চেকবুক ব্যবহারকারীরা হয়ে যান সাবধান! রিজার্ভ ব্যাংকের তরফের জারি নতুন নিয়ম, এবার থেকে

এখন প্রায় প্রত্যেক ব্যাঙ্কের অ্যাকাউন্ট গ্রাহকেরাই চেক সার্ভিস ব্যবহার করে থাকেন। তবে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া অর্থাৎ RBI এর তরফে সম্প্রতি চেক ব্যবহারের ক্ষেত্রে কিছু নতুন নিয়ম এনেছে। ১ আগস্ট থেকে গ্রাহকেরা এবার থেকে কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানকে চেক দেওয়ার আগে সতর্ক থাকতে হবে। ভারতীয় শীর্ষ ব্যাংকের সিদ্ধান্ত অনুযায়ী ন্যাশনাল অটোমেডেড ক্লিয়ারিং হাউস এবার থেকে ২৪ ঘন্টায় খোলা থাকবে।

সমস্ত রাষ্ট্রায়ত্ত এবং বেসরকারি ব্যাংকের ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য থাকবে বলে জানানো হয়েছে শীর্ষ ব্যাংকের পক্ষ থেকে। আর এই কথা যদি সোজাসুজিভাবে বলতে হয় তাহলে বলা যেতে পারে এবার থেকে ছুটির দিনেও ব্যাংক আপনার চেক ক্লিয়ার করে দেবে। একদিকে যেমন কম সময় লাগবে তেমন সতর্ক থাকতে হবে ব্যাংকের ব্যালেন্স পর্যাপ্ত আছে কিনা সেই বিষয়েও।

উদাহরণস্বরূপ বলতে গেলে শনিবার শেষ মুহূর্তে ব্যাংকে জমা দেওয়ার চেক হয়তো রবিবার সকাল সকালই ক্লিয়ার হয়ে যেতে পারে। আর যদি সেই সময় অ্যাকাউন্টে পর্যাপ্ত ব্যালেন্স না থাকে তাহলে চেকটি বাউন্স হয়ে যাবে। ফলে মোটা অংকের পেনাল্টি গুনতে হবে এক্ষেত্রে গ্রাহকদেরকে । ফলে এবার থেকে কাউকে চেক দেবার আগে পর্যাপ্ত ব্যালেন্স অ্যাকাউন্টে রেখে তবেই চেক দিতে হবে।

আগে অবশ্য অনেকেই অ্যাকাউন্টে পর্যাপ্ত ব্যালেন্স না থাকলেও চেক দিয়ে দিতেন। যেহেতু ছুটির দিন থাকতো তাই কোন রকম অসুবিধায় পড়তে হতো না। কিন্তু এবার থেকে সেই অভ্যাসের ইতি টানতে হবে গ্রাহকদের।এবার থেকে ছুটির দিনেও চিন্তার কারণ নেই বাকি কর্মদিবসের দিনের মতোই ছুটির দিনেও ব্যাংকে চেক পাস হয়ে যাবে।