দেশনতুন খবরবিশেষরাজ্য

জারি নির্দেশিকা! মাস্ক না পরে রাস্তায় বেরোলেই এবার হবে শাস্তি, সাথে করা হবে জরিমানাও…

দেশজুড়ে করোনা সংক্রমণ (COVID-19) রুখতে দীর্ঘদিন ধরে জারি ছিল লকডাউন (Lockdown)। আর এই লকডাউন চলাকালীন অত্যন্ত প্রয়োজন ছাড়া বাড়ি থেকে বের হচ্ছিলো না প্রায় কেউই। তবে দীর্ঘদিন ধরে এই লকডাউন থাকার ফলে দেশের অর্থনৈতিক অবস্থা একপ্রকার ভেঙ্গে পড়েছিল যার জেরে ধীরে ধীরে ধাপে ধাপে খোলা হয় এই লকডাউন। দেশকে স্বাভাবিক ছন্দে ফেরানোর জন্য শুরু করা হয় আনলক ওয়ান, আর আনলক টু তেও অব্যাহত রাখা হয় সেই একই ধারা।

যদিও এক্ষেত্রে বিশেষজ্ঞদের বলতে শোনা যায় লকডাউন খুলে দেওয়া হয়েছে ঠিকিই তবে এক্ষেত্রে আরো বেশি সর্তকতা অবলম্বন করতে হবে নইলে সংক্রমনের হার অধিক মাত্রায় বেড়ে যেতে পারে। তাই নিয়মিত বাইরে বেরোনোর সময় মাস্ক পড়ে থাকার পরামর্শ দেওয়া হয় তাদের তরফ থেকে এবং বলা হয় যেন ব্যবহার করা হয় হ্যান্ড স্যানিটাইজার। তবে এক্ষেত্রে আনলক হবার পর থেকে কিন্তু অনেকেই এ বিষয় নিয়ে পাত্তা দিতে দেখা যাচ্ছিল না। যাদের মধ্যে অনেকেই নিয়মিত মাস্ক পড়া বন্ধ করে দিয়েছিল।

যার ফলে একদিকে সংক্রমণের আশঙ্কা বাড়ছিল ফলে এরকম এক পরিস্থিতিতে কঠোর পদক্ষেপ নিল রাজ্য সরকার যেখানে রাজ্য সরকারের তরফ থেকে জানিয়ে দেওয়া হয়েছে এবার থেকে কোন ব্যক্তি যদি মাস্ক না পড়ে বাইরে বেরোয় তাহলে তার বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে আর একথা খোদ স্বরাষ্ট্রসচিব আলাপন বন্দোপাধ্যায় নির্দেশিকা দিয়ে জানিয়ে দিলেন। গতকাল শুক্রবার দিন এ বিষয়ে নির্দেশিকা জারি করেন তিনি এবং যেখানে তিনি জানান রাস্তায় বেরোলে এবার থেকে নিয়মিত মাস্ক পরে বেরোতে হবে প্রত্যেককে, তার পাশাপাশি মানতে হবে সামাজিক দূরত্বকেও আর কোনো ব্যক্তিকে যদি মাস্ক না পড়ে রাস্তায় বেরোতে দেখা যায় তাহলে সে ক্ষেত্রে পুলিশ আটকাতে পারে তাকে।

কেন মাস্ক পড়ছেন না তিনি সেই সম্পর্কিত প্রশ্ন করা হবে তাকে। তারপর তাকে অনুরোধ জানানো হবে মাস্ক পরার জন্য তবে সেই অনুরোধে কাজ না হলে তাকে বাড়ি পাঠিয়ে দেওয়া হবে এবং করা হবে জরিমানাও সেক্ষেত্রে। আর এক্ষেত্রে মাস্ক না পড়াকে কিন্তু আইনত দণ্ডনীয় অপরাধ হিসেবে গণ্য করা হবে।এমন কী প্রয়োজনে তাকে যেতে হতে পারে আদালতে, সেখানে গিয়ে মাস্ক কেন পড়েন নি সে বিষয়ে ব্যাখ্যাও দিতে হবে সেই ব্যক্তিকে। আর এই মুহূর্তে সেই নির্দেশিকা পৌঁছে গেছে জেলা প্রশাসন পৌরসভা ও পুলিশের কাছেও।

গতকাল শুক্রবার থেকে জারি করা হয়েছে এই নতুন নিয়ম বিধি আর এর আগে কলকাতা পুলিশের তরফ থেকে মাস্ক না পরার অপরাধে উদাসীন মানুষকে গ্রেফতার করা হয়েছিল তবে সেটি কাজ হচ্ছে না দেখে এবার নির্দেশিকা জারি করা হয়েছে।

Related Articles

Back to top button