দেশনতুন খবরবিশেষব্যবসা

চীনকে সরানোর বার্তা বিদেশী সংস্থাগুলির! ভারতের কাছে এল বড়োসড়ো বাণিজ্যিক সুখবর, বুক বাঁধছে অর্থনীতি…

এতদিন ধরে বাণিজ্যের সবথেকে আকর্ষনীয় কেন্দ্র হিসেবে বিদেশি সংস্থাগুলি বেছে নিত চীনকে। বিশ্বের তাবড় তাবড় শিল্পপতিরা চীনে তাদের বাণিজ্য সম্প্রসারণ করতো। কারণ আমরা জানি চীনের টেকনোলজি কিছুটা হলেও বাকি দেশের থেকে উন্নত। কিন্তু এই করানোর জন্য ভিনদেশী সংস্থাগুলির চীন থেকে তাদের ব্যবসা-বাণিজ্য সরিয়ে নিতে বাধ্য হচ্ছে। এবার তাদের লক্ষ্য চীন থেকে সরে ভারতে পৌঁছেছে। বহু তাবড় তাবড় শিল্পপতিরা তাদের বিজনেস ডেস্টিনেশন করতে চাইছে ভারতে।

করোনার প্রভাবে যেখানে ভারতে অর্থনৈতিক মন্দা দেখা দিতে শুরু করেছে সেখানে ভারতের জন্য সুখবর এল। এই সময় বিভিন্ন জায়গা থেকে কর্মী ছাঁটাই এবং বেতন কাটছাঁটের খবর উঠে আসলেও, নতুন শিল্প গড়ে উঠতে চলেছে এই খবর কিছুটা হলেও স্বস্তি দিচ্ছে ভারতকে। 1000 টি বিদেশি সংস্থা ভারতে বিনিয়োগ করার ইচ্ছা প্রকাশ করেছেন। এ নিয়ে ইতিমধ্যে কেন্দ্র, রাজ্য এবং বাণিজ্যমহলের বিভিন্ন স্তরে আলোচনা শুরু হয়েছে। ভারত এই মুহূর্তে চাইছে বিশ্বের সবচেয়ে শক্তিশালী 300 টি সংস্থাকে 130 কোটির দেশ বাণিজ্য করার বিষয়ে নিশ্চিত করতে।

করোনা আবহ কাটলে এই সমস্ত বিষয় নিয়ে কাজ শুরু হবে বলে মনে করছেন অনেকেই। এতদিন ধরে মার্কিন যুক্তরাষ্ট্র, জাপান, কোরিয়ার মতো দেশগুলি চীনে তাদের বাণিজ্যিক কেন্দ্র গড়ে তুলেছিল। এবং সেখানে তারা লাভবান করেছেন এর আগে। কিন্তু করোনার জেরে চীনে ঘাঁটি গেড়ে থাকা এই বাণিজ্য সংস্থাগুলি আস্তে আস্তে বিদায় নিয়ে নিচ্ছে চীন থেকে। এবং এটি ভারতীয় অর্থনীতির ক্ষেত্রে খুবই ভালো খবর। কারণ চীন থেকে বিদায় নেওয়া বাণিজ্যিক সংস্থা গুলি ভারতে বাণিজ্য করতে আসবে।

আপনাদের জানিয়ে দিয়ে দক্ষিণ-পূর্ব এশিয়ার সবচেয়ে কম কর্পোরেট ট্যাক্স লাগে ভারতে। ভারতীয় সরকার কয়েকদিন আগেই কর্পোরেট ট্যাক্স 25.17 শতাংশ থেকে 17 শতাংশে কমিয়ে এনেছে। এর ফলে বিদেশি শিল্পপতিরা আরও আগ্রহ দেখাচ্ছে ভারতে শিল্প করার জন্য। আর এটি ভারতের অর্থনৈতিক দিক থেকে ইতিবাচক বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

Related Articles

Back to top button