খেলাধুলানতুন খবরবিশেষ

সৌরভ গাঙ্গুলী দৌলতে ভারতীয় এই দুই ক্রিকেটার মাঠের মধ্যেই পেতে চলেছেন বড় সম্মান…

ভারতীয় ক্রিকেট ইতিহাসে এমন বেশকিছু তারকা ছিল যাদের কপালের ক্রিকেট থেকে ভালোভাবে বিদায় নেওয়ার সুযোগ পর্যন্ত জোটেনি।আর তারপর যখন বিসিআইয়ের সভাপতি হিসেবে সৌরভ গাঙ্গুলী মনোনীত হন তখন তিনি বলেছিলেন যে এবার থেকে আমার সময়কালে সমস্ত ক্রিকেট তারকাদের সম্মান এর সাথে মাঠ থেকে বিদায় জানানো হবে। আর এবারও প্রাপ্ত খবর অনুযায়ী জানতে পারা যাচ্ছে যে দাদা এই দুই ভারতীয় খেলোয়াড় কে মাঠ থেকে বিদায় নেওয়ার সুযোগ দিতে চলেছেন সাথে দিতে চলেছেন তাদের যোগ্য সম্মান।

এই দুই তারকা লিস্ট এর মধ্যে একজনের নাম হল হরভজন সিং যিনি 2016 পর থেকে ভারতীয় দলের হয়ে খেলেন নি, তবে তিনি ভারতীয় দলকে বেশ কিছু ম্যাচ নিজের হাতে জিতিয়েছিলেন। এমনকি সৌরভ গাঙ্গুলীর অনেক ঘনিষ্ঠ হিসেবে পরিচিত রয়েছেন হরভজন সিং যিনি কিনা এবার আইপিএলে 2020 তেই অবসর ঘোষণা করতে পারেন এমনটাই প্রাপ্ত খবর অনুযায়ী জানতে পারা যাচ্ছে। আর এই কারণেই আশা করা হচ্ছে যে এবার মাঠের মধ্যে থেকে অবসর নেওয়ার সুযোগ দেওয়া হতে চলেছে এই তারকা ক্রিকেটারকে।

প্রসঙ্গত বলে রাখি এই ভারতীয় অফ স্পিনার গত 103 টি টেস্ট ম্যাচে 32.46 এর গড়ে মোট 467 উইকেট নিয়েছেন, অন্যদিকে ওয়ানডে ক্রিকেটের মোট 236 টি ম্যাচে তিনি 33.36 গড়ে মোট 269টি উইকেট নিয়েছেন। এরই সাথে তিনি 28 টি টি-টোয়েন্টি ম্যাচে মোট 25 টি উইকেট তুলে নিয়েছেন। তাই এত বড় এক কেরিয়ার সম্মিলিত বোলারকে মাঠ থেকেই অবসর ঘোষণা করার সুযোগ দিতে চলেছেন দাদা।অন্যদিকে দ্বিতীয় যে ব্যাক্তিটির কথা বলে হতে চলেছে তিনি হলেন ভারতীয় প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। যিনি কিনা ভারতীয় প্রাক্তন অধিনায়ক সাথে সাথে উইকেটকিপার ব্যাটসম্যান হিসাবে খ্যাত।

বর্তমানে ভারতীয় দলের বাইরে রয়েছেন তিনি এখন তার জায়গায় ভারতীয় দলের হয়ে উইকেটরক্ষক হিসেবে নিজের দায়িত্ব পালন করছেন লোকেশ রাহুল। যে কারণে এখন বলা হচ্ছে যে এবারে এই খেলোয়ার ক্রিকেট থেকে বিদায় নিতে পারেন। এছাড়া আরও একটি জিনিস যেটি হল তিনি সমস্ত আইসিসি ট্রফি জেতা বিশ্বের একমাত্র অধিনায়ক। এই ভারতীয় ক্রিকেট তারকা মহেন্দ্র সিং ধোনি ভারতের হয়ে 90 টি টেস্ট ম্যাচে 38.09 গড়ে মোট 4876 রান গড়ে তুলেছেন। এই সাথে তিনি 350 টি ODI ম্যাচে 50.58 গড়ে মোট 10773 রান গড়ে তুলেছেন। আর 98 টি টি টোয়েন্টি ম্যাচে তিনি 37.6 গড়ে 1617 রান গড়ে তুলেছেন।

এমন কী তিনি একজন অধিনায়ক হিসাবে টি-টোয়েন্টি বিশ্বকাপ আর একদিনে বিশ্বকাপ জিতেছেন। একই সাথে তিনি টেস্ট ফরম্যাটেও ভারতীয় দলকে এক নম্বর স্থানে পৌঁছেছিলেন।তবে এর আগেও বেশ কিছু খেলোয়াড় ছিলেন যাদেরকে মাঠের বাইরের মধ্যে অবসর নিতে হয়েছিল, যাদের মধ্যে অন্যতম হলো বীরেন্দ্র শেহবাগ ও গৌতম গাম্ভীর, যুবরাজ সিং, অজিত আগারওয়াল, ও জাহির খান।এছাড়া আরও এক ক্রিকেটার যিনি হলেন ভিভিএস লক্ষ্মণ তিনিও মাঠের বাইরে থেকেই নিজের অবসর নেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন। তবে এবার সৌরভ গাঙ্গুলীর দৌলতে এই ভারতীয় দুই ক্রিকেটার মাঠের মধ্যে পেতে চলেছেন বড় সম্মান।

Related Articles

Back to top button