লোকসভা ভোটের আগেই বড় ঘোষণা মোদি সরকারের। এতে উপকৃত হবে ছোট ছোট ব্যবসায়ীরা।

চারিদিকে লোকসভা ভোটের জন্য প্রতিটি দলই এখন উঠে পড়ে লেগেছে। সবাই চাইছে যে নিজের দলকে অন্য দলের চেয়ে শক্তিশালী তার প্রমাণ করতে। আর এরই মধ্যে লোকসভা ভোটের আগে প্রধানমন্ত্রী ছোট ছোট ব্যবসায়ীদের মন জেতার চেষ্টা করতে শুরু করে দিয়েছেন। এবার খবর আসছে যে নয়াদেল্লিতে জিএসটি কাউন্সিলের বৈঠকের পর কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি একটি ঘোষণা করেছেন যে ঘোষণায় তিনি বলেছেন জিএসটি ছাড়ে সীমা বাড়িয়ে দ্বিগুণ করা হয়েছে। আগে বার্ষিক কুড়ি লক্ষ টাকা পর্যন্ত লেনদেনের জিএসটি ছাড় পেতেন ব্যবসায়ীরা তবে এবার সে ক্ষেত্রে সেটি বাড়িয়ে করা হয়েছে 40 লক্ষ টাকা।

 

 

তবে এখানে উত্তর-পূর্বের রাজ্যগুলোর ক্ষেত্রে সীমা কুড়ি লক্ষ টাকায় রাখা হয়েছে। এরই সঙ্গে অরুণ জেটলি জানান কম্পোজিট প্রকল্পের মাসিক জমা দিতে পারবেন ব্যবসায়ীরা এবার থেকে। তবে রিটার্ন পূরণের ক্ষেত্রে থাকবে বছরে একবার।এমনটাই খবর আসে কম্পোজিট প্রকল্পের বার্ষিক লেনদেনে ভিত্তিতে কম অর্থের কর জমা দিয়ে থাকেন ছোট ব্যবসায়ীরা এক কোটি টাকা থেকে বাড়িয়ে করা হয়েছে দেড় কোটি টাকার।তবে এই বৈঠকেই নির্মাণ শিল্প ও লটারি পণ্য পরিষেবা কে করের আওতায় আনার প্রস্তাব পেশ করা হয়েছিল। তবে এক্ষেত্রে দেখা দিয়েছে অনেক মতবিরোধের। এক্ষেত্রে সাত সদস্যের একটি কমিটি তৈরি সিদ্ধান্ত নিয়েছে জিএসটি কাউন্সিল।

 

এর আগে গত 22 শে ডিসেম্বর জিএসটি কাউন্সিলের বৈঠকে একাধিক পণ্যের উপর জিএসটি মূল্যের হার কমানোর সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্ত আপনাদের কেমন লেগেছে তা অবশ্যই আমাদের জানাবেন। আরো এরকম নতুন নতুন খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের ওয়েব পোর্টালটিতে।