ভারত বনাম পাকিস্তান দ্বিপাক্ষিক সিরিজ খেলাকে নিয়ে বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলী দিলেন বড় বয়ান

বিশ্বের অন্যান্য দেশ গুলির সঙ্গে যেমন প্রতিবেশী দেশেগুলির ভাল সম্পর্ক হয়েছে ঠিক তেমন সম্পর্ক নেই ভারত আর পাকিস্তানের মধ্যে বললেই চলে। এই দুই দেশের মধ্যে একেবারে আলাদা সম্পর্ক রয়েছে। তারপর আবার পুলওমায় ভারতীয় জওয়ানদের ওপর জঙ্গী হামলার জেরে ভারত-পাকিস্তানের সম্পর্কে আরো অনেকখানি বিভেদ পড়েছে।এমনকি আন্তর্জাতিক স্তরেও পাকিস্তান বরাবর চেষ্টা করে যাচ্ছে কীভাবে ভারতকে তাদের সামনে নিচু দেখাতে পারে।

তবে যেমনটা আমরা জানি ভারতীয় ক্রিকেট দল পাকিস্তান ক্রিকেট দলের মধ্যে আইসিসি টুর্নামেন্ট ছাড়া গত দীর্ঘ সময় ধরে কোন সিরিজ খেলা হয়নি। তবে এই কথা কারও জানতে বাকি নেই যে ভারত বনাম পাকিস্তান যখন ক্রিকেট ম্যাচ আয়োজিত করা হয় তখনই ক্রিকেটপ্রেমীদের আগ্রহ আরো অনেকগুন বেড়ে যায়। এমন কী এই দুই দলের মধ্যে ক্রিকেট ম্যাচ খেলা হলে ম্যাচের টিকিট পর্যন্ত পাওয়া যায় না অনেক সময়।

তবে এখন অনেকেরই মনে প্রশ্ন আসতে পারে এই দুই দলের মধ্যে সিরিজ খেলার ধারাবাহিকতা কবে শুরু হবে এই বিষয়ে বিষয়ে বিসিসিআই এর বর্তমান প্রেসিডেন্টের তরফ থেকে বেরিয়ে এলো নতুন তথ্য। যখন এই বিষয়ে বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলীকে জিজ্ঞাসা করা হয় তখন এর জবাবে সৌরভ গাঙ্গুলী বলেন ভারতের সঙ্গে পাকিস্তানের দ্বিপাক্ষিক সিরিজ খেলা হয়েছে দীর্ঘ সময় আগে,তবে পাকিস্তানের সাথে ভারতের ক্রিকেট ম্যাচ খেলা হবে হবে কিনা সেটি একটি সরকারি সিদ্ধান্ত আর এটা পুরোপুরি নির্ভর করবে সরকারের উপরই।

তবে যেমনটা আমরা জানি এর আগে ভারতীয় ক্রিকেট দলের সাথে পাকিস্তানের শেষবারের মতো খেলা হয়েছিল এই বছরের বিশ্বকাপ চলাকালীন যেটি অনুষ্ঠিত হয়েছিল 15 ই জুন। আর অন্যদিকে যদি এই উভয় দলের মধ্যে সিরিজ খেলার কথা বলা হয় তাহলে শেষ বারের মত 2012 সালে শীতকালীন তিনটি ওয়ানডে ম্যাচের আর দুটি টি-টোয়েন্টি সিরিজ খেলতে ভারত এসেছিল পাকিস্তান টিম। আর এই সিরিজের ফলাফল ছিল ভারত বনাম পাকিস্তানের 2-1,যেখানে ভারতীয় টিম ওয়ানডে সিরিজটি জিতে নিয়েছিল, আর অন্যদিকে টি-টোয়েন্টি সিরিজের ফলাফল 1-1 থেকে ড্র হয়ে গিয়েছিল।

আর যদি টেস্ট ক্রিকেটের কথা বলা হয় তাহলে তা খেলা হয়েছিল শেষবারের মতো 2007 সালে আর তারপর 2008 সালে মুম্বাইয়ে জঙ্গি হামলার পর থেকে এই দুই দল একে অপরের বিরুদ্ধে কোন টেস্ট ম্যাচ খেলেনি। তবে এই বিষয়ে কিছুদিন আগে পাক স্পিন বোলার ইয়াসির শাহ ভারতের সাথে টেস্ট ক্রিকেট না খেলা হয়ে নিয়ে নিরাশা প্রকাশ করে টুইট করেছিল।

Related Articles

Back to top button