লকডাউনে কেন্দ্রের বড় ঘোষণা! এখন মাত্র 10 মিনিটেই ঘরে বসে বানিয়ে নিতে পারবেন প্যান কার্ড, তাই দেরি না করে..

প্যান কার্ড আমাদের কতটা গুরুত্বপূর্ণ নথি তা আমরা সবাই জানি। বিভিন্ন জায়গায় আমাদের প্যান কার্ডের কতটা প্রয়োজন হয়। বিভিন্ন ক্ষেত্রে প্যান কার্ড আমাদের গুরুত্বপূর্ণ নথি হিসেবে কাজ করে থাকে বিশেষ করে ব্যাংকিং এর ক্ষেত্রে প্যান কার্ড অতি গুরুত্বপূর্ণ। আর এবার সেই প্যান কার্ডের গুরুত্বকে মাথায় রেখেই সরকারের তরফ থেকে দেশবাসীর জন্য এই লকডাউন এর মধ্যেই নিয়ে আসা হল এক সুখবর। এবার থেকে আধার কার্ডের তথ্য দিলে তৎকাল অনলাইনের মাধ্যমে আপনি প্যান কার্ড জারি করতে পারবেন।

আর একথা গত দু’মাস আগে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ঘোষণা করেছিলেন তবে সেই সময় কখন থেকে এটি চালু করা হবে সে বিষয়ে তিনি কিছু জানাননি বরং জানিয়েছিলেন খুব শীঘ্রই এটি শুরু করা হতে চলেছে আগামী দিনে। সরকার যে পদ্ধতিটি শুরু করেছে সেই প্রযুক্তির মাধ্যমে আপনি ঘরে বসেই মাত্র 10 মিনিটের মধ্যেই করে নিতে পারবেন আপনার প্যান কার্ড, আর এই নতুন পরিষেবাটি শুরু করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

প্যান কার্ড থাকলে আপনি অনেক কাজেই করতে পারবেন তাছাড়া আয়কর রিটার্ন ফাইল কিংবা 50,000 টাকার লেনদেনের অতিপ্রয়োজনীয় নথিপত্র হিসাবে কাজ করে থাকে এই প্যান কার্ড।এছাড়া বেশি পরিমাণে সোনা কিনতেও প্রয়োজন পড়ে প্যান কার্ডের। যেহেতু এই মুহূর্তে গোটা বিশ্ব জুড়ে চলছে করোনা মহামারী তাছাড়া ভারতেও জারি রয়েছে লকডাউন যার জেরে এক প্রকার বাড়ির বাইরে যেতে পারছে না দেশের জনগণ যেহেতু সরকারের তরফ থেকে এ কথা মাথায় রেখে যাদের প্যান কার্ড নেই তারা যাতে নতুন প্যান কার্ড বানাতে পারেন বাড়িতে বসেই তার জন্য এই সুবিধাটি নিয়ে আসা হয়েছে।

গত ফেব্রুয়ারি মাসে অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ এই বিষয়টি দেশের জনগণের কাছে প্রকাশ করেছিলেন এবং তিনি জানিয়েছিলেন আপাতত এই যে পদ্ধতি রয়েছে সেটি এখন পরীক্ষামূলকভাবে শুরু করেছে আয়কর দপ্তর। আর 28 শে মে আনুষ্ঠানিকভাবে শুরু করা হল এটিকে গোটা দেশজুড়ে যখন দেশের প্রতিটি নাগরিক এই পদ্ধতির মাধ্যমে নিজেদের প্রয়োজনীয় প্যান কার্ড বানিয়ে নিতে পারবেন ঘরে বসেই মাত্র 10 মিনিটের মধ্যেই। শুধু তাই নয় এরই মধ্যে এই পদ্ধতি অবলম্বন করে প্যান কার্ড বানিয়ে ফেলেছেন দেশের 6.7 লাখের ও বেশি মানুষ।

খুব সহজ পদ্ধতির মাধ্যমে অনলাইনে এটিকে আবেদন করা যেতে পারে।কীভাবে অনলাইনে প্যান কার্ডের জন্য করে নিতে আবেদন? এর জন্য আপনাকে আয়কর দফতরের ওয়াবসাইটে (incometaxindia.gov.in) গিয়ে নির্দিষ্ট জায়গায় আধার নম্বর দিতে হবে। এর পরে আধারের সঙ্গে সংযুক্ত থাকা ফোন নম্বরে আসবে ওটিপি। ব্যাস! সেটি দিলেই কাজ শেষ, এর পরে 15 সংখ্যার একটি অ্যাকনলেজমেন্ট নম্বর পাঠাবে আয়কর দফতর। সেটি ব্যবহার করে ই-প্যান কার্ড ডাউনলোড করে নেওয়া যাবে। গ্রাহক নিজের মেইল আইডি দিলে সেখানেও এসে যাবে ই-প্যান কার্ড।

Related Articles

Close