আগামী দিনে আইপিএল নিয়মে আসতে চলেছে বড়োসড়ো পরিবর্তন! শেষ সিদ্ধান্ত নেবেন সৌরভ গাঙ্গুলী..

ভারতীয় ক্রিকেট টিমের কন্ট্রোল বোর্ড এবার নিজেদের টি-টোয়েন্টি লিগ অর্থাৎ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ যাকে আমরা আইপিএল বলে থাকি তাতে কিছু পরিবর্তন করার কথা ভাবছে। আগামী দিনে এতে পাওয়ার প্লেয়ার বিকল্প আনার বিচার করা হচ্ছে।আপনাদের বলে রাখি এই আইপিএলে শুরু হয়েছিল 2008 থেকে আর এখনও পর্যন্ত মোট 12 টি মরশুম খেলা হয়েছে। তবে এবার যে নতুন নিয়মটি আনার কথা বলা হচ্ছে , সেখানে বলা হচ্ছে যে এবার বেঞ্চে বসে থাকা খেলোয়াড়দের ম্যাচে শামিল করা যেতে পারে।

তবে এখন অনেকের মনে প্রশ্ন উঠতে পারে কী এমন নিয়ম আনা হচ্ছে ভবিষ্যতের জন্য। তো বলে রাখি যেমন কি আমরা জানি প্রত্যেকটি ম্যাচেই যে কোন দলই 15 জন খেলোয়াড় বাছতে পারে। উইকেট পড়াই বা তারপরও ওভার শেষের পর দল নিজেদের খেলোয়ার বদলাতে পারে। আর এই ব্যাপারে জানতে গিয়ে বিসিসিআইয়ের এক অধিকার জানিয়েছেন।আমরা এখন এমন এক পরিস্থিতির ওপর বিচার করছি যেখানে দলগুলি প্লেয়িং ইলেভেন এর জায়গায় 15 জন খেলোয়াড় কে বাছবে।

একজন খেলোয়াড় কে ম্যাচ চলাকালীন যেকোনো সময় উইকেট পড়া বা ওভার শেষ হওয়ার পর বদলানো যেতে পারে। আর এই নিয়মটিকে আমরা আইপিএলে আনার কথা ভাবছি। তবে আপনাদের বলে রাখি এই সিদ্ধান্তটিতে শেষ  মতামত পুরোপুরি ভাবে বিসিসিআইয়ের নতুন সভাপতি সৌরভ গাঙ্গুলীই নিবেন। গত মাসেই তিনি বিসিসিআইয়ের নতুন সভাপতি হয়েছেন। এই ব্যাপারে পিটিআই এর সঙ্গে কথা বলতে গিয়ে বোর্ডে এক সিনিয়ার অধিকারীক জানিয়েছেন,

ভবিষ্যতে আমরা যে নিয়ম দিকে নিয়ে আসার সিদ্ধান্ত নিয়েছি সেটাতে শেষ মতামত- বিসিসিআইয়ের নতুন সভাপতিই নিবেন। তিনি আইপিএল গর্ভনিং কাউন্সিল আর সভাপতি বৃজেশ প্যাটেল আর অন্য পদাধিকারীদের সঙ্গে নিশ্চিতভাবেই আলোচনা করবেন কিন্তু বেশ কিছু কারণকে মাথায় রাখতে হবে”। তবে এক্ষেত্রে আইপিএলে এই নিয়মটি করার আগে বিসিসিআই এই নিয়মের ট্রায়াল নিতে চাইছেন সৈয়দ মুস্তাফা আলী টফিতে। আপনাদের বলে রাখি এই টুর্নামেন্ট শুরু হচ্ছে 8 নভেম্বর থেকে তাই এটা শুরু হতে মাত্র হাতে রয়েছে 2 টি দিন। তাই এমন অবস্থায় এই নতুন নিয়মটিকে আনা একটা তাড়াহুড়ো করার মত ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। এবারের আইপিএল আয়োজিত হতে চলেছে এপ্রিল- মে মাস করে। যার আগামী মরসুমের জন্য খেলোয়াড়দের নিলাম হবে 19 শে ডিসেম্বর।গতবারের আইপিএল লীগের খেতাব জিতেছিল মুম্বাই ইন্ডিয়ান্স তবে এখনও বেশ কিছু এমনও দল রয়েছে যারা এখনো পর্যন্ত একবারও জয়ী হতে পারেনি এই আইপিএলে, তাই তারাও চাইবে আগামী দিনে যাতে তারা এই খেতাব হাসিল করতে পারে।