষয় কুমার দত্ত এর দ্বিশততম জন্মবার্ষিকী। সেই দিকটা বিবেচনা করে তাদের শ্রদ্ধা জানিয়ে ছুটির তালিকা বিবেচনা করা উচিত ছিল সরকারের এমনটা অনেকেই মনে করছেন। রাজ্যের কয়েকজন মনীষীর আঞ্চলিক স্তরে অত্যন্ত জনপ্রিয়। এই সমস্ত মনীষীদের জন্মদিন পালন করার ক্ষেত্রে রাজ্য সরকারের ছুটি দেওয়া উচিত ছিল এই কথা উঠছে। ভবিষ্যতে ছুটির তালিকা তৈরির আগে মনীষীদের নাম বিবেচনা করে ছুটি ঘোষণা করার অনুরোধ জানিয়েছেন কয়েকটি শিক্ষক সংগঠন।