প্রধানমন্ত্রীর এই তিনটি উপকারী যোজনার দরুণ উপকৃত হবেন আপনিও! কিভাবে করবেন আবেদন জানতে…

আজ আমরা আলোচনা করব প্রধানমন্ত্রী তিনটে গুরুত্বপূর্ণ যোজনার সম্বন্ধে। এবং এই যোজনা গুলি আপনাদের ব্যক্তিগত জীবনে কোন না কোন সময় অবশ্যই কাজে লাগবে, তবে আপনারা যদি আরো বিস্তারিত ভাবে প্রধানমন্ত্রী যোজনা গুলি সম্বন্ধে জানতে চান তবে আপনারা এই ওয়েবসাইটের মাধ্যমে জানতে পারবেন, www.jansuraksha.gov.in এটি হল সেন্ট্রাল গভারমেন্ট এর একটি অফিসিয়াল ওয়েবসাইট এবং এরই সঙ্গে আপনারা সেখানে প্রধানমন্ত্রী র অন্যান্য যোজনা গুলি সম্বন্ধে জানতে পারবেন যেমন-

প্রধানমন্ত্রী জীবন জ্যোতি যোজনা, সুরক্ষা বীমা যোজনা এবং অটল পেনশন যোজনা। এই তিনটি যোজনায় হল আমাদের আজকের আলোচনার প্রধান বিষয়। এবং এইসব যোজনা লাভ – ক্ষতির বিষয়ে ও আপনাদের জানাবো। ১)প্রধানমন্ত্রী জীবন জ্যোতি বীমা যোজনা:- প্রথমেই আপনাদের জানাই এটি হলো লাইফ ইন্সুরেন্স পলিসি, এবং এই পলিসিটা করানোর জন্য আপনাকে প্রতি বছর ৩৩০ টাকার একটি  প্রিমিয়াম ও দিতে হবে।

এই যোজনাটি করার কারণ হল অনেক সময় বেশির ভাগ মানুষের বিভিন্ন কারণে অ্যাক্সিডেন্ট হয়ে থাকে এবং তার পরিবার যাতে কোনো রকম কষ্টের না থাকে সে কারণে তার নমিনি বা পরিবারের একজন দু লক্ষ টাকা এই যোজনা টির মাধ্যমে লাভ করে, এতে কিছুটা হলেও তার পরিবারের সাহায্য হয়। তবে এর যোজনা টিতে কিছু শর্ত ও রয়েছে , ধরুন যিনি এই  যোজনাটির মধ্যে যুক্ত আছেন তিনি যদি এক্সিডেন্ট এর মাধ্যমে মারা যান তাহলে কেবল তিনি দু লক্ষ টাকা পেতে পারেন তবে তিনি যদি কোনভাবে প্যারালাইসিস হয়ে যান তাহলে ও তিনি এই  টাকাটি পাবেন।

(২) প্রধানমন্ত্রী সুরক্ষা বীমা যোজনা:- এই যোজনা টি তে আপনাদের কেবল প্রত্যেক মাসে ১ টাকা করে দিতে হবে অর্থাৎ প্রতি বছরে মোট ১২ টাকা দিতে হবে, এই যোজনা টির মাধ্যমে আপনারা ২ লক্ষ টাকার এক্সিডেনটাল ডেথ ইন্সুরেন্স পেয়ে যাবেন, তবে আপনাদের জানিয়ে দিই, এই দুটো বীমা কিছুটা হলেও একই প্রকারের , তবে প্রধানমন্ত্রীর জীবন জ্যোতি বীমা যোজনা টির মাধ্যমে আপনারা আপনাদের পরিবারের ও লাইফ ইন্সরেন্স পাবেন।

৩)প্রধানমন্ত্রী অটল বীমা যোজনা:- প্রধানমন্ত্রী অটল বীমা যোজনাটি  অন্যান্য  যোজনা  গুলির থেকে  আরো অনেক গুরুত্বপূর্ণ। যখন আপনার বয়স ৬০ বছর অথবা  ৬০ বছরের উর্ধ্বে হয়ে যাবে, এই যোজনা টি আপনার তখনই কেবল কাজে লাগবে। এই যোজনা টির সঙ্গে যুক্ত হওয়ার জন্য আপনাকে কিন্তু  আগের থেকেই নাম লেখাতে হবে। এখানে কিন্তু একটা ফিক্সড মন্থলী ইনকাম দেওয়া হবে, হাজার টাকা থেকে পাঁচ হাজার টাকা পর্যন্ত, যখন আপনার বয়স  ৬০ বছরের বেশি হয়ে যাবে তখন আপনাকে প্রতি মাসে হাজার টাকা থেকে পাঁচ হাজার টাকা পর্যন্ত দেওয়া হবে।

আর যখন আপনি এর জন্য আবেদন করবেন তখন আপনার বয়সের সময়সীমা হতে হবে ১৮ থেকে ৪০ পর্যন্ত। আপনারা যদি এই তিনটে যোজনার ফ্রম ডাউনলোড করতে চান তাহলে অবশ্যই অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে ডাউনলোড করতে পারেন।