সাবধান! করোনা সংক্রমনের দ্বিতীয় তরঙ্গে শিশুদের মধ্যে দেখা যাচ্ছে এই ৬ টি উপসর্গ

করোনার দাপটে ভারতে ত্রাহি ত্রাহি রব উঠেছে। প্রতিদিনই তিন লক্ষের উপর নতুন আক্রান্ত এবং দৈনিক মৃতের সংখ্যাও থাকছে চার হাজারের কাছে। করোনার দ্বিতীয় ঢেউয়ে শিশুদের আক্রান্ত হওয়ার আশঙ্কা বেশি পরিলক্ষিত হচ্ছে।

তবে বয়স্কদের তুলনায় শিশুদের করোনা আক্রান্ত হওয়ার হার অনেকই কম বলে মন্তব্য করেছেন বিশিষ্ট চিকিৎসকরা। তবে এই বিষয়ে আশার আলো হল একটাই যে শিশুরা এইরকম ভাইরাসে আক্রান্ত হলেও বয়স্কদের তুলনায় শিশুরাই তাড়াতাড়ি সুস্থ হয়ে উঠছেন। এবার একটু দেখে নেওয়া যাক শিশুরা করোনায় আক্রান্ত হলে কি কি উপসর্গ গুলি ধরা পড়ে (corona second wave symptoms)।

ডায়রিয়া

অনেক শিশুরা করোনায় আক্রান্ত হলে তারা লক্ষ্য করে যে তাদের বমি বমি ভাব পাচ্ছে। এমনকি পেট ফাঁপা এবং হজমের সমস্যাও দেখা দিতে পারে। আপনার সন্তানের এই ধরনের সমস্যা দেখা দিলে সত্বর কোভিড পরীক্ষা করানো দরকার।

পেটে ব্যথা

বাচ্চাদের অনেক সময় পেটে ব্যথাও করোনার উপসর্গ হতে পারে। করোনায় আক্রান্ত বাচ্চাদের মধ্যে অনেক সময় পেটব্যথা, ফোলা ভাব, ক্ষিদে কমে যাওয়ার লক্ষণ দেখা দিতে পারে।

মাঝারি অথবা ভারী জ্বর

করোনা আক্রান্ত বাচ্চাদের মধ্যে মাঝারি থেকে ভারি রকমের জ্বর পরিলক্ষিত হচ্ছে। জ্বর একবার ছেড়ে যাওয়ার পর দ্বিতীয়বার আবার ঘুরে আসছে কিন্তু সেক্ষেত্রে ওই ধরনের উপসর্গ 5 দিন যদি দেখেন তাহলে সতর্ক হন।

ক্রমাগত সর্দি, কাশি

বাচ্চাদের করোনার ক্ষেত্রে ক্রমাগত সর্দি কাশি হতে দেখা যাচ্ছে। সর্দি-কাশি যদি দু সপ্তাহ পর না কমে তাহলে সত্বর ব্যবস্থা নিন।

ক্লান্তি

করোনায় আক্রান্ত শিশুদের মধ্যে ক্লান্তিভাব পরিলক্ষিত হয়। ক্লান্তি দুর্বলতার সাথে ঘুম কমে গেলে বুঝতে হবে শরীরের প্রতিরোধ ব্যবস্থা সংক্রমণের বিরুদ্ধে লড়াই করছে।

ফুসকুড়ি

করোনায় আক্রান্ত শিশুদের গায়ে অনেক সময় লাল লাল ধরনের ফুসকুড়ি পরিলক্ষিত হয়।