এপ্রিল মাসে ১৫ দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক, তাই আপনার প্রয়োজনের কাজগুলো সেরে নিন এই দিনগুলিতে

নতুন আর্থিক বছর 2021-22 এপ্রিল 1 থেকে শুরু হচ্ছে।  ২০২১ সালের এপ্রিল মাসে ভারতের বেসরকারী ও সরকারী ব্যাংকগুলি মোট 15 দিনের জন্য বন্ধ থাকবে।  বিভিন্ন ব্যাঙ্কে ছুটির কারণে 9 দিন বন্ধ থাকবে।  ছুটির দিন  ছাড়াও, ব্যাংকগুলি প্রতি মাসের দ্বিতীয় এবং চতুর্থ শনিবার বন্ধ থাকে।  সুতরাং, যদি আমরা শনিবার এবং রবিবার যোগ করি, 2021 এপ্রিল, ব্যাংকগুলি 15 দিনের জন্য বন্ধ থাকবে। চতুর্থ শনিবার এবং হোলির কারণে ব্যাংকগুলি 22  মার্চ থেকে 29 মার্চ বন্ধ রয়েছে।

রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার (আরবিআই) ওয়েবসাইট অনুসারে, ২০২১ সালের এপ্রিল মাসে ব্যাংক ছুটিতে রাম নবমী, গুড ফ্রাইডে, বিহু, বাবু জগজীবন রামের জন্মদিন এবং আরও অনেক উত্সব অন্তর্ভুক্ত রয়েছে।  এটি তামিল নববর্ষও।  ব্যাংকের প্রথম কার্যদিবস এপ্রিলের প্রথম সপ্তাহে 3 এপ্রিল হবে।  অর্থাৎ ২ এপ্রিল ব্যাংকগুলিতে কোনও কাজ হবে না।

আসুন জেনে নেওয়া যাক এপ্রিলের কোন দিন ব্যাংকগুলি বন্ধ থাকবে।

 

>> এপ্রিল 1 – ব্যাংকগুলির বার্ষিক অ্যাকাউন্ট বন্ধ হওয়ার কারণে সরকারী এবং বেসরকারী ব্যাংক বন্ধ থাকবে।

 

>> ২ এপ্রিল- আইজল, বেলাপুর, বেঙ্গালুরু, ভোপাল, ভুবনেশ্বর, চেন্নাই, দেরাদুন, গ্যাংটক , হায়দ্রাবাদ, ইম্ফান, কানপুর, কোচি, কলকাতা, লখনউ, মুম্বই, নাগপুর, নয়াদিল্লি, পাঞ্জি, পাটনা, রায়পুর শুভ ফ্রাইডে, ব্যাংকগুলি রাঁচি, শিলং এবং তিরুবনন্তপুরমে বন্ধ থাকবে।

 

>> ৫ এপ্রিল – বাবু জগজীবন রামের জন্মদিন উপলক্ষে হায়দ্রাবাদে ব্যাংক বন্ধ থাকবে।

>> 6 এপ্রিল – তামিলনাড়ু বিধানসভা 2021 সালের সাধারণ নির্বাচন।  অতএব, চেন্নাইয়ে বেসরকারী এবং সরকারী ব্যাংকগুলিতে কোনও কাজ হবে না।

 

>> ১৩ এপ্রিল – গুড়ি পদওয়া, তেলেগু নববর্ষ, উগাদি পার্ব, সজিবু নঙ্গাম্পাবা (চেরোবা), প্রথম নবরাত্রি, বেলাপুরে বৈশাখী, বেঙ্গালুরু, চেন্নাই, হায়দরাবাদ, ইম্ফল, জম্মু ও কাশ্মীর, মুম্বই, নাগপুর, পানজি এবং শ্রীনগরে ব্যাংক বন্ধ থাকবে৷

১৪ এপ্রিল – আগরতলা, আহমেদাবাদ, বেলাপুর, বেঙ্গালুরু, ভুবনেশ্বর, চেন্নাই, দেরাদুন, গাঙ্গটক, গুয়াহাটি, হায়দরাবাদ, ইম্ফল ব্যাংকগুলি জয়পুর, জম্মু, কানপুর, কোচি, কলকাতা, লখনৌ, মুম্বই, নাগপুর, পাঞ্জি, পাটনা, রাঁচি, শ্রীনগর এবং তিরুবন্তেপুরে ব্যাঙ্কের কাজ হবে  না।

১,৫,১০ টাকার এই কয়েনগুলি আপনার কাছে থাকলে এখন আপনিও হতে পারেন লাখপতি, তাই দেরি না করে

>> 15 এপ্রিল – হিমাচল দিবস, বাংলা নববর্ষ দিবস, বোহাগ বিহু, সিরহুল উপলক্ষে আগরতলা, গুয়াহাটি, কলকাতা, রাঁচি এবং সিমলায় ব্যাংকগুলি বন্ধ থাকবে।

 

>> 16 এপ্রিল – বোহাগ বিহু উপলক্ষে গুয়াহাটিতে ব্যাংক বন্ধ থাকবে।

>> ২১ শে এপ্রিল- রাম নবমী ও গড়িয়া পূজা উপলক্ষে আগরতলা, আহমেদাবাদ, বেলাপুর, ভোপাল, ভুবনেশ্বর, দেরাদুন, গাঙ্গটক, হায়দরাবাদ, জয়পুর, কানপুর, লখনউ, মুম্বই, নাগপুর, পাটনা, রাঁচি ও সিমলায় ব্যাংক পরিচালনা করবে না ।

 

রবিবার ছাড়াও, ব্যাংকগুলি দ্বিতীয় এবং চতুর্থ শনিবার বন্ধ থাকে।  4, 11, 18 এবং 25 এপ্রিল এটি রবিবার এবং 10 এপ্রিল এবং 24 এপ্রিল, দ্বিতীয় ও চতুর্থ শনিবারের কারণে ব্যাংকটি বন্ধ থাকবে।

এই দিনগুলিতে ব্যাংক শাখাগুলি বন্ধ থাকবে, তবে মোবাইল এবং ইন্টারনেট ব্যাংকিং যথারীতি কাজ চালিয়ে যাবে।  গ্রাহকরা অনলাইন মোডের মাধ্যমে লেনদেন করতে পারবেন।