চলতি মে মাসে 12 দিন বন্ধ থাকবে ব্যাঙ্কিং পরিষেবা, তাই আপনার প্রয়োজনের কাজগুলি সেরে নিন এই দিনগুলিতে

ভারতের বেশ কয়েকটি রাজ্যের সঙ্গে পাল্লা দিয়ে পশ্চিমবঙ্গের করোনা আক্রান্ত সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। এর সাথে বৃদ্ধি পাচ্ছে মৃত্যুর সংখ্যা। করোনার সংক্রমণকে রাশ টানার জন্য ব্যাঙ্কে ভিড় এড়াতে এর আগেই ব্যাঙ্কের সময় সকাল ১০টা থেকে দুপুর ২টো করা হয়েছিল। রিজার্ভ ব্যাঙ্কের তরফ থেকে প্রকাশিত ক্যালেন্ডার অনুযায়ী, চলতি মাস অর্থাৎ মে মাসের কয়েকটি ছুটির জন্য ১২ দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক।

 

ব্যাংকের যাবতীয় কাজ তাড়াতাড়ি সেরে ফেলুন। করোনা সংক্রমনের জন্য এমনিতেই ব্যাংকের সময়সীমা কমিয়ে দেওয়া হয়েছে। আমানত গ্রহণ, টাকা তোলা ও ট্রান্সফার ছাড়া বাকি ব্যাঙ্কের কাজ প্রায় বন্ধ বললেই চলে। তার উপর এই মাসেই বেশ কয়েকটা ছুটির জন্য ব্যাংক বন্ধ থাকবে। রবিবার, ২য় ও ৪র্থ শনিবার ছাড়াও মে মাসে রমজান ঈদ, অক্ষয় তৃতীয়া ও বুদ্ধ পূর্ণিমার মতো একাধিক বিশেষ দিনে ছুটি রয়েছে ব্যাংকের। রিজার্ভ ব্যাংক তাদের ওয়েবসাইটে ব্যাংকের ছুটির তালিকা প্রকাশ করেছে।

 

এক ঝলকে দেখে নিন ব্যাংকের ছুটির তালিকা

 

১ মে: মহারাষ্ট্র দিবস, মে দিবস এর কারণে কলকাতা, কোচি, মুম্বই, নাগপুর, পানাজি, পুণে, পটনা, চেন্নাই, তিরুইন্তপুরম, হাদরাবাদ, গুয়াহাটি, ইম্ফল, বেঙ্গালুরু ও বেলাপুরে ব্যাঙ্ক বন্ধ থাকবে ৷

২মে: রবিবার থাকায় ব্যাঙ্ক এমনিতেই বন্ধ।

৭ মে: জমুত-উল-বিদ, জম্মু ও শ্রীনগরে ব্যাঙ্ক বন্ধ।

৮ মে: দ্বিতীয় শনিবার থাকায় বন্ধ থাকবে ব্যাঙ্ক।

৯ মে: রবীন্দ্র জয়ন্তী এবং রবিবারের সাপ্তাহিক ছুটি।

১৩ মে: ইদ-উল-ফিতর ৷ এদিন অনেক জায়গাতেই ব্যাঙ্ক বন্ধ থাকবে। যেমন এদিন বেলাপুর, জম্মু, কোচি, মু্ম্বই, নাগপুর, শ্রীনগর, তিরুঅন্তপুরমের ব্যাঙ্ক বন্ধ থাকবে।

১৪ মে: ভগবান শ্রী পরশুরাম জয়ন্তী, ইদ-উল-ফিতর এবং অক্ষয় তৃতীয়া ৷ কাজেই এদিনেও বেলাপুর, জম্মু, কোচি, মুম্বই, নাগপুর, শ্রীনগর ও তিরুঅন্তপুরমে বন্ধ থাকবে ব্যাঙ্ক ।

১৬ মে: রবিবার

২২ মে: চতুর্থ শনিবার

২৩ মে: রবিবার

২৬ মে: বুদ্ধ পূর্ণিমা থাকায় আগরতলা, বেলাপুর, ভোপাল, চন্ডীগড়, দেরাদুন, জম্মু, কানপুর, কলকাতা, লখনউ, মুম্বই, নাগপুর, নয়াদিল্লি, রায়পুর, রাঁচি, সিমলা, শ্রীনগরে ফের বন্ধ থাকবে ব্যাঙ্ক।

৩০মে : রবিবার।