কেন্দ্র থেকে বাইক আরোহী ও চালকদের জন্য বড় ঘোষণা, না মানলে হতে পারে দু লক্ষ টাকার জরিমানা।

দিন দিন যে পথ দুর্ঘটনা বাড়ছে তা বলার অপেক্ষা রাখে না। তাই এই পথ দুর্ঘটনা এড়াতে আরেক ধাপ এগুলো কেন্দ্রীয় সরকার। বাইক চালক এবং আরোহীদের জন্য নয়া নিয়ম আনলো সরকার।বাইক চালক এবং আরোহীদের কথা মাথায় রেখে ফের বড়ো সিদ্ধান্ত নিলো মোদি সরকার। বাজারে অনেক কম দামের সস্তার হেলমেট বিক্রি হওয়ায় বাইক আরোহীরা সেটি ব্যবহার করতে থাকে। কিন্তু ওই কম দামের হেলমেট গুলি পথ দুর্ঘটনার হাত থেকে বাঁচাতে পারে না। তাই কেন্দ্রীয় সরকার কড়া পদক্ষেপ নিয়েছে হেলমেট ব্যবহার করার ক্ষেত্রে।এই সিদ্ধান্তটি হলো ISI অর্থাৎ Indian Standard Institute চিহ্ন রয়েছে এমন হেলমেট ব্যবহার করতে পারবে বাইক চালক এবং আরোহীরা।

যদি এই চিহ্ন না থাকে এমন হেলমেট বাইক চালক বা আরোহীরা ব্যবহার করেন তাহলে তার জেল অথবা জরিমানা হতে পারে বলে জানিয়েছেন সড়ক পরিবহন এবং হাইওয়ে মন্ত্রক। আগামী 15 জানুয়ারি থেকে এই সিদ্ধান্ত কার্যকর হতে চলেছে। পরিবহন এবং হাইওয়ে মন্ত্র থেকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে আগামী 15 জানুয়ারি থেকে শুধুমাত্র আইএসআই চিহ্নযুক্ত হেলমেট বিক্রি করতে পারবে। হেলমেট এর সর্বাধিক ওজন 1.2 কিলোগ্রাম হতে হবে। বর্তমানে হেলমেট গুলির ওজন হল 1.5 কিলোগ্রাম। বিনা আইএসআই মার্ক দেওয়া হেলমেট বিক্রি বা ব্যবহার করলে তাদের বিরুদ্ধে মামলা করতে পারে সরকার। কোন আরোহী যদি ইন্ডাস্ট্রিয়াল হেলমেট পরে তাহলেও তার বিরুদ্ধে মামলা করা হবে।


যদি কোন ব্যক্তি এই নিয়মগুলো অমান্য করে তাহলে তার দু বছর পর্যন্ত জেল হতে পারে বা দু লক্ষ টাকা পর্যন্ত জরিমানা হতে পারে বলে জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে। শুধু বাইক আরোহীদের জন্য নয় যারা আইএসআই চিহ্ন বিহীন হেলমেট বিক্রি করবে তাদেরকেও কড়া শাস্তি দেওয়া হবে। তবে যাই হোক এবার হেলমেট নিয়ে অনেকটাই সাবধানতা অবলম্বন করতে হবে আমাদের। অনেকেরই মতে এই নিয়ম চালু হলে পথদুর্ঘটনা থেকে অনেকে বেঁচে যাবেন।
বন্ধুরা আপনাদের কেন্দ্রের এই নিয়মটি কেমন লেগেছে আমাদের কমেন্ট বক্সে জানাতে ভুলবেন না।আরো এরকম নতুন নতুন খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের Theindia পেজটিতে।

1 thought on “কেন্দ্র থেকে বাইক আরোহী ও চালকদের জন্য বড় ঘোষণা, না মানলে হতে পারে দু লক্ষ টাকার জরিমানা।”

Comments are closed.