পয়লা অক্টোবর থেকে পেনশন, ব্যাঙ্ক অ্যাকাউন্ট, চেক বুক সহ মদের দোকানের নিয়মে আসছে বড়োসড়ো পরিবর্তন

বর্তমানে সবকিছুই পুঙ্খানুপুঙ্খভাবে সরকার দ্বারা পরিচালনা করার জন্য লাগু করা হচ্ছে নতুন নতুন নিয়ম। আগে যেমন মানুষের পরিচয় প্রমাণপত্র হিসাবে ভোটের কার্ডই যথেষ্ট ছিল। ঠিকানা প্রমাণ হিসেবে রেশন কার্ড ছিল যথেষ্ট। কিন্তু বর্তমানে মানুষের চোখের লেন্স, হাতের কর প্রায় সবকিছুই বিশেষভাবে স্ক্যান করা হচ্ছে তাদের সঠিক প্রমাণের জন্য। এবার এই ধরণেরই বড়োসড়ো পরিবর্তন আনা হচ্ছে ১লা অক্টোবর ২০২১ এর মধ্যে, অর্থাৎ আর পাঁচ দিন পর থেকেই মানবজীবনে আসতে চলেছে বড়োসড়ো পরিবর্তন। ব্যাঙ্কের নিয়ম থেকে রান্নার গ্যাসের দাম সবক্ষেত্রেই পরিবর্তনের দেখতে চলেছে ভারতবাসী। বিভিন্ন রকম পরিবর্তন দেখতে চলেছে আমাদের দেশের জনগণ, নিম্নে তার বিবরণ দেওয়া হল-

পেনশনের ক্ষেত্রে-

পেনশনের ক্ষেত্রেও আসতে চলেছে বড়োসড়ো পরিবর্তন। ১ লা অক্টোবর থেকে ডিজিটাল লাইফ সার্টিফিকেট (Digital Life Certificate) সংক্রান্ত নিয়মে হবে নয়া নিয়ম। দেশের সমস্ত প্রবীণ ব্যক্তিদের মধ্যে যাদের বয়স ৮০ বছরের বেশি তারা পোস্ট অফিসে জীবন প্রমাণ (Jeevan Praman)দিতে পারবেন ডিজিটাল লাইফ সার্টিফিকেট এর মাধ্যমে। আর এই সার্টিফিকেট জমা দিতে হবে ৩০ নভেম্বরের মধ্যে। জীবন প্রমানপত্রের সমস্ত কাজ পোস্ট অফিসের মাধ্যমে করা যাবে, এই বিষয়টি ভারতীয় ডাক বিভাগ নিশ্চিন্ত করেছেন। যাদের আগে জীবন প্রমাণ সেন্টারের আইডি (Id of Jeevan Praman Center) বন্ধ ছিল সেগুলো সময় মত অ্যাক্টিভেট করতে হবে।

চেকবুক ও ব্যাংকের এর ক্ষেত্রে নিয়ম-

চেকবুকের ক্ষেত্রেও আসতে চলেছে নতুন নিয়ম। ১লা অক্টোবর থেকে একই সঙ্গে এমআইসিআর(MICR)কোড ও আর বৈধ থাকবে না। ওরিয়েন্টাল ব্যাঙ্ক অফ কমার্স (Oriental Bank Of Commerce) , ইউনাইটেড ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (United Bank of India), এলাহাবাদ ব্যাংক (Allahabad Bank Of India) অন্য ব্যাংকের সঙ্গে মিশে গিয়েছে। এই সমস্ত ব্যাংক গ্রাহকদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর, আইএফএসসি (IFSC) কোড, এমআইসিআর (MICR)B কোড বদল হচ্ছে। সঙ্গে ব্যাংকের পুরনো চেক বই আর গ্রহণযোগ্য হবে না।

Advertisements

ডেবিট ও ক্রেডিট কার্ড এর নতুন নিয়ম-

১লা অক্টোবর থেকে ডেবিট কার্ড ও ক্রেডিট কার্ডের মাধ্যমে অটো ডেবিট এর ক্ষেত্রে রিজার্ভ ব্যাংক আর বি আই (Reserve Bank of India) নতুন নিয়ম চালু করতে চলেছে। ডেবিট কার্ড ও ক্রেডিট কার্ড ও মোবাইলের থেকে ততক্ষণ কোনো অটো ডেবিট হবে না যতক্ষণ না গ্রাহক অনুমতি দেবেন।

Advertisements

শেয়ার মার্কেটের ক্ষেত্রে পরিবর্তন-

বিনিয়োগ সংক্রান্ত নিয়ম পরিবর্তন আসবে ১ লা অক্টোবর থেকে। মার্কেট রেগুলেটর সেবি (SEBI) এবার মিউচুয়াল ফান্ডে(Mutual fund) বিনিয়োগের ক্ষেত্রে নতুন নিয়ম এনেছে। স্টেট আন্ডার ম্যানেজমেন্ট (State Under Management) অর্থাৎ মিউচুয়াল ফান্ডের ইনস্টিটিউট অর্থাৎ মিউচুয়াল ফান্ডে কর্মরত জুনিয়র কর্মচারীদের উপর ১০ শতাংশ মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করতে হবে । ১ লা অক্টোবর ২০২৩ পর্যন্ত বিভিন্ন পর্যায়ে কর্মীদের বেতনের ২০ শতাংশ হয়ে যাবে একেই সেভিং স্কিম ইন দ্য গেমের নিয়ম বলে জানিয়েছে। এই বিনিয়োগে লক ইন পিরিয়ড হবে।

রান্নার গ্যাসের দামের পরিবর্তন-

১লা অক্টোবর থেকে রান্নার গ্যাসের সিলিন্ডার আসতে চলেছে বড় পরিবর্তন। মাসের প্রথম দিনই রান্নার গ্যাস ও বাণিজ্যিক গ্যাসের দাম এ পরিবর্তন আসতে পারে।

মদের দোকান বন্ধ-

১ লা অক্টোবর থেকে দিল্লিতে বেসরকারি মদের দোকান বন্ধ হয়ে যাবে। ১৬ ই নভেম্বর থেকে সরকারি মদের দোকানও বন্ধ হয়ে যাবে। দিল্লির মুখ্যমন্ত্রী জানিয়েছেন মানিষ সিষোদিয়া জানিয়েছেন, “দিল্লির ৩২ টি জোনে নতুন লাইসেন্স বিলি করা হয়েছে এবং এর ভিত্তিতেই ১৭ ই নভেম্বর থেকে নতুন মদের দোকান খোলা হবে সরকারিভাবে।