বিনামূল্যে দেওয়া হচ্ছে আয়ুষ্মান কার্ড, মিলছে ৫ লাখ টাকার বীমা সুবিধা- এখুনি আবেদন করতে

আয়ুষ্মান ভারত প্রধানমন্ত্রী জনস্বাস্থ্য যোজনার সুবিধাভোগীদের জন্য একটি বড় সিদ্ধান্ত নিয়েছেন।আয়ুষ্মান ভারত যোজনায় এবাফ  আয়ুষ্মান কার্ড বিনামূল্যে পাবেন।তার জন্য কোন টাকা দিতে হবে না। আগে আয়ুষ্মান কার্ড এর জন্য 30 টাকা করে দিতে হতো।

এবার জেনে নিন কোথায় পাবেন আয়ুষ্মান কার্ড?

এই কার্ডের মাধ্যমে বিনামূল্যে চিকিৎসা সেবা পাবেন সারাদেশে কমন সার্ভিস সেন্টারে।  আয়ুষ্মান ভারত কার্ড চালু করার জন্য আপনাকে মাত্র 15 টাকা দিতে হবে।  জাতীয় স্বাস্থ্য কর্তৃপক্ষ সুবিধাভোগীদের বিনামূল্যে কার্ড দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে, যাতে এই প্রকল্পের আওতায় থাকা সমস্ত মানুষ চিকিৎসা সুবিধা পান।  কেন্দ্র সরকার জানিয়েছে,  যে কোন হাসপাতালে আয়ুষ্মান কার্ড পাওয়া যাবে কার্ডটি এক ধরনের পিভিসি কার্ড যা বহু বছর ধরে ব্যবহার করলেও নষ্ট হবে না।

এবার জেনে নিন, আয়ুষ্মান ভারত প্রকল্প কি?

প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনা জাতীয় স্বাস্থ্য সুরক্ষা প্রকল্প বা মোদিকেয়ার নামে আয়ুষ্মান ভারত প্রকল্প কে মানুষের জন্য এনেছেন।  দেশের 10 কোটি পরিবারকে বার্ষিক দশ লক্ষ টাকা স্বাস্থ্যবীমা দেওয়া হচ্ছে কেন্দ্র সরকারের তরফে।  পাশাপাশি ক্যান্সার ও বীমা কভার সহ বিনামূল্যে চিকিৎসাসেবা দেওয়া হবে।  এই কার্ডের সুবিধা আপনি যদি নিতে চান তাহলে আপনার কাছে আয়ুষ্মান কার্ড অবশ্যই থাকতে হবে।  এই কার্ডটি আয়ুষ্মান ভারত যোজনা গোল্ডেন কার্ড নামেও পরিচিত।

চাপ বাড়ল মধ্যবিত্তদের! আবারো বাড়লো রান্নার গ্যাসের দাম, গত তিন মাসে ১০০ টাকার ও বেশি বৃদ্ধি পেয়েছে LPG এর মূল্য

আপনার নাম যদি ইতিমধ্যে আয়ুষ্মান ভারত প্রকল্পের আওতায় থাকে এবং আপনি একটি গোল্ডেন কার্ড পেতে চান তাহলে এই স্কিমের সঙ্গে জড়িত যে কোনো হাসপাতাল বা পাবলিক সেন্টারে যোগাযোগ করুন।  গ্রামীণ অঞ্চলের ক্ষেত্রে গ্রামীণ জনসেবা কেন্দ্র থেকে এই কার্ডটি পাবেন।  তার জন্য আপনাকে রেশন কার্ড আধার কার্ড এবং মোবাইল নম্বর দিতে হবে।  নববিবাহিত পুত্রবধূ স্কিমের সঙ্গে যুক্ত হলে কোন কার্ড বাতিল প্রয়োজন হবে না এ ক্ষেত্রে মহিলারা তার স্বামীর আধার কার্ড দেখিয়ে এই সমস্ত সুযোগ সুবিধা পাবেন।

আপনার নাম আয়ুষ্মান ভারত প্রকল্প আছে কিনা তা দেখার জন্য এই লিংকে ক্লিক করুন।
https://mera.pmjay.gov.in/search/login এরপর আপনার মোবাইল নম্বর যুক্ত করুন ক্যাপচা দিলে ওটিপি আসবে তারপর রাষ্ট্র নাম এগুলি দিয়ে দেখে নিন আপনার নাম রয়েছে কিনা হেল্পলাইন নম্বর হলো 14555 এই হেল্পলাইন নাম্বারে রোগীরা আয়ুষ্মান ভারত প্রকল্প সম্পর্কে যাবতীয় তথ্য পাবেন এছাড়াও আরেকটি হেল্পলাইন নম্বর হলো 1800111950 এই নম্বরটি 24 ঘন্টায় চালু থাকে।