আবারো রাজ্য বিজেপি দলে বড়োসড়ো পরিবর্তন! সভাপতি পদ থেকে হাঁটানো হল দিলীপ ঘোষকে ,পরিবর্তে নতুন সভাপতি হলেন ইনি

পশ্চিমবঙ্গ এর রাজ্য সভাপতি এর পদ থেকে দিলীপ ঘােষ কে হটাৎ করে সরিয়ে দিল বিজেপি । তার পরিবর্তে নতুন রাজ্য সভাপতি হচ্ছে মাননীয় সুকান্ত মজুমদার । সুকান্ত মজুমদার হচ্ছেন বালুরঘাট এলাকা এর বিজেপি সাংসদ । সােমবার ২০ সেপ্টেম্বর ২০২১, রাজ্য বিজেপি এর এই সাংগঠনিক বদল এর কথা ঘােষণা করে জানিয়ে দেন দলের সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডা। দিলীপ ঘোষ কে দেওয়া হয়েছে দলের সর্বভারতীয় সহ – সভাপতি এর পদ।

রাজ্য সভাপতি পদ হিসাবে দিলীপ ঘোষ এর দিন ফুরনাের কথা ছিল ২০২৩ সালের জানুয়ারি মাসে । তার পরিবর্তন এ ওই পদ কাকে দেওয়া হবে সেটা নিয়ে দল এর মধ্যেও একটি চরম আলােচনা চলছিল । কিন্তু সেই সময়সীমার এতগুলো দিন আগে থেকেই তাকে সরিয়ে দেওয়া হবে সেটার হুদিস পর্যন্ত পায়নি রাজ্য বিজেপি।কিন্তু সুকান্ত মজুমদার বিজেপি এর নতুন রাজ্য সভাপতি হিসাবে মনােনীত হলেন এই প্রথম।

এরপর যদিও তাকে এবার নির্বাচিত হয়ে জিততে হবে সাংগঠনিক পদ্ধতিতে। এই সমান পর্যায় মানা হয়েছিল দিলীপ ঘোষ এর সময়ও । বিজেপি এর নিয়ম অনুযায়ী , কেউ কিন্তু দুই বারের অধিক বিজেপি এর রাজ্য সভাপতি পদ এ থাকতে পারেন না । এই বার ছিল দিলীপ এর দ্বিতীয় পর্যায় । ঘটনা ক্রমে উত্তরবঙ্গ থেকে এইবার প্রথম কেউ বিজেপি এর রাজ্য সভাপতি হলেন ।তার আগে বিজেপি দলের রাজ্য সভাপতি ছিলেন মাননীয় তপন শিকদার ।

Advertisements

তিনি সাধারণ ভাবে উত্তরবঙ্গ এর বাসিন্দা থাকলেও , বসবাস করে থাকতেন কিন্তু সে কলকাতায় । তার নির্বাচন এর কেন্দ্র ছিল স্থান ছিল দমদম । সেই হিসাবে দেখতে গেলে উত্তরবঙ্গের একজন নেতা হিসাবে দলের প্রথম রাজ্য সভাপতি পদে এইবার সুকান্ত মজুমদার এই । গতবার বিধানসভা ভােট এর সময় দক্ষিণবঙ্গ এ বিজেপি গো হারা হেরে পড়লেও উত্তরবঙ্গ এলাকায় তুলনামূলক ভাবে ভাল ফল করেছিল তারা । যার কারণে উত্তরবঙ্গ থেকেই দল এর রাজ্য সভাপতি হিসাবে মনােনীত করার দাবি উঠেছিল গেরুয়া শিবির এর ভিতরেও । আবার রাজনৈতিক মহল থেকে কিছু লোকের ধারণা , সুকান্ত মজুমদার যে বিজেপি তে পরবর্তী কালে রাজ্য সভাপতি হতে পারেন সেটা আগে থেকেই অনেক টা আন্দাজ করা হয়েছিল । দিল্লিতে বিজেপি এর হেডকোয়ার্টার এ সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডা কাকে দল এর পরের বার রাজ্য সভাপতি করবে সেটা বাংলার নেতৃত্বের কাছে জানতে চান, জিজ্ঞাসা করে মতামত জানতে চান তিনি ।

Advertisements

সেই সময়ে সুকান্ত মজুমদার এর কথা উঠে আসে সেই মিটিং এ । সব কিছু দেখে আর মিলিয়ে সুকান্তকেই সিলমােহর দিলো বিজেপি র সর্বভারতীয় নেতৃত্ব, ও তাকেই পরবর্তী বিজেপি রাজ্য সভাপতি হিসাবে প্রক্রিয়া শুরু হবে ।