অক্টোবর মাসে ২১ দিন বন্ধ থাকবে ব্যাঙ্কিং পরিষেবা! ব্যাঙ্কের প্রয়োজনীয় কাজগুলি সেরে ফেলুন এই দিনগুলিতে

প্রত্যেক মাসে নির্দিষ্ট সময়ে ব্যাঙ্কে লেনদেন অত্যন্ত জরুরি, তা আপনি চাকরিজীবী হন অথবা অবসরপ্রাপ্ত কিংবা কোন ব্যাবসায়িক। নির্দিষ্ট সময়ে ব্যাঙ্কে আর্থিক লেনদেন যদি বন্ধ হয়ে যায় তাহলে বিপাকে পড়তে হয় গ্রাহকদের। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সরকারিভাবে ছুটির তালিকা বের করার পর জানা যাচ্ছে অক্টোবর মাসে প্রায় ২১ দিনের জন্য বন্ধ থাকছে ব্যাঙ্ক। অক্টোবর মাস মানেই বাঙ্গালীদের পুজোর মরশুম। শুধু বাঙালি নয় গোটা দেশজুড়ে অক্টোবর মাসে চলতে থাকে বিভিন্ন রকমের উৎসব পরব।

দুর্গাপূজা দিয়ে শুরু হয়ে পরপর চলতে থাকে ফতেহা-দোঃ- দাঃ, লক্ষ্মী পূজা ,কালী পূজা, ভাতৃদ্বিতিয়া। এই উৎসবের মরসুমে বেশ কিছুদিন ধরে বন্ধ থাকবে ব্যাঙ্ক। মোটামুটি ২১ দিন বন্ধ থাকছে ব্যাঙ্কের দরজা। সুতরাং গ্রাহকদের যদি কোন গুরুত্বপূর্ণ কাজ থাকে ব্যাঙ্কের আর্থিক লেনদেন সংক্রান্ত তাহলে তা এখনই সেরে নেয়া ভালো। তার কারণ অক্টোবর মাসে সমস্যায় পড়তে পারেন গ্রাহকরা।

সরকারিভাবে ছুটির তালিকা প্রকাশ পাওয়ার পর দেখা যাচ্ছে মোটামুটি ১৪ দিন ন্যাশনাল হলিডে। বাদ বাকি দিনগুলি শনি এবং রবিবার মিলিয়ে ছুটি থাকবে সাত দিন। সবমিলিয়ে হচ্ছে ২১ দিন ছুটি। সরকারি চাকুরীজীবী হোক কিংবা অবসরপ্রাপ্ত গ্রাহকেরা এছাড়া ব্যবসার কাজে ও ব্যাবসায়িক থেকে শুরু করে শ্রমিক সম্প্রদায়ের মানুষ প্রত্যেকেরই ব্যাঙ্কে আর্থিক লেনদেন চলতেই থাকে। অক্টোবর মাসে বেশিরভাগ দিন ব্যাঙ্ক বন্ধ থাকার ফলে আর্থিক লেনদেনের ক্ষেত্রে অনেক সমস্যা হতে পারে।

Advertisements

সুতরাং গুরুত্বপূর্ণ কোন কাজ থাকলে গ্রাহকদের আগে থেকেই তা সেরে নেবার জন্য অনুরোধ জানানো হচ্ছে।

১ লা অক্টোবর হল ব্যাঙ্কের হাফ ইয়ারলি ক্লোসিং ডে (গ্যাংটক)।ব্যাঙ্ক কর্মীদের যদিও এই দিন অফিস যেতে হয় কিন্তু তাহলেও গ্রাহকদের সাথে আর্থিক কোনো লেনদেন এই দিন হয় না।সুতরাং ছুটির পর্যায়ে ফেলা যেতে পারে ১লা অক্টোবর কে। ২ অক্টোবর হল গান্ধী জয়ন্তী । এর পরেরদিন ৩রা অক্টোবর থাকছে রবিবার। ফলে পরপর তিন দিন থাকছে ব্যাঙ্ক বন্ধ।

Advertisements

৬ অক্টোবর বুধবার হল মহালায়ার ছুটি। ৯ এবং ১০ ই অক্টোবর হল দ্বিতীয় শনিবার এবং রবিবারের ছুটি। ১২-১৫ অক্টোবর থাকছে পুজোর চার দিনের ছুটি (সপ্তমী অষ্টমী নবমী এবং দশমী)। ১৬ অক্টোবর গুলো গ্যাংটকের দুর্গাপূজা দশাইন। ১৭ অক্টোবর থাকছে রবিবার। ১৯ শে অক্টোবর ইদ -ই- মিলাদ, ইদ- ই- মিলাদুন্নবী ও মিলাদ- ই-শরিফ। ২০ অক্টোবর লক্ষ্মী পূজা।

২২ অক্টোবর জম্বু এবং কাশ্মীর এর থাকছে ছুটি। ২৩ ও ২৪ অক্টোবর থাকছে চতুর্থ শনিবার এবং রবিবার ছুটি। ২৬ অক্টোবর অধিগ্রহণ দিন জম্মু এবং শ্রীনগরের। ৩১ শে অক্টোবর থাকছে আবার’ রবিবারের ছুটি। তবে মোটামুটি ভাবে একটি ছুটির তালিকা প্রকাশ পেলেও সব রাজ্যের সব দিন ছুটি থাকবে না ।এর মধ্যে কিছু কিছু ছুটি রাজ্যভিত্তিক রয়েছে।