গোয়া’তে টমেটো-পেট্রোলের চেয়েও সস্তা দামে মিলছে বিয়ার, জানুন কী রয়েছে এর পেছনে আসল কারণ

ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতিতে ইতিমধ্যেই দেশের সমস্ত মানুষের নাভিশ্বাস উঠে যাবার জোগাড়। তবে দেশের অন্যতম পর্যটন কেন্দ্র গোয়াতে বর্তমানে মুদ্রাস্ফীতির জেরে বিয়ার সস্তা হয়ে গেছে পেট্রোল এবং টমেটোর থেকে। কিন্তু কিভাবে? সম্প্রতি টাইমস অব ইন্ডিয়ার একটি প্রতিবেদন থেকে জানা গেছে, মুম্বাইয়ের পর্যটনকেন্দ্র গোয়াতে একটি বিয়ারের দাম এক লিটার পেট্রোল অথবা এক কেজি টমেটোর থেকে অনেকাংশে কম।
গোয়াতে টমেটোর দাম পেট্রোলের সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে। একদিকে যেমন ১ কেজি টমেটোর দাম ১০০ টাকা তেমনি অন্যদিকে ১ লিটার পেট্রোলের দামও ১০০ টাকা। অসময়ে বৃষ্টির জন্য টমেটোর দাম এতটা বেড়ে গেছে হঠাৎ করে। অন্যদিকে মদের দাম স্থিতিশীল থাকার কারণে এই দুটি দাম সমান সমান হয়ে গেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, শুধুমাত্র বিয়ার যে টমেটোর থেকে কম দামে পাওয়া যাচ্ছে তা নয়, সম্প্রতি কিংফিশার অথবা tuborg ৭৫০ মিলি লিটার বোতলের দাম পাওয়া যাচ্ছে ৮৫ টাকার বিনিময়তে। রাজ্যে পেট্রোল ডিজেল এবং সবজির দাম এতটাই আকাশছোঁয়া হয়ে গেছে, তার পাশে মদের দাম এখন অনেকটাই কম মনে হয়।

যেহেতু গোয়াতে মদের ওপর করের হার অনেকটাই কম দেশের অন্যান্য রাজ্যের থেকে, আবার তেলের ওপর বিশেষ কর আরোপ করার ফলে তেলের থেকে দাম কমে গেছে মদের।অন্যদিকে সবজির জন্য প্রতিবেশী রাজ্য গুলির উপর নির্ভরশীল হয়ে থাকতে হয় গোয়াকে, ফলে অতিরিক্ত দাম দিয়ে প্রতিবেশী দেশের কাছ থেকে খাদ্যশস্য কিনে আনতে হয় গোয়া সরকারকে।

টমেটোর দাম এতটা বৃদ্ধি পাওয়ার ফলে স্বাভাবিকভাবেই ক্ষুব্দ দোকানিরা। ক্ষুব্দ দোকানির মত অনুযায়ী, আর কিছুদিন পরে সোনার থেকে ভারী লাগবে টমেটো।সব মিলিয়ে একদিকে যেমন গোয়ার সাধারণ মানুষ ক্ষুব্দ হয়ে রয়েছে তেমনই অন্য দিকে সূরা প্রেমিক মানুষরা আনন্দের জোয়ারে ভাসছেন।