কেন্দ্রীয় মানবসম্পদ মন্ত্রীর বড় ঘোষণা,২০১৯ এর মধ্যেই চালু হতে চলেছে কম্বাইনড গ্রাজুয়েশন কোর্স।

এবার কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী প্রকাশ জাভেদকার শিক্ষক শিক্ষিকাদের জন্য নতুন নিয়মের কথা ঘোষণা করলেন। এই নতুন নিয়মের দরুন দু’বছর নয় সব মিলিয়ে বিএড কোর্স সম্পন্ন করতে হবে 4 বছরের কোর্সে। সম্প্রতি একটি অনুষ্ঠানে প্রকাশ জাভেদকার জানিয়েছেন আগামী বছরের মধ্যে আমরা চার বছরে বিএড কোর্স চালু করতে চলেছিএর দরুন উপকৃত হবে আগামী দিনের শিক্ষক-শিক্ষিকারা।তিনি দাবি করেন যারা শিক্ষকতা করছেন তারা অন্য কোনো পেশা না পেয়ে শেষ পর্যন্ত শিক্ষকতাকে বেছে নিচ্ছেন, তাই বর্তমানের শিক্ষকতার মান অনেকটাই পড়ে গেছে।শুধু এখানেই শেষ নয়, তিনি আরো বলেন যে যারা এই পেশাকে বেছে নিবেন।

তারা যেন তাদের প্রথম পছন্দ হিসেবে শিক্ষকতা বাঁছেন বিকল্প হিসাবে নন তাই তিনি এই ব্যবস্থা কে চালু করছেন। চলুন আর দেরি না করে আপনাদের জানিয়ে দেওয়া যাক কেমন হবে এই চার বছরের কোর্স? যেমন কি আপনারা সকলেই জানেন বর্তমান নিয়ম অনুযায়ী তিন বছরের গ্র্যাজুয়েশনের পর শিক্ষকতা করার সিদ্ধান্ত নিয়েছেন প্রার্থীরা। আর তার পরেই তারা দু বছরে বিএড কোর্স করেন তারা। তবে এই নতুন নিয়মে দরুন উচ্চমাধ্যমিকে র পরেই পড়ুয়ারা সিদ্ধান্ত নিয়ে স্থির করতে হবে তিনি শিক্ষকতা পেশা বেছে নিতে চাইছেন কিনা।এবং তার ভিত্তিতেই তাদের 4 বছরের সম্পূর্ণ কোর্স করতে হবে।তবে এর দরুন আলাদা করে আপনাদের তিন বছরে কোন গ্রাজুয়েশন কোর্স করতে হবে না।

মন্ত্রকের তরফ থেকে জানানো হয়েছে মূলত শিক্ষার মানকে আরও বাড়ানোর জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তাছাড়া এই সিদ্ধান্তের ফলে এক বছরেরও সময় বাঁচবে তাদের। বলা হয়েছে বিএডের চার বছর কোর্সে স্নাতক স্তরের মতই থাকবে কলা,বিজ্ঞান, বাণিজ্যসহ তিনটি বিভাগ। আর প্রার্থীরা পছন্দ মতন যে কোন একটি বিভাগ বেছে নিতে পারবেন।

Related Articles

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Open

Close