দ্বিতীয় টেস্টের আগে ভারতীয় দলে জরুরি পরিবর্তন এর পরামর্শ দিলেন গম্ভীর

ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন ওপেনার গৌতম গম্ভীর ভারতীয় ক্রিকেট দলের পরিবর্তন এর বিষয়ে নিজের প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। প্রথম টেস্টে ৮ উইকেটে লজ্জাজনক হারের পর ক্রিকেট এক্সপার্ট সহ ভারতের প্রাক্তন ক্রিকেটাররা দল এর বিষয়ে নিজ অভিমত জানাচ্ছেন৷ অ্যাডিলেডে পাওয়া হারের পর গৌতম অম্ভীর ভারতীয় দলের মেলবোর্নে হতে চলা বক্সিং ডে টেস্টের জন্য প্রথম একাদশে জরুরী পরিবর্তন করার পরামর্শ দিয়েছেন।

 

দ্বিতীয় টেস্টে রেগুলার ক্যাপ্টেন বিরাট কোহলি থাকবে না৷ ভাইস ক্যাপ্টেন অজিঙ্ক রাহানেকে অধিনায়কত্ব করতে হবে। অন্যদিকে হাতে ফ্র্যাকচারের কারণে দলের প্রধান বোলার মহম্মদ শামিও দ্বিতীয় টেস্ট ম্যাচ খেলবেন না। এই পরিস্থিতিতে গৌতম গম্ভীর এটা মেনে নিয়েছেন যে তিনি প্রথম টেস্টে পৃথ্বী শকে খেলানোর পক্ষে ছিলেন। কারণ অতীতে দীর্ঘ ফর্ম্যাটের ক্রিকেটে পৃথ্বী শ ভালো ব্যাটিং করেছিলেন। কিন্তু এখন দ্বিতীয় টেস্টে তিনি চান যে ভারতীয় দল কিছু জরুরি পরিবর্তন করুক। পৃথ্বী শয়ের মধ্যে বললেন আত্মবিশ্বাসের অভাব রয়েছে বলে মন্তব্য করেন গৌতম গম্ভীর৷

 

ওপেনিং ব্যাটসম্যান হিসেবে পৃথ্বী শ এই মুহূর্তে ব্যাটিংয়ে ফর্ম আর আত্মবিশ্বাস দুই নিয়েই টালমাটাল । গম্ভীরের মত ময়ঙ্ক আগরওয়ালের সঙ্গে তরুণ ব্যাটসম্যান শুভমান গিলকে ওপেনিংয়ের সুযোগ দেওয়া উচিত। এর যুক্তি হিসেবে গম্ভীর প্র্যাকটিস ম্যাচে গিলের দুর্দান্ত প্রদর্শনের কথা তুলে ধরেছেন। এছাড়াও প্রাক্তন ভারতীয় ওপেনার টেস্ট স্পেশালিস্ট ব্যাটসম্যান পুজারাকে ৩ নম্বরের পজিশনেই রাখার কথা বলেছেন৷

 

দ্বিতীয় টেস্টে ভারতীয় দলে জরুরি পরিবর্তনের ব্যাপারে গম্ভীর বলেন যে, “আমি প্রথম টেস্টে ওপেনিং স্লটে পৃথ্বী শ এর সঙ্গে সিরিজের শুরু করার পক্ষে ছিলাম। কারণ যদি কোনো ব্যাটসম্যান ৪টি টেস্টে একটি সেঞ্চুরি আর ২টি হাফসেঞ্চুরি করে তো আপনার নিঃসন্দেহে তাকে দিয়েই শুরু করা উচিত। নিশ্চিতভাবেই সেই সময় ও একটা ভালো ফর্মে ছিল। কিন্তু এখন ও যে ধরনের ফর্মে রয়েছে; ফর্মের চেয়েও বেশি গুরুত্বপূর্ণ এটাই যে ওর আত্মবিশ্বাস যথেষ্ট নিচের দিকের রয়েছে। এই কারণে দ্বিতীয় টেস্টে পুজারাকে নিয়মিত নম্বর ৩ এ রেখে আমি ময়ঙ্ক আগরওয়ালের সঙ্গে শুভমান গিলকে ওপেনিং করতে দেখতে চাই”।

গৌতম গম্ভীরের পরামর্শ অনুযায়ী প্রথম একাদশ এ ভারতীয় দলে যারা রয়েছেন তার হলেন : শুভমান গিল, ময়ঙ্ক আগরওয়াল, চেতেশ্বর পুজারা, অজিঙ্ক রাহালে (অধিনায়ক), কেএল রাহুল, ঋষভ পন্থ (উইকেটকিপার), রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন, উমেশ যাদব, জসপ্রীত বুমরাহ, নভদীপ সাইনি/ মহম্মদ সিরাজ।