নতুন খবরবিশেষলাইফ স্টাইল

কখনো ভেবে দেখেছেন কি,ব্রহ্মা বিষ্ণু কে বাদ দিয়ে মেয়েরা কেন মহেশ্বর শিবের মতো বর প্রার্থনা করে?

ব্রহ্মা , বিষ্ণু ও মহেশ্বর এই ত্রিদেব সৃষ্টিকর্তা পালনকর্তা ও ধ্বংসকর্তা । বিশ্বকে চালিত করার জন্য এই ত্রিদেব এর ভূমিকা কম নয়। কখনো ভেবে দেখেছেন কি , ব্রহ্মা বিষ্ণু কে বাদ দিয়ে মেয়েরা কেন মহেশ্বর শিবের মতো বর প্রার্থনা করে? শিবকে শ্মশানচারী , জটাধারী ,চাঞ্চল্যহীন যাই বলুন না কেন , তার এমন কিছু গুণ আছে যা সব মেয়েরাই নিজেদের স্বামীদের মধ্যে দেখতে চাই। তাহলে দেখে নেওয়া যাক কি এমন গুন যা মহেশ্বর কে ব্রহ্মা, বিষ্ণু থেকে আলাদা করে। যখন সতী কে বিষ্ণু তাঁর দর্শন চক্র দিয়ে ৫১ টুকরোতে ভাগ করে দেন , তখন মহাদেব শিব তপস্যায় লীন হয়ে যান। আর সে সময় তারকাসুর শ্রী ব্রহ্মার অবদানের সর্বশক্তিমান হয়ে তিন লোকে রাজত্ব করার স্বপ্ন দেখতে শুরু করে এবং তার স্বপ্ন ধীরে ধীরে পূরণও হতে থাকে ।

 

 

আর তারকাসুর কে একমাত্র মহাদেবের পুত্র-রাই বদ করতে পারবে এমনটাই ভবিষ্যদ্বাণী করেন ব্রহ্মা। আর এই ভবিষ্যৎ বাণী অনুযায়ী যখন মহাদেবের ধ্যান ভাঙানোর জন্য পার্বতীকে তার কাছে পাঠানো হয়,পার্বতী কে দেখে মহাদেবের ধ্যান ভেঙ্গে যায় এবং তিনি তাকে দেখে বিচলিত হয়ে পড়েন। এইভাবে শুরু হয় তাদের সাংসারিক জীবন। আর এই খুনসুটি মাঝে একদিন পার্বতী মহাদেবের সাথে মজা করে দুচোখ হাত দিয়ে ধরলে, আলোর অভাবে সারা বিশ্বে অন্ধকার ছেয়ে যায় এবং সারা বিশ্বকে বাঁচানোর জন্য মহাদেবের ত্রিনেত্রের সৃষ্টি হয় । জগৎ আবার আলো ফিরে পাই। কিছুদিন পরেই শিব ও পার্বতী কার্তিক কে জন্ম দেয় এবং কার্তিকের জন্মের পঞ্চম দিনে কার্তিক যৌবন অর্জন করে , ষষ্ঠ দিনেই তারকাসুরকে কার্তিক বধ করে সারা বিশ্ব এই তারকাসুরের ভয়াবহ অত্যাচার থেকে মুক্ত হয় । মোট চারটি সন্তান হয় এবং এই চারটি সন্তান চারটি দিকের এর প্রতীক । সরস্বতী জ্ঞান ও বিদ্যার ভাণ্ডার, লক্ষী ধন সম্পদ, কার্তিক যুদ্ধ ও গনেশ সিদ্ধি লাভ ।

 

তাই যুগ যুগ ধরে শিবলিঙ্গ কে পূজা করে আসা হচ্ছে, শিবলিঙ্গের পূজা দরুন শিব মহেশ্বর এর উৎপত্তি কে অভ্যর্থনা জানানো হয়। পুরাণ অনুযায়ী শিব কখনো কোন জিনিস এর মধ্যেই থেমে থাকেননি তিনি সর্বত্র নিজের মধ্যেই সীমিত রয়েছেন, তাছাড়া তার মধ্যে পজিটিভ এনার্জি ভরপুর , পত্নী প্রেমে পাগল এক যুবক, এছাড়াও শিবের মতো জ্ঞানী আর কেউ এই সংসারে নেই। শুধু তাই নয়, সরস্বতী, লক্ষী ,কার্তিক ও গণেশ এর মত সন্তান সন্ততি আশায় মেয়েরা মহাদেবের মতো বর খুঁজে।

Related Articles

Back to top button