Beaking News- উচ্চমাধ্যমিকের বাকি পরীক্ষার সূচিপত্র ঘোষণা করলেন শিক্ষামন্ত্রী,জেনে নিন কবে হবে পরীক্ষা

অবশেষে গতকাল মঙ্গলবার দিন উচ্চমাধ্যমিকের বাকি থাকা পরীক্ষা গুলির সূচি ঘোষণা করে দিলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। তিনি জানিয়েছেন উচ্চমাধ্যমিকের যেসব পরীক্ষাগুলি বাকি থেকে গিয়েছিল করোনা ভাইরাসের জেরে, সেসব পরীক্ষা গুলি নেওয়া হবে আগামী 29 শে জুন, 2 ও 6 জুলাই।তবে এক্ষেত্রে করোনাভাইরাস এর কথা মাথায় রেখে পরীক্ষাগুলি নেয়া হবে তাই এক্ষেত্রে রাখা হবে একাধিক বিধি নিষেধ। তাছাড়া এবার এই পরীক্ষার সময় ছাত্র- ছাত্রীদের স্যানিটাইজার বোতল আনতে হবে তাদের সঙ্গ করে,  তারই সাথে আনতে হবে ফেস কভার বা মাস্ক তাছাড়া পরীক্ষা কেন্দ্রে ঢুকতে দেওয়া হবে না ছাত্র-ছাত্রীদের।

তবে শুধু তাই নয় শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানান এক্ষেত্রে পরীক্ষা নেওয়ার সময় বজায় থাকবে সামাজিক দূরত্ব অর্থাৎ সামাজিক দূরত্বের বিধি নিয়ম মেনেই তবেই পরীক্ষা কেন্দ্রগুলোতে পরীক্ষা নেয়া হবে। শুধু তাই নয় এক্ষেত্রে পরীক্ষা নেওয়ার সময় প্রত্যেকটি বেঞ্চে একজন করে পরীক্ষার্থী বসবেন তারপর দ্বিতীয় বেঞ্জটিকে খালি রেখে আবার তৃতীয় বেঞ্চে বসানো হবে পরীক্ষার্থীকে, অর্থাৎ এক্ষেত্রে সামাজিক দূরত্ব মেনেই উচ্চমাধ্যমিকের যে বাকি পরীক্ষাগুলো রয়েছে সেগুলি সম্পন্ন করা হবে এ কথা জানিয়ে দিলেন মঙ্গলবার দিন সাংবাদিক বৈঠকে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। তবে এখনো পর্যন্ত কোন কোন দিনে কী পরীক্ষা নেওয়া হবে সেই বিষয়ে ঠিক করা হয়নি, সেটি ঠিক করে দেবে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদই।তবে এক্ষেত্রে সংসদ সূত্রে প্রাপ্ত খবর অনুযায়ী যা জানতে পারা যাচ্ছে সেখানে জানা যাচ্ছে পুরনো সূচি অনুযায়ী যে তিনদিনের বিষয়গুলি পরীক্ষা ছিল সেই সূচি অনুযায়ী পরীক্ষা সম্পন্ন হতে পারে। অর্থাৎ পুরনো সূচি অনুযায়ী যদি বলা হয় তাহলে 29 শে জুন নেওয়া হতে পারে ফিজিক্স, নিউটেশন, এডুকেশন ও অ্যাকাউন্টান্সি। আর তারপর 2 রা জুলাই নেওয়া হতে পারে কেমিস্ট্রি, ইকোনমিক্স,‌ জার্নালিজম এন্ড মাস কমিউনিকেশন, সংস্কৃত, পার্শিয়ান, আরাবিক ও ফ্রেন্চ।

আর 6 জুলাই নেওয়া হতে পারে স্ট্যাটিস্টিক, ভূগোল, কাস্টিং অ্যান্ড ট্যাক্সেশন, হোম ম্যানেজমেন্ট এন্ড ফ্যামিলি রিসোর্স ম্যানেজমেন্ট। তবে বলে রাখি এক্ষেত্রে প্রত্যেকটি পরীক্ষা কেন্দ্রে কীভাবে পরীক্ষা পরিচালনা করা হবে সে সে বিষয়ে বিশদ ব্যাখ্যা দেওয়া হবে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ এর তরফ থেকে যেটি বৃহস্পতিবার দিন জানিয়ে দেওয়া হবে।তবে শুধু তাই নয় আর সেদিনই জানতে পারা যাবে সংসদে তরফ থেকে বাকী পরীক্ষাগুলির বিস্তারিত সূচি সম্পর্কে।
আর যেহেতু এবার করোনা ভাইরাসের জেরে অনেকদিন সময় কেটে গেছে সেহেতু এবার উচ্চমাধ্যমিকের বাকি পরীক্ষাগুলো শেষ হওয়ার পর এক মাসের মধ্যেই ফল প্রকাশের চেষ্টা করা হবে সোমবার দিন এমনটাই জানিয়েছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।তিনি জানিয়েছেন উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ ইতিমধ্যে হয়ে যাওয়া বিষয়গুলি পরীক্ষার উত্তরপত্রের নম্বর সংগ্রহের কাজ শুরু করে দিয়েছে আর বাকি যে পরীক্ষাগুলো রয়েছে সেগুলি শেষ হয়ে গেলে এক মাসের মধ্যেই তার ফল প্রকাশের চেষ্টা করা হবে।

অন্যদিকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নবান্নের এক সাংবাদিক বৈঠক চলাকালীন জানিয়েছেন উচ্চমাধ্যমিকের বাকী বিষয়গুলি পরীক্ষা নেওয়া হবে আগামী জুন মাসে যদিও পরীক্ষার দিন আগে থেকে জানানো হয়নি। তবে মুখ্যমন্ত্রীর নির্দেশে অনুযায়ী আগামী 10 এই জুন পর্যন্ত রাজ্যের স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ের গুলি বন্ধ রাখার ঘোষণা করা আছে।