সাবধান! কী মেসেজ পাঠাচ্ছেন WhatsApp group এ? চ্যাটের লিঙ্ক দিচ্ছে Google

হোয়াট্সঅ্যাপ এখন আমাদের জীবনের অঙ্গ।   আড্ডা হাসি কান্না সব কিছুই চলছে এখানে।  আবার কখনও কখনও কাজের কথা হচ্ছে।  কিন্তু আপনি কি জানেন আপনার গ্রুপে পাঠানো দুষ্টু মিষ্টি মেসেজটার উপরেও কেউ না কেউ নজর রাখছে?  সম্প্রতি গবেষণায় এমন তথ্য উঠে এসেছে।

বহু সংখ্যক  প্রাইভেট হোয়াটসঅ্যাপ গ্রুপের চ্যাট এর গোপন তথ্য এবং 60 হাজারের বেশি প্রোফাইলের উপর নজর দিয়েছে গুগল৷ সাইবার বিশেষজ্ঞ তেমনটাই জানাচ্ছে।  তাদের মতে আপনি ভাবছেন আপনার হোয়াটসঅ্যাপ গ্রুপ সুরক্ষিত।  কিন্তু সেটা একেবারেই নয়।  আপনার প্রাইভেট হোয়াটসঅ্যাপ গ্রুপের চ্যাটের কখন কি গোপন তথ্য পাঠাচ্ছেন তার সন্ধান গুগলের কাছে চলে যাচ্ছে।

2019 এ বিষয়টি প্রথম নজরে এসেছিল। ২০২০ এর  ফেব্রুয়ারি তে আবারো এমন ঘটনা ঘটে।  হোয়াটসঅ্যাপ সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছিল,  তারা এই সমস্যাটির সমাধান করে ফেলেছে।  তবুও কেন ফের এই সমস্যার সম্মুখীন হতে হল সে বিষয়ে উঠছে প্রশ্ন।  হোয়াটসঅ্যাপে জানানো হয়েছে তবে জানানো হয়েছে আমন্ত্রণের লিংক গুলির সঙ্গে একটি নইন্ডেক্স লিঙ্ক জুড়ে এই সমস্যা মিটিয়ে ফেলেছেন তারা।

 

মমতার মাস্টার স্ট্রোকে চরম সংকটে বিজেপি, বদলে যেতে পারে ভোটের ছবি পর্যন্ত

কিন্তু এটা কি আদৌ কার্যকর সে বিষয়ে সন্দেহ রয়েছে।  না হলে বারবার গ্রাহকরা কেন এই সমস্যায় পড়বে?  একের পর এক নতুন নিয়ম আনায় হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে  এমনিতেই অনীহা দেখা দিচ্ছে গ্রাহকদের মধ্যে।   যেহেতু নিত্যনৈমিত্তিক জীবনের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে গেছে,  তাই খুব সহজে মানুষ হোয়াটসঅ্যাপকে বিদায় জানাতে পারছে না।

এই জাতীয় সমস্যার সমাধান নিয়ে সন্দেহ প্রকাশ করছেন বিশেষজ্ঞরা।  তাদের বক্তব্য, এই বিশাল প্রযুক্তি সংস্থা তারা গ্রাহকদের সঠিক পরিষেবা দিতে ব্যর্থ।  তারা এটাও আশা করছেন খুব শীঘ্রই এই সমস্যার সমাধান করা হবে।