আধার কার্ডে আসতে চলেছে বড়োসড়ো পরিবর্তন! এবার উঠে যাচ্ছে বাবা-স্বামীর নাম, সম্পর্কের বদলে এবার থেকে লেখা থাকবে

আধার কার্ড আপডেট করলে তার নতুন নিয়ম অনুসারে বাবা -স্বামীর পরিচয় আর প্রকাশ্যে থাকবে না ।এবার কার্ডে থাকবে ‘সম্পর্কের’ বদলে ‘কেয়ার অফ’। সম্প্রতি ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া আধার কার্ড আপডেটের বিষয়ে এক নতুন নিয়মের সিদ্ধান্ত নিয়েছেন।সেখানে বাবা স্বামীর নামের পরিবর্তে আধার কার্ডে লেখা থাকবে কেয়ার অফ। তাদের মতে আধার কার্ডের মধ্যে কোন সম্পর্ক ঠিক করা আধারের কাজ নয় ।তাই পুরনো নিয়ম থেকে সরে তারা এই নতুন নিয়ম চালু করছে।এ প্রসঙ্গে ‘সিএসসি অথরাইজড ফর আধার আপডেট ‘এর ম্যানেজিং ডিরেক্টর দীনেশ ত্যাগী জানান, এবার থেকে বাবা ,ছেলে, মেয়ে সব সম্পর্কেই শুধু কেয়ার অফ লেখা থাকবে। কেবল নাম ঠিকানা দিয়েই আধার কার্ড আপডেট করা যাবে ২০১৮ সালে সুপ্রিম কোর্ট কোর্টের রায় এর ভিত্তিতেই এই পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছেন আধার অথরিটি যেখানে আধার কার্ডের ফ্রান্সের কথা বিশেষ করে উল্লেখ করেন আদালত তবে ঠিক করে এই আধার কার্ডে এই পরিবর্তন করা হয়েছে তা জানায়নি ইউআইডিএআই কর্তৃপক্ষ।

সম্প্রতি আধার কার্ডের ঠিকানা পরিবর্তন করতে গিয়ে এক ব্যক্তি আঁধারের এই নতুন নিয়ম লক্ষ্য করেন ।তিনি সেখানে বাবার সম্পর্কের পরিবর্তে কেয়ার অফ দেখতে পান। প্রথমে বিষয়টি কে তিনি অত গুরুত্ব দেননি। ভাবেন আধার কার্ডের কোন ভুল ।পড়ে এই বিষয়টি নিয়ে আধার এনরোলমেন্ট সেন্টারে গিয়ে সমস্ত বিষয় পরিষ্কারভাবে জানতে পারেন ।

সেখানে বলা হয় এখন থেকে আধার কার্ডের এইরকমই নিয়ম থাকবে। বর্তমানে আমাদের দেশে আধার কার্ডের গুরুত্ব অপরিসীম । দেশের নাগরিকতার পরিচয় জানতে আধার কার্ডের আর বিকল্প নেই। ছোট-বড় নানা সরকারি কাজে আধার কার্ড বাধ্যতামূলক।আধার কার্ডের সঙ্গে প্যান কার্ডের নথি লিংক করা বাধ্যতামূলক করা হয়েছে। আয়কর জমা দেওয়া, সরকারি প্রকল্পের টাকা,চাকরির আবেদন সমস্ত কাজেই আধার কার্ড এর প্রয়োজন ।তাই নিজের আধার কার্ডের সঠিকতা যাচাই করে নেওয়াটা অত্যন্ত প্রয়োজনীয়।