সময় থাকতে সাবধান হয়ে যান! এখন ব্যাঙ্কে KYC আপডেটের নামে গায়েব হয়ে যাচ্ছে লক্ষ লক্ষ টাকা

পেটিএমে (Paytm) KYC আপডেট করার নাম করে চলছে প্রতারণা এইভাবে এক ব্যক্তির কেওয়াইসি (kyc) আপডেট করতে গিয়ে উধাও হল 7 লাখ টাকা, পরে এই অভিযোগের ভিত্তিতে তদন্ত নামে পুলিশ। এখন এই প্রতারণার মূল পাণ্ডাসহ 5 জনকে গ্রেফতার করেছে কলকাতা পুলিশ। পুলিশের কাছে পাওয়া খবর অনুযায়ী জানতে পারা যায় গত 15 জানুয়ারি সমীর কুমার সিনহা নামে এক ব্যক্তি সেক্সপিয়র সরণি থানায় তার সাথে হওয়া এই প্রতারণার অভিযোগ দায়ের করেন।

পুলিশকে করা এই অভিযোগে তিনি জানান তার কাছে একটি ফোন আসে যেখানে তাকে বলা হয় পেটিএম কেওয়াইসি আপডেট করাতে হবে তাকে আর তা না হলে তার ব্যাংকের অ্যাকাউন্ট বন্ধ হয়ে যাবে।তবে এক্ষেত্রে তাকে KYC আপডেট করার জন্য বাইরে কোথাও যেতে হবে না তার মোবাইলে একটা এসএমএস লিঙ্ক পাঠানো হবে আর সেই এসএমএসে দেওয়া লিংকে ক্লিক করে দিলেই কেওয়াইসি আপডেট করে নিতে পারবেন তিনি এমনটাই বলা হয় তাকে। আর সেই ব্যক্তির অভিযোগ SMS এ দেওয়া লিঙ্কে ক্লিক করার পরেই তার অ্যাকাউন্ট থেকে সাত লাখ টাকা উধাও হয়ে গেছে।

পুলিশের কাছে লেখানো এই অভিযোগের ভিত্তিতে গত শনিবার দিন গভীর রাত পর্যন্ত ঝাড়খণ্ড দেওঘর ও জামতারায় অভিযান চালায় কলকাতা পুলিশ, আর এই অভিযান চালিয়ে 5 জনকে ধরা হয়েছে। তবে বলে রাখি এটা প্রথম নয় এর আগেও দিল্লির এক বাসিন্দা নিবাসী রঞ্জন যার নাম তিনিও এরকম এক প্রতারণার শিকার হয়েছেন। দিল্লির ওই ব্যক্তিকে কল করে বলা হয় তার মোবাইলে কেওয়াইসি সম্পূর্ণ আপডেট করতে একটি লিঙ্ক পাঠানো হবে সেটিতে সম্পূর্ণ কেওয়াইসি করে নিতে পারবেন তিনি। তবে যখন ওই ব্যক্তি লিংকে ক্লিক করেন তখনই ঘটে বিপদ লিংকে ক্লিক করা মাত্রই তার ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে তুলে নেওয়া হয় 28 হাজার টাকা।

আর ঠিক একই ঘটনা ঘটে গাজিয়াবাদের নীতিন ত্যাগীর সাথেও তাকেও কেওয়াইসি আপডেট করার জন্য একটি লিঙ্ক পাঠানো হয় সেখানে ক্লিক করার পরই তার ব্যাংক অ্যাকাউন্ট থেকে তুলে নেওয়া হয় 2100 টাকা প্রথমে তার অ্যাকাউন্ট থেকে তোলা হয় 100 টাকার ও পরে আবার তার ব্যাংক অ্যাকাউন্ট থেকে তুলে নেওয়া হয় 2000 টাকা। তবে পরবর্তীকালে যখন এই ব্যক্তিরা পেটিএমে ফোন করে তাদেরকে এ বিষয়ে অভিযোগ জানান তখন পেটিএমে তরফ থেকে জানানো হয় ব্যাংকের তরফ থেকে কখনোই এইভাবে ফোন করে কেওয়াইসি আপডেট করানো হয় না, এবং তাদের কাছে যে কলগুলি এসেছে সেগুলি সব ভুয়ো।