বাংলায় স্বনির্ভর কর্মসংস্থান প্রকল্পের দরুন বেকারদের দেওয়া হবে 25 লক্ষ টাকার লোন,জানুন কিভাবে করবেন আবেদন…

পশ্চিমবঙ্গ সরকার বেকার যুবকদের জন্য বাংলায় স্বনির্ভর কর্মসংস্থান শুরু করতে চলেছে যার দ্বারা যুবকেরা নিজেরা রোজগার করতে পারবে। স্বতন্ত্র যুবকদের জন্য এই প্রকল্পটি ‘আত্ম মর্যাদা’ নামে পরিচিত এবং উদ্যোগকর্তাগোষ্ঠীদের এই প্রকল্প ‘ আত্ম সম্মান’ নামে পরিচিত। এই প্রকল্পের প্রধান উদ্দেশ্য হলো পশ্চিমবঙ্গের স্বনির্ভর কর্মসংস্থান তৈরি করার যাতে বেকার যুবকরা বাণিজ্য, কৃষি, সেবা কার্য এবং আরো বিভিন্ন বিভিন্ন সেক্টর গুলিতে নিজস্ব কাজ শুরু করতে পারে।

এই প্রকল্প বর্তমানে চালু রয়েছে এবং এই প্রকল্পের লাভ শহর এবং গ্রাম উভয় এলাকারই যুবকরা পাবে। বাংলা স্বনির্ভর কর্মসংস্থান প্রকল্পের লাভ – বাংলায় স্বনির্ভর কর্মসংস্থান প্রকল্পে বেকার যুবকদের 5 লক্ষ টাকা এবং 25 লক্ষ টাকা করে লোন দেওয়া হবে।পৃথকভাবে লোন নিতে গেলে একজন ব্যক্তি কে 10 লক্ষ টাকার লোন দেওয়া হবে। আর যদি গোষ্ঠীবদ্ধ ভাবে লোন নেওয়া হয় তাহলে 25 লক্ষ টাকা করে লোন পাওয়া যাবে। এছাড়া ও 10% মার্জিন মানি আবেদনকারীর থাকবে।

পৃথকভাবে লোন নিলে ‘ আত্ম মর্যাদার’ জন্য সরকার থেকে কুড়ি পার্সেন্ট সাবসিডি দেওয়া হবে। সরকার থেকে সর্বোচ্চ 1 লক্ষ টাকা সাবসিডি দেওয়া হবে। এবং যদি গোষ্ঠীবদ্ধভাবে লোন নেওয়া হয় তাহলে ‘ আত্ম সম্মানের’ জন্য কুড়ি শতাংশ সাবসিডি দেওয়া হবে এবং সরকার থেকে সর্বোচ্চ সাবসিডির পরিমাণ হবে 2.5 লক্ষ টাকা। তবে এই প্রকল্পের লাভ পেতে হলে কি কি যোগ্যতা থাকা দরকার তা আমরা আপনাদের জানাবো –
1. পৃথকভাবে বা গোষ্ঠীবদ্ধভাবে এই প্রকল্পের লাভ পাওয়া যেতে পারে। যদি গোষ্ঠীবদ্ধভাবে এই প্রকল্পে লাভ নিতে হয় তাহলে কমপক্ষে পাঁচজন সদস্য থাকতে হবে। এবং সকল সদস্য একই এলাকার হতে হবে।
2. একটি পরিবার থেকে একের বেশি সদস্য নিয়ে গ্রুপ তৈরি করা যাবে না।

3. কেন্দ্রীয় সরকারি কর্মচারী,রাজ্য সরকারি কর্মচারী বা সরকারের অধীনস্থ কোন জায়গায় কাজ করলে এই প্রকল্পের সুবিধা পাওয়া যাবে না।
4. আবেদনকারী একটি বেকার যুবক হতে হবে যে অন্য কোন জায়গা থেকে সরকারি সুবিধা না পায়। এবং আবেদনকারী পরিবারের মাসিক আয় 15000 টাকার নীচে হতে হবে। যদি গোষ্ঠীবদ্ধভাবে এই প্রকল্পের আবেদন করা হয় তাহলে প্রতিটি সদস্যের ওপরে মাসিক আয় দেখা হবে।
5. আবেদনকারীর বয়স 18 থেকে 45 বছরের মধ্যে থাকতে হবে।

এই প্রকল্পের আওতায় নিজেকে আনতে হলে কিভাবে আবেদন করবেন :–
বাংলা স্বনির্ভর কর্মসংস্থান প্রকল্পে আবেদন করার জন্য স্ব- কর্মসংস্থান অফিস, ব্লক, স্বনির্ভর গ্রুপ অফিস (block / self help group / self-employment offices) গুলিতে আপনারা আবেদন করতে পারবেন। আর এই প্রকল্প সংক্রান্ত আরো বিস্তারিত তথ্য জানতে হলে ব্লক অফিস, পৌরসভা, স্ব-কর্মসংস্থান অফিস এবং স্বনির্ভর গ্রুপ অফিস গুলিতে যোগাযোগ করুন।

Related Articles

Back to top button